চট্টগ্রামে সাংবাদিকদের সংগঠন সিআরএফ’র আত্মপ্রকাশ

তাজুল ইসলাম পলাশ, চট্টগ্রাম ব্যুরো :

চট্টগ্রামে কর্মরত বিভিন্ন সংবাদপত্র, বেসরকারী টেলিভিশন ও অনলাইন সংবাদ মাধ্যমের পেশাদার রিপোর্টারদের নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে‘ চট্টগ্রাম রিপোর্টার্স ফোরাম’ (সিআরএফ)নামে সাংবাদিকদের একটি নতুন সংগঠন। শনিবার রাতে চট্টগ্রাম প্রেস ক্লাব মিলনায়তনে বিপুল সংখ্যক সাংবাদিকদের উপস্থিতিতে চট্টগ্রাম রিপোর্টার্স ফোরামের গঠনতন্ত্র অনুমোদন এবং কমিটি নতুন কমিটি গঠন করা হয়েছে। এর আগে সন্ধ্যা থেকে সংগঠনটির সার্বিক বিষয়ে মুক্ত আলোচনায় অংশ নেন সংগঠনটির সদস্যরা। পরে সংগঠনের গঠনতন্ত্র অনুমোদন ও কমিটির কর্মকর্তা নির্বাচন করা হয়।

সিনিয়র সাংবাদিক কাজী আবুল মনসুরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সর্ব সম্মতিক্রমে কাজী আবুল মনসুরকে সভাপতি ও সাংবাদিক আলীউর রহমানকে সাধারণ সম্পাদক করে চট্টগ্রাম রিপোর্টার্স ফোরামের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক বিএফইউজের সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী ও যুগ্ম সম্পাদক মহসিন কাজী।

কমিটির অন্য সদস্যরা হলেন- সিনিয়র সহসভাপতি নিরুপম দাশ গুপ্ত ( দৈনিক সংবাদ), সহসভাপতি আলমগীর অপু (সিপ্লাস টিভি), যুগ্ম সম্পাদক গোলাম মাওলা মুরাদ (আনন্দ টিভি), সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল ফারুক (দৈনিক পূর্বদেশ), অর্থ সম্পাদক আইয়ুব আলী (দৈনিক ইনকিলাব), ক্রীড়া ও সাংস্কৃতি সম্পাদক লোকমান চৌধুরী (বাংলা টিভি), সমাজ কল্যাণ সম্পাদক লতিফা আনসারী রুনা (দিপ্ত টিভি), আন্তর্জাতিক ও গবেষণা বিষয়ক সম্পাদক সরোয়ার আমিন বাবু (আরটিভি), প্রচার ও প্রকাশনা সম্পাদক আজিজুল কাদির (দৈনিক সুপ্রভাত বাংলাদেশ) এবং চারজন কার্যনির্বাহী সদস্য হলেন- জামশেদ রেহমান চৌধুরী (যমুনা টেলিভিশন, চট্টগ্রাম ব্যুরো প্রধান), সামশুল হুদা মিন্টু (আবাস), আবুল হাসনাত (এটিএন বাংলা), দেব দুলাল ভৌমিক (বাসস)।

অনুষ্ঠানের অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দৈনিক ইত্তেফাক ব্যুরো প্রধান সালাউদ্দিন রেজা, সিনিয়র সাংবাদিক জুবায়ের সিদ্দিকী, যমুনা টেলিভিশনের ব্যুরো প্রধান জামশেদুর রহমান চৌধুরী, জনকণ্ঠের সিনিয়র হাসান নাসির, সাংবাদিক শামসুল হুদা মিন্টু, চট্টগ্রাম প্রেস ক্লাবের প্রাক্তন সমাজ সেবা সম্পাদক আইয়ুব আলী, বাংলা নিউজের সিনিয়র রির্পোটার আল রহমান, আর টিভি চট্টগ্রামের ব্যুরো প্রধান সরোয়ার আমিন বাবু প্রমুখ।

সভায় বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার শতাধিক সাংবাদিক উপস্থিত ছিলেন। সিআরএফ’র পূর্ণাঙ্গ কমিটির পাশাপাশি রিপোর্টারদের আবাসন সংকট সমাধানে বাসস এর দেবদুলাল ভৌমিককে আহŸবায়ক করে ‘সিআরএফ হাউজিং কো-অপারেটিভ সোসাইটি’ নামে একটি আহŸবায়ক কমিটিও গঠিত হয়। এ কমিটি ১৫ দিনের মধ্যে তিন সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ সাব কমিটি গঠন করবে। এ সংগঠনটি রিপোর্টারদের আবাসন সংকট সমাধানে কাজ করবে বলে জানান ফোরামের নেতৃবৃন্দরা।

সংগঠনের নবনির্বাচিত সভাপতি ও চট্টগ্রাম প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি কাজী আবুল মনসুর বলেন, মাঝে মধ্যে পিআইবি বা কিছু এনজিও রিপোর্টারদের জন্য প্রেসক্লাব বা সাংবাদিক ইউনিয়নের মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা করে। তবে তা গতানুগতিক। তাছাড়া সেখানে সকল রিপোর্টার প্রশিক্ষণের সুযোগ পায় না। এসব প্রশিক্ষণে গিয়ে রিপোর্টাররা তেমন কিছু শিখতে পারে না। তাই দেশে ও দেশের বাইরে স্কলারশিপ নিয়ে গিয়ে যাতে আন্তর্জাতিকভাবে প্রশিক্ষণ নিতে পারে সে ব্যবস্থা করা হবে। রাজনৈতিক প্লাটফর্মের বাইরে থেকে নিজেদের আবাসন ও আত্মউন্নয়নে কাজ করা হবে।

উল্লেখ্য, ৩ ডিসেম্বর ১১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠনের প্রায় ৮ মাসের মাথায় পূর্ণাঙ্গ কার্যকরী কমিটি গঠন হলো। এতে চট্টগ্রামে কর্মরত রিপোর্টারদের মাঝে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা পরিলক্ষিত হয়।

 

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কেন শেখ হাসিনাকেই আবার ক্ষমতায় দেখতে চায় ভারত

দাঁতের ইনফেকশন থেকে হতে পারে হার্ট অ্যাটাক

যৌন মিলনের বিনিময়ে পুরস্কারের প্রতিশ্রুতি!

দৈনিক স্বদেশ প্রতিদিন পত্রিকার স্টাফ রিপোর্টার নিযুক্ত হলেন আনছার হোসেন

তারেকের বিষয়ে ইসির কিছুই করার নেই

গণফোরামে যোগ দিলেন সাবেক ১০ সেনা কর্মকর্তা

৬০ আসনে জামায়াতের ‘দর-কষাকষি’

চকরিয়ায় মধ্যরাতে স্কুল মাঠে ঘর তৈরির চেষ্টা

চকরিয়া-পেকুয়ায় মনোনয়ন পেতে মরিয়া জাফর আলম

তারেকের ভিডিও কনফারেন্স ঠেকাতে স্কাইপি বন্ধ করল বিটিআরসি

খুটাখালী বালিকা মাদরাসায় শিক্ষক নিয়োগ

চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদ শূন্য ঘোষনা

ইসির নির্দেশনা বাস্তবায়ন হচ্ছে কিনা জানেন না জেলা নির্বাচন অফিসার

প্রশাসন ও পুলিশে রদবদল করতে যাচ্ছে ইসি

আ’লীগের প্রার্থী মনোনয়ন চূড়ান্ত হয়নি: ওবায়দুল কাদের

মাদকের কারণে কক্সবাজারের বদনাম বেশি -অতিরিক্ত পুলিশ সুপার আদিবুল ইসলাম

বঙ্গবন্ধুর দেখানো পথে কক্সবাজারকে এগিয়ে নিতে চান আনিসুল হক চৌধুরী সোহাগ

আগাম নির্বাচনি প্রচার সামগ্রী না সরানোয় জরিমানার নির্দেশ ইসি’র

টেকনাফ রোহিঙ্গা ক্যাম্পে বিশ্ব টয়লেট দিবস পালিত

রাঙামাটিতে যৌথ অভিযানে তিন বোট কাঠসহ আটক ৭