চট্টগ্রামে সাংবাদিকদের সংগঠন সিআরএফ’র আত্মপ্রকাশ

তাজুল ইসলাম পলাশ, চট্টগ্রাম ব্যুরো :

চট্টগ্রামে কর্মরত বিভিন্ন সংবাদপত্র, বেসরকারী টেলিভিশন ও অনলাইন সংবাদ মাধ্যমের পেশাদার রিপোর্টারদের নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে‘ চট্টগ্রাম রিপোর্টার্স ফোরাম’ (সিআরএফ)নামে সাংবাদিকদের একটি নতুন সংগঠন। শনিবার রাতে চট্টগ্রাম প্রেস ক্লাব মিলনায়তনে বিপুল সংখ্যক সাংবাদিকদের উপস্থিতিতে চট্টগ্রাম রিপোর্টার্স ফোরামের গঠনতন্ত্র অনুমোদন এবং কমিটি নতুন কমিটি গঠন করা হয়েছে। এর আগে সন্ধ্যা থেকে সংগঠনটির সার্বিক বিষয়ে মুক্ত আলোচনায় অংশ নেন সংগঠনটির সদস্যরা। পরে সংগঠনের গঠনতন্ত্র অনুমোদন ও কমিটির কর্মকর্তা নির্বাচন করা হয়।

সিনিয়র সাংবাদিক কাজী আবুল মনসুরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সর্ব সম্মতিক্রমে কাজী আবুল মনসুরকে সভাপতি ও সাংবাদিক আলীউর রহমানকে সাধারণ সম্পাদক করে চট্টগ্রাম রিপোর্টার্স ফোরামের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক বিএফইউজের সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী ও যুগ্ম সম্পাদক মহসিন কাজী।

কমিটির অন্য সদস্যরা হলেন- সিনিয়র সহসভাপতি নিরুপম দাশ গুপ্ত ( দৈনিক সংবাদ), সহসভাপতি আলমগীর অপু (সিপ্লাস টিভি), যুগ্ম সম্পাদক গোলাম মাওলা মুরাদ (আনন্দ টিভি), সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল ফারুক (দৈনিক পূর্বদেশ), অর্থ সম্পাদক আইয়ুব আলী (দৈনিক ইনকিলাব), ক্রীড়া ও সাংস্কৃতি সম্পাদক লোকমান চৌধুরী (বাংলা টিভি), সমাজ কল্যাণ সম্পাদক লতিফা আনসারী রুনা (দিপ্ত টিভি), আন্তর্জাতিক ও গবেষণা বিষয়ক সম্পাদক সরোয়ার আমিন বাবু (আরটিভি), প্রচার ও প্রকাশনা সম্পাদক আজিজুল কাদির (দৈনিক সুপ্রভাত বাংলাদেশ) এবং চারজন কার্যনির্বাহী সদস্য হলেন- জামশেদ রেহমান চৌধুরী (যমুনা টেলিভিশন, চট্টগ্রাম ব্যুরো প্রধান), সামশুল হুদা মিন্টু (আবাস), আবুল হাসনাত (এটিএন বাংলা), দেব দুলাল ভৌমিক (বাসস)।

অনুষ্ঠানের অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দৈনিক ইত্তেফাক ব্যুরো প্রধান সালাউদ্দিন রেজা, সিনিয়র সাংবাদিক জুবায়ের সিদ্দিকী, যমুনা টেলিভিশনের ব্যুরো প্রধান জামশেদুর রহমান চৌধুরী, জনকণ্ঠের সিনিয়র হাসান নাসির, সাংবাদিক শামসুল হুদা মিন্টু, চট্টগ্রাম প্রেস ক্লাবের প্রাক্তন সমাজ সেবা সম্পাদক আইয়ুব আলী, বাংলা নিউজের সিনিয়র রির্পোটার আল রহমান, আর টিভি চট্টগ্রামের ব্যুরো প্রধান সরোয়ার আমিন বাবু প্রমুখ।

সভায় বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার শতাধিক সাংবাদিক উপস্থিত ছিলেন। সিআরএফ’র পূর্ণাঙ্গ কমিটির পাশাপাশি রিপোর্টারদের আবাসন সংকট সমাধানে বাসস এর দেবদুলাল ভৌমিককে আহŸবায়ক করে ‘সিআরএফ হাউজিং কো-অপারেটিভ সোসাইটি’ নামে একটি আহŸবায়ক কমিটিও গঠিত হয়। এ কমিটি ১৫ দিনের মধ্যে তিন সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ সাব কমিটি গঠন করবে। এ সংগঠনটি রিপোর্টারদের আবাসন সংকট সমাধানে কাজ করবে বলে জানান ফোরামের নেতৃবৃন্দরা।

সংগঠনের নবনির্বাচিত সভাপতি ও চট্টগ্রাম প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি কাজী আবুল মনসুর বলেন, মাঝে মধ্যে পিআইবি বা কিছু এনজিও রিপোর্টারদের জন্য প্রেসক্লাব বা সাংবাদিক ইউনিয়নের মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা করে। তবে তা গতানুগতিক। তাছাড়া সেখানে সকল রিপোর্টার প্রশিক্ষণের সুযোগ পায় না। এসব প্রশিক্ষণে গিয়ে রিপোর্টাররা তেমন কিছু শিখতে পারে না। তাই দেশে ও দেশের বাইরে স্কলারশিপ নিয়ে গিয়ে যাতে আন্তর্জাতিকভাবে প্রশিক্ষণ নিতে পারে সে ব্যবস্থা করা হবে। রাজনৈতিক প্লাটফর্মের বাইরে থেকে নিজেদের আবাসন ও আত্মউন্নয়নে কাজ করা হবে।

উল্লেখ্য, ৩ ডিসেম্বর ১১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠনের প্রায় ৮ মাসের মাথায় পূর্ণাঙ্গ কার্যকরী কমিটি গঠন হলো। এতে চট্টগ্রামে কর্মরত রিপোর্টারদের মাঝে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা পরিলক্ষিত হয়।

 

সর্বশেষ সংবাদ

ফার্মেসির মেয়াদোত্তীর্ণ ওষুধ এক মাসের ভেতর সরিয়ে নেওয়ার নির্দেশ

‘খাদ্যপণ্যে রঙ অ্যান্টিবায়োটিক ব্যবহার হচ্ছে, বাঁচার উপায় নেই’

রুহুল আমিন হাওলাদারের বিরুদ্ধে ধর্ষণ চেষ্টার মামলা

গোপনেই মুরসির দাফন সম্পন্ন

বাঁকখালী নদীতে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন, রাজস্ব ফাঁকি দিয়ে সিন্ডিকেটের পকেটে কোটি টাকা

ডিজির পদত্যাগের দাবিতে ইসলামিক ফাউন্ডেশনে অচলাবস্থা

খালেদা জিয়ার ছয় মাসের জামিন

যমজ তিন বোন এক সঙ্গে নিখোঁজ, একজন উদ্ধার

৩৮০০ ইযাবা, ১লাখ ৮১হাজার টাকাসহ দুই মাদক কারবারি আটক

শহরে আবাসিক হোটেলে আটকিয়ে কিশোরী ধর্ষণ, আটক ১

টেকনাফে ১০ হাজার ইয়াবাসহ কারবারি আটক

চকরিয়ায় আইনশৃঙ্খলা বিষয়ক অবহিতকরণ সভা

বঙ্গবন্ধু সাফারি পার্কের গেইট ইজারায় অনিয়মের সত্যতা পেলো দুদক টিম, ফাইল জব্দ

‘ভেজাল শুধু খাদ্যে নয় কাপড় এবং ওষুধের দোকানেও‘

বালিশ কেনার দায়িত্বে থাকা কর্মকর্তা ছাত্রদলের নেতা ছিলেন: প্রধানমন্ত্রী

ঢাকা মেডিকেলে শিশু সাকিবের অপারেশন ১৮ জুন

আজ আমার ভাগ্নে, কাল হয়তো আপনার ভাই-সন্তান : সোহেল তাজ

খাইছে ধরা, খাইবে ধরাঃ সাধু সাবধান!

রেকর্ড গড়ে ঐতিহাসিক জয় বাংলাদেশের