শাহেদ মিজান, সিবিএন:
অনেক প্রতীক্ষার অবসান শেষে উৎসব মুখর পরিবেশে বহুল আলোচিত পর্যটন নগরী কক্সবাজার পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ ২৫ জুলাই বুধবার সকাল ৮টায় শুরু হয় ভোট গ্রহণ। চলবে বিকেল ৪টা পর্যন্ত। ভোটগ্রহণে নিশ্ছিদ্র নিরাপত্তা জোরদার করেছে আইন-শৃঙ্খলা বাহিনী।

খোঁজ নিয়ে জানা গেছে, ভোটগ্রহণ শুরু হওয়ার আগেই আগেই প্রতিটি কেন্দ্রে অনেক ভোটার উপস্থিত হয়ে যায়। ভোটারা অনেক উৎসাহ নিয়ে ভোট কেন্দ্রে উপস্থিত হয়েছেন। এরই মধ্যে কয়েকজন ভোট দিয়ে বের হয়ে এসেছেন। দীর্ঘ সাড়ে সাত বছর পর পৌরসভার ভোট দিতে পেরে আনন্দ প্রকাশ করছে ভোটাররা। তবে সুষ্ঠু শেষ পর্যন্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকা নিয়ে কিছুটা আতঙ্ক কাজ করছে।

জেলা নির্বাচন কার্যালয়ের তথ্য মতে, ১২টি ওয়ার্ডের মোট ৩৯টি কেন্দ্রে ৮৩ হাজার ৭২৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ৪৪ হাজার ৩৭৩ জন ও নারী ভোটার রয়েছেন ৩৯ হাজার ৩৫৫ জন। নির্বাচনে মেয়র প্রার্থী ছাড়াও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৭ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ৬৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৩৯টি কেন্দ্রের মধ্যে ১০ একটি ও ১১নং ওয়ার্ডের দুই কেন্দ্রে ইভিএম-এ ভোট গ্রহণ করা হচ্ছে।

ভোট গ্রহণের নিরাপত্তার দায়িত্বে রয়েছে, ২ প্লাটুন বিজিবি, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর ৬টি টহলদল এবং প্রত্যেক কেন্দ্রে ১২ থেকে ১৪ জন পুলিশ। প্রতি দুইটি কেন্দ্রে জন্য একটি স্ট্রাইকিং ফোস । এছাড়াও আমর্ড পুলিশ ও আনসার বাহিনীসহ সব মিলে প্রায় এক হাজার আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য নিরাপত্তায় নিয়োজিত রয়েছে।