চট্টগ্রামে ভোগান্তিতে জলমগ্ন এলাকার লাখো মানুষ

তাজুল ইসলাম পলাশ, চট্টগ্রাম:

গত দুই দিনের টানা বৃষ্টিতে তলিয়ে গেছে চট্টগ্রামের নি¤œাঞ্চল। সেই সাথে খানাখন্দে ভরা রাস্তায় ব্যাহত হচ্ছে যানচলাচল। ভোর রাত থেকে ভারী বর্ষণে চট্টগ্রাম শহরের বেশিরভাগ এলাকাই জলমগ্ন হয়ে পড়েছে। এতে করে সকাল থেকে অফিসগামী মানুষদের অবর্ননীয় দুর্ভোগে পড়তে হয়েছে। সবচেয়ে বেশি ভোগান্তি পড়েছে জলমগ্ন এলাকার মানুষ। পানি বন্দী হয়ে পড়েছে লাখো মানুষ। পতেঙ্গা আবহাওয়া অফিসের ডিউটি অ্যাসিস্ট্যান্ট মোহাম্মদ রুবেল জানান, মঙ্গলবার সকাল নয়টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় পতেঙ্গায় ৭৯ দশমিক ২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। তিনি জানান, ভোর ৪টা ৪১ মিনিটে কর্ণফুলী নদীতে জোয়ার শুরু হয়েছে। সকাল ১০টা ৫২ মিনিটে ভাটা শুরু হবে। দ্বিতীয় জোয়ার আসবে বিকেলে ৫টা ২০ মিনিটে। ভাটা শুরু হবে সোয়া ১১টায়।

টানা বর্ষণে প্রতিবারের মতো এবারও জলমগ্ন হয়ে গেছে নগরীর আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকা, বেপারীপাড়া, ছোটপুল, মুহুরীপাড়া, শান্তিবাগ, এক্সেস রোড়, হালিশহর, নিমতলা, মা ও শিশু হাসপাতাল, শিশুপার্ক, জাম্বুরী মাঠ, চকবাজার, বহদ্দারহাট, মুরাদপুর, ২ নাম্বার গেইট, রাহাত্তার পুল, কালামিয়া বাজার, খাতুনগঞ্চ, চাক্তাইসহ নি¤œাঞ্চল এলাকা। হালিশহরের করিমা বেগম বিজলীর সঙ্গে কথা হলে তিনি জানান, বৃষ্টির তীব্রতা এত বেশি যে আমার ছাতা, বাচ্চার রেইন কোটেও না ভিজে পারলাম না। স্কুলে এসে দেখলাম শিক্ষার্থীদের উপস্থিতি কম। একই কথা বললেন চকবাজারের বাদুঁতলায় বসবাসরত গৃহিনি জেবুন্নেছা। তিনি জানান, সামান্য বৃষ্টি হলে রাস্তা ঘাট ডুবে যায়, বাজার করতে এসেছি। একটি রিক্সাও পাচ্ছিনা। তাই বাধ্য হয়ে বাসায় হেঁটে যাচ্ছি। মুরাদপুরের বাসিন্দা এড. নাছির হোসেন জানান, বৃষ্টির জোয়ারের কারনে আজ অফিসে যেতে পারিনি। প্রতিবছর বর্ষা আসলে কেমন জানি একটা আতংখ বিরাজ করে। বাজারে গিয়ে দেখি সব কিছুর দাম উর্দ্বগতি। গাড়ি ভাড়াও বেশি।

এদিকে আগ্রবাদ ও হালিশহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৃষ্টি ও জোয়ারের পানিতে প্লাবিত হয়ে গেছে। এসব প্রতিষ্ঠানে শিক্ষার্থীর উপস্থিতিও অনেক কমে গেছে। বড়পোল, সিডিএ আবাসিক এলাকার রাস্তায় নৌকায় করে যাতায়াত করতে দেখা গেছে নগরবাসীদের।

বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা মালেক আবদুল্লাহ জানান, বৃষ্টি নামলেই মনের মধ্যে অজানা শংকা কাজ করে। হালিশহর থেকে আগ্রাবাদ এই এলাকা পাড়ি দিতে চরম বিড়ম্বনায় পড়তে হয়। গাড়ি ভাড়া বেড়ে যায় চারগুণ। এদিকে বৃষ্টিপাতের অযুহাতে সকল গণপরিবহনে ভাড়া দ্বিগুণ বাড়িয়ে দেওয়া হয়েছে। উঠানামা পাঁচ টাকার স্থলে ১০ টাকা আদায় করা হচ্ছে।

বহদ্দার হাট এলাকার বাসিন্দা নিশান শারেক জানান, প্রায় সময় জলাবদ্ধতা নিয়ে বিভিন্ন সেমিনার ও উদ্যেগের শুনি। কিন্তু ফলপ্রসূ কিছু লক্ষ্য করা যাচ্ছেনা।

ভারী বর্ষণের হুশিয়ারী-

মৌসুমি বায়ু সক্রিয় থাকায় গতকাল মঙ্গলবার ২৪ জুলাই বেলা ১১টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কোথাও কোথাও দমকা হাওয়াসহ ভারী (৪৪-৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (৮৯ মিলিমিটারের বেশি) বর্ষণ হতে পারে বলে আবহাওয়া অধিদফতর জানিয়েছে।

অতি ভারী বর্ষণের কারণে সিলেট ও চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধ্বসের আশঙ্কার কথাও জানিয়েছে। এদিকে, সোমবার ২৩ জুলাই উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা না থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলেছে আবহাওয়া অধিদফতর।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

টেকনাফ উপজেলা যুবদলের সম্মেলনকে ঘিরে প্রাণচাঞ্চল্য : চাপিয়ে দেয়া কমিটি মানবে না!

 বিচার শুরুর অপেক্ষায় খালেদা জিয়ার আরও ৭ মামলা

অক্টোবর থেকে সেন্টমার্টিনে জাহাজ চলাচল শুরু

প্রধানমন্ত্রীকে আল্লামা শফীর অভিনন্দন

রাত ১০-১১টার পর ফেসবুক বন্ধ চান রওশন এরশাদ

আফগানদের কাছে বাংলাদেশের শোচনীয় পরাজয়

আজ পবিত্র আশুরা

দেশের স্বার্থেই ডিজিটাল নিরাপত্তা আইন : প্রধানমন্ত্রী

সরকারের শেষ সময়ে আইন পাসের রেকর্ড

রাঙ্গামাটিতে ঘুম থেকে তুলে দু’জনকে গুলি করে হত্যা

শেখ হাসিনার গুডবুক ও দলীয় হাই কমান্ডের তরুণ তালিকায় যারা

মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে ‘ধোঁয়াশা’ কাটবে এ মাসেই

বিষাদময় কারবালার ইতিহাস

পবিত্র আশুরা : সত্যের এক অনির্বাণ শিখা

নবাগত জেলা জজ দায়িত্ব গ্রহন করে কোর্ট পরিচালনা করলেন

নজিব আমার রাজনৈতিক বাগানের প্রথম ফুটন্ত ফুল- মেয়র মুজিবুর রহমান

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে  “শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি, সংবাদপাঠ ও সাংবাদিকতা” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা 

রামুর কচ্ছপিয়াতে রুমির বাল্য বিবাহের আয়োজন

সরকার শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে- এমপি কমল

আইসক্রিমের নামে শিশুরা কী খাচ্ছে?