নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার উচ্চ ঝুঁকিতে এইডস

ডেস্ক নিউজ:
এইডস প্রতিরোধ ও চিকিৎসায় এখনই আরো অতিরিক্ত অর্থ ব্যয় করা সম্ভব না হলে প্রাণঘাতী এই রোগের মহামারীর ঝুঁকি ও নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার শঙ্কা রয়েছে। নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে আন্তর্জাতিক এইডস সম্মেলন শুরুর আগে বিশেষজ্ঞরা এই সতর্কতা দিয়েছেন।

মার্কিন এইডস গবেষক ও কূটনীতিক মার্ক দিবুল বলেছেন, নতুন নতুন সংক্রমণের ঝুঁকিপূর্ণ হার, এইডসের প্রকোপ বেশি এমন দেশগুলোতে তরুণ ও নতুন দম্পতিরা আক্রান্ত হওয়ায় বিশ্বে মহামারীর মতো এই সঙ্কট শুরু হতে পারে।

সম্মেলন শুরুর আগে মার্কিন ওই গবেষক বিশেষ এক অনুষ্ঠানে অংশ নেন। সেখানে তিনি বলেন, আমাদের কাছে যদি যথেষ্ট পরিমাণে অর্থ না থাকে, তাহলে এ বিপর্যয় ঘটবে।

আন্তর্জাতিক এইডস সম্মেলন-২০১৮ উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশের ১৫ হাজারের বেশি প্রতিনিধি এই মুহূর্তে আমস্টারডামে অবস্থান করছেন। সোমবার (২৩ জুলাই) থেকে শুরু হওয়া এই সম্মেলন চলবে আগামী শুক্রবার (২৭ জুলাই) পর্যন্ত।

সতর্ক করে দিয়ে মার্ক দিবুল বলেন, বিশ্ব সম্ভবত এইডস মহামারীর নিয়ন্ত্রণ হারানোর উচ্চ ঝুঁকিতে পড়তে যাচ্ছে। কারণ বিশ্বের বিভিন্ন দেশ এইডস নিয়ন্ত্রণে একসময় যেভাবে গুরুত্বারোপ করেছিল সেটা থেকে এখন অনেকটাই সরে এসেছে। এছাড়া কোনো কোনো ক্ষেত্রে প্রাণনাশী এই রোগের ওপর সেভাবে পাত্তাই দেয়া হয়নি।

তবে গত সপ্তাহে জাতিসংঘের এইচআইভি ও এইডসবিষয়ক সংস্থা ইউএনএইডস জানিয়েছে, এইচআইভি সংক্রমিত উল্লেখযোগ্য সংখ্যক মানুষ বর্তমানে জীবনরক্ষাকারী অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপি (এআরভি) ব্যবহার করছেন। নতুন ইউএনএইডস নতুন সংক্রমণ ও মৃত্যুর কম হারের উল্লেখ করলেও প্রচার ছিল ক্ষুদ্র পরিসরে। এমনকি এই অগ্রগতি উল্টোপথে মোড় নিতে পারে।

বক্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, বিভিন্ন দাতাসংস্থার ও দেশের আর্থিক সহায়তা মারাত্মকভাবে কমেছে এবং আগামীতে এটি আরো ভয়াবহভাবে কমে যেতে পারে।

ইউএনএইডসের নির্বাহী পরিচালক মাইকে সিদিবে বলেছেন, প্রায় সাতশ কোটি ডলারের তহবিল ঘাটতি দেখা দিয়েছে। আমরা যদি এটি এখনই জোগান দিতে না পারি তাহলে ভবিষ্যতে এর চেয়ে কয়েকগুণ মূল্য দিতে হবে।

সর্বশেষ সংবাদ

শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হলেন অধ্যাপক ফরিদ

দুবাই কনস্যুলেটে গণহত্যা দিবস পালিত

ভাইরাল সেই ছবি নিয়ে যা বললেন আবুল কালাম চেয়ারম্যান …..

পিইসিতে মেধা তালিকায় দুইজনসহ কক্সন মাল্টিমিডিয়া স্কুলের ঈর্ষণীয় সাফল্য

কক্সবাজার জেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হলেন রফিকুল ইসলাম খান

শহীদ এটিএম জাফরের পক্ষে স্বাধীনতা পদক গ্রহণ করলেন ছোট ভাই শাহ আলম

জেলা প্রশাসনের উদ্যোগে গণহত্যা দিবসের আলোচনা সভা

এপ্রিলে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা

সদর উপজেলায় প্রার্থীতা ফিরে পেলেন নুরুল আবছার

ইকবাল বদরী : একজন বিরল সমাজ সেবক

জেলা পর্যায়ে শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক কোরক বিদ্যাপীঠের আনচারুল করিম

সাগরপাড়ের শিশুদের নিরাপত্তায় পদক্ষেপ নেয়া হবে

সোমবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন কক্সবাজারের শহীদ জাফর আলম

ঈদগাঁও পল্লী বিদ্যুতের সাব জোনাল অফিসকে জোনালে উন্নতিকরন

আমিরাতে রিহ্যাব ক্ষুদে আঁকিয়ে সিরিজের চিত্রাংকন প্রতিযোগিতা

দল হিসেবে জামায়াতের বিচার: সংশোধিত আইনের খসড়া মন্ত্রিপরিষদে

‘আমি আছি, আমি থাকবো’

মেয়র মুজিবের চাচা জালাল আহমদ কোম্পানী আর নেই

জাতীয়তাবাদী সাইবার দলের সভাপতি আটক

ঐক্যফ্রন্টের ‘ব্যথায়’ বিএনপি, অবহেলায় ২০ দল