শাহেদ মিজান, সিবিএন:

কক্সবাজার পৌরসভার নির্বাচনের প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের লড়াই শেষে বিজয়ী হয়েছেন চারজন সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও ১২ জন সাধারণ কাউন্সিলর। এর মধ্যে ১০ জন ক্ষমতাসীন দল, সংরক্ষিত এক নারী কাউন্সিলরসহ ৩ জন বিএনপি থেকে নির্বাচিত হয়েছেন।

নির্বাচন কমিশন ঘোষিত বেসরকারি ফলাফল মতে, আর সংরক্ষিত মহিলা কাউন্সিলর ১, ২, ৩ নং ওয়ার্ডে ৫৯৬১ ভোটে শাহিনা আকতার পাখি জয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ফাতেমা পেয়েছেন ৩৮৪৩ ভোট। ৪, ৫, ৬ নং ওয়ার্ডে ৭০৮৯ ভোটে ইয়াসমিন আক্তার জয় পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ৫৬২৮ ভোট। ৭, ৮, ৯ নং ওয়ার্ডে ৫৯১৭ ভোটে জাহেদা আক্তার জয়ী হন। নিকটতম প্রতিদ্বন্দ্বী দ্বীপ্তি শর্মা পেয়েছেন ২৯৩২ ভোট এবং ১০, ১১, ১২ নং ওয়ার্ডে ৩৮৪৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন নাসিমা আকতার বকুল। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান কাউন্সিলর কোহিনুর পেয়েছেন ৩৩১২ ভোট।

সাধারণ- ১ নম্বর ওয়ার্ডে ৩ হাজার ১৭৭ ভোট নিয়ে নিজের আসন ধরে রেখেছেন বর্তমান কাউন্সিলর আকতার কামাল, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আতিক কোম্পানি পেয়েছেন ১৭১৫ ভোট। ২ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর মিজানুর রহমান এক হাজার ৬৮৩ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জসিম উদ্দিন পেয়েছেন ১৪৯৭ ভোট। ৩ নম্বরে বর্তমান কাউন্সিলর মাহবুবুর রহমান মাবু ২৯১৬ ভোট আর অপর প্রার্থী আমিনুল হক মুকুল পেয়েছেন ১২৬৩ ভোট।

৪ নম্বর ওয়ার্ডে বিগত চারবারের কাউন্সিলর সিরাজুল হককে পরাজিত করে ১৮৩৭ ভোট পেয়ে জয় পেয়েছেন দিদারুল আলম রুবেল। ৫ নম্বরে ১৮১৩ ভোটে জয় পেয়েছেন তরুণ প্রার্থী শাহাব উদ্দীন সিকদার। এখানে গোলাম আরিফ লিটন পেয়েছেন ১১৯২ ভোট। ৬ নম্বর ওয়ার্ডে ২২০৮ ভোট পেয়ে পুনরায় জয় পেয়েছেন ওমর ছিদ্দিকী লালু, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ফেরদৌস চৌধুরী পেয়েছেন ৯১৯ ভোট।

৭ নম্বরে ২৩৪৬ ভোট পেয়ে জয় ধরে রেখেছেন আশরাফুল হুদা জামশেদ, নিকটতম প্রতিদ্বন্দ্বী জাফর আলম পেয়েছেন ২৩৩২ ভোট। ৮ নম্বরে ২২০২ ভোটে পুনরায় জয় পান রাজবিহারী দাশ, নিকটতম প্রতিদ্বন্দ্বী বেলাল হোসেন পেয়েছেন ১২৮৫ ভোট। ৯ নম্বরে ২১২৯ ভোটে আবারও জয় পান হেলাল উদ্দীন কবির, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবু ওবায়েদ্দীন নাছের পান ৯৫১ ভোট।

১০ নম্বরে ২৩৩১ ভোট পেয়ে নতুন নির্বাচিত হন সালাউদ্দীন সেতু। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কফিল উদ্দিন পান ২০৬৪ ভোট। ১১ নম্বরে ১০৭৩ ভোটে নতুন জয় পেয়েছেন নুর মোহাম্মদ মাঝু, নিকটতম প্রতিদ্বন্দ্বী সেলিম রেজা পান ৭০৯ ভোট ও ১২ নম্বরে ৩৪৮৬ ভোটে নতুন জয় পান কাজী মোর্শেদ আহমদ বাবু, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নুরুল ইসলাম পেয়েছেন ১৪১৫ ভোট।

নির্বাচনে পাঁচ মেয়র, ১৭ সংরক্ষিত ও ৬৪ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলরসহ ৮৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন। ৪৪ হাজার ৩৭৩ জন পুরুষ ও ৩৯ হাজার ৩৫৫ জন নারী ভোটার মিলে পৌরসভায় ৮৩ হাজার ৭২৮ জন ভোটার রয়েছেন। তাদের মাঝে ৫৬ হাজার ৬২৩ জন ভোটার নতুন পৌর পরিষদ গঠনে ভোটাধিকার প্রয়োগ করেন।