ইমাম খাইর, সিবিএন:
কক্সবাজার পৌরসভা নির্বাচনে ৩টি ভোটকেন্দ্রে ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) পদ্ধতিতে ভোট গ্রহণ করা হচ্ছে।
কেন্দ্র তিনটি হলো- প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয়, প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) প্রশিক্ষণ শাখা ও কক্সবাজার কেজি এন্ড মডেল হাইস্কুল।
এ তিনটি কেন্দ্রের মোট বুথ রয়েছে ১৫টি। ভোটার সংখ্যা ৫ হাজার ৫৯০ জন। নারী ভোটার ২ হাজার ৫২১ জন। পুরুষ ভোটার ৩ হাজার ৬৯ জন।
পৌরসভার ১২টি ওয়ার্ডের ৩৯টি ভোট কেন্দ্রের বাকি ৩৬টিতে স্বচ্ছ ব্যালট পেপারে ভোট নেয়া হচ্ছে।
নির্বাচনকালীন দায়িত্বে রয়েছে, ২ প্লাটুন বিজিবি, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর ৬টি টহলদল এবং প্রত্যেক কেন্দ্রে ১২ থেকে ১৪ জন পুলিশ। প্রতি দুইটি কেন্দ্রে জন্য একটি স্ট্রাইকিং ফোর্স।
এছাড়াও আমর্ড পুলিশ ও আনসার বাহিনীসহ সব মিলে প্রায় এক হাজার আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য নিরাপত্তায় নিয়োজিত রয়েছে।
কক্সবাজার পৌরসভার ১২ টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৮৩ হাজার ৭২৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ৪৪ হাজার ৩৭৩ জন ও মহিলা ভোটার রয়েছেন ৩৯ হাজার ৩৫৫ জন।
মেয়র পদে ‘নৌকা’ প্রতীকে লড়ছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, ‘ধানের শীষ’ প্রতীকে জেলা শ্রমিক দলের সভাপতি পৌর প্যানেল মেয়র রফিকুল ইসলাম, নাগরিক কমিটির ব্যানারে ‘নারিকেল গাছ’ প্রতীকে বর্তমান মেয়র সরওয়ার কামাল, ‘লাঙ্গল’ প্রতীকে জেলা জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন সিকদার এবং ‘হাতপাখা’ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের পৌর শাখা সভাপতি মাওলানা জাহেদুর রহমান।