কক্সবাজার পৌর নির্বাচনের মাঠ জরিপ: নেতৃত্ব পরিবর্তন চায় ৪ নং ওয়ার্ডের বাসিন্দারা

ইমাম খাইর, সিবিএন:
আসন্ন কক্সবাজার পৌরসভা নির্বাচনে উন্নয়নের প্রত্যাশায় নেতৃত্ব পরিবর্তনের চিন্তা করছে ৪ নং ওয়ার্ডের বাসিন্দারা। ৫/১০ কেজি করে চাল আর অল্প অর্থের বিনিময়ে নিজেদের অধিকার কারো কাছে বিক্রি নয়, এখন নতুনের পথে হাটছে ভোটাররা। গত দুই দিনের মাঠ জরিপে এমনটি ওঠে এসেছে।
তবে, ৪ নং ওয়ার্ডের কাউন্সিলর পদে কে আসীন হচ্ছে তা স্পষ্ট হতে আরো ক’দিন সময় লাগবে। এখনো ভোটের হাওয়া ধরা যাচ্ছেনা।
ষাটোর্থ আব্দুল করিম বলেন, আমাদের এলাকা অনেক প্রাচীন। নামি-দামি অনেক মানুষ এখানে বসবাস করে। ভিআইপি এলাকা মনে করা হয় আমাদের টেকপাড়াকে। কিন্তু বর্ষা আসলে বোঝা যায় আসলে আমরা কোন অবস্থায় আছি। আমাদের ওয়ার্ডে আদৌ কোন নেতৃত্ব দেয়ার লোক আছে কিনা জানা নেই। একজন কাউন্সিলর থেকেও নেই-এমন অবস্থা।
রফিকুল আলম নামে এক ভোটার বলেন, সড়কগুলো ভাঙতে ভাঙতে আর ভাঙার মতো জায়গা নেই। বর্ষা তো দূরের কথা-শুষ্ক মৌসুমেও রাস্তায় হাটতে কষ্ট হয়। নেতারা দুর্দশা দেখেও যেন দেখেনা। আগামী নির্বাচনে আমরা নতুন নেতৃত্ব নির্বাচন করে এলাকার ভাগ্য উন্নয়ন হয় কিনা দেখব।
তথ্য মতে, পেশকারপাড়া, ফুলবাগ সড়ক, চাউল বাজার, আচিমং পেশকারপাড়া, টেকপাড়া, ম্যালেরিয়া রোড, সুজা সওদাগরপাড়া, হাঙ্গরপাড়া ইত্যাদি এলাকা নিয়ে ৪ নং ওয়ার্ড গঠিত।
এই ওয়ার্ডের মোট ভোটার সংখ্যা ৭৪৩১। জনসংখ্যা বসতি প্রায় ৫০ হাজার। ভোটকেন্দ্র ৪টি। ভোট কক্ষ সংখ্যা ২১টি।
পেশকারপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার কেন্দ্রে ভোটার সংখ্যা ১৭৬৩, টেকপাড়া বার্মিজ সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোটার সংখ্যা ২৪৪৮, টেকপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় (মূল ভবন) কেন্দ্রে ভোটার সংখ্যা ১৬২০ এবং টেকপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় (নতুন ভবন) কেন্দ্রে ভোটার সংখ্যা ১৬০০।
আগামী ২৫ জুলাই নির্বাচনে প্রতিদ্বন্দ্বি প্রার্থীরা হলো- নুরুল আবছার (টিউব লাইট), আবদুল গফ্ফার (টেবিল ল্যাম্প), এরশাদুজ্জামান (ফাইল কেবিনেট), মো. দিদারুল ইসলাম রুবেল (উটপাখি), জুনায়েদ আহমদ (ব্লাক বোর্ড), মিজানুল করিম (ডালিম), আবু খালিদ (পাঞ্জাবী), সিরাজুল হক (পানির বোতল)।
ভোটের মাঠ জরিপে লোকমুখে চারপ্রার্থীর নাম বেশ আলোচনা হচ্ছে।
তারা হলো- মো. দিদারুল ইসলাম রুবেল (উটপাখি), মিজানুল করিম (ডালিম), জুনায়েদ আহমদ (ব্লাক বোর্ড) এবং বর্তমান কাউন্সিলর সিরাজুল হক (পানির বোতল)।
মো. দিদারুল ইসলাম রুবেল বৃহত্তর পেশকারপাড়া একক প্রার্থী হওয়ায় সুবিধাজনক অবস্থানে আছে। পেশকারপাড়াবাসীও চাচ্ছে এবার নেতৃত্ব তাদের ঘরে রাখতে। এইবার সুযোগ হারালে তারা আর পাবেনা। সেজন্য পেশকারপাড়ার জনপ্রিয় ব্যক্তিত্ব সাবেক কাউন্সিলর মনসুর আলমকে মনোনয়নপত্র প্রত্যাহার করিয়েছে সমাজ কমিটি। রুবেলকে জয়ী করতে পেশকারপাড়াবাসী একজোট হয়েছে।
অন্যদিকে পেশকারপাড়ার ভোট ব্যাংক ভাঙতে টেকপাড়াকেন্দ্রীক প্রার্থীরা হানা দিচ্ছে। সব প্রার্থীর দৃষ্টি পেশকারপাড়ায়। যে যার মতো করে কৌশলে ভোট টানতে মাঠে সক্রিয় আছে।
ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, টেকপাড়া সমাজ কমিটির বিশাল সমর্থন ও তরুণ ভোটারদের শক্তিতে এগিয়ে যাচ্ছে মিজানুল করিম। কাউন্সিলর হওয়ার স্বপ্নে তিনি দীর্ঘ দিন মাঠে সক্রিয় রয়েছেন। সমাজের যে কারো বিপদ আপদে ছুটে চলার অভ্যাস মিজানুল করিমের। তিনি মরহুম আব্দুল করিম (নাগু কমিশনার) এর ছেলে। পৈত্রিকভাবে ঐতিহ্যবাহী পরিবারের সন্তান হিসেবে তাকে বিবেচনায় আনছে ভোটারেরা। কোনভাবেই তাকে উড়িয়ে দেয়া যাবেনা।
ভোটের মাঠে গোষ্ঠিগত অবস্থান পাকাপোক্ত করেছেন আরেক কাউন্সিলর প্রার্থী জুনায়েদ আহমদ। গতবারের নির্বাচনে শক্ত প্রতিদ্বন্দ্বিতা করে হেরে গেলেও হাল ছেড়ে যাননি। এলাকার ব্যবসায়ী, যুব সমাজসহ সর্বশ্রেনীর ভোটের আশায় মাঠ চষে বেড়াচ্ছেন তিনি। রাস্তাঘাটের উন্নয়ন, মাদকমুক্ত সমাজ গঠন ও জলাবদ্ধতা নিরসনের অঙ্গিকারে ভোট চাচ্ছেন জুনায়েদ আহমদ।
শারীরিক অসুস্থ হলেও হাল ছাড়েননি বর্তমান কাউন্সিলর সিরাজুল হক। এলাকার মুরব্বিদের সঙ্গে নিয়ে ভোট ভিক্ষা চাচ্ছেন। ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন। শেষ বারের মতো সম্মান বজায় রাখার আকুতি সিরাজের।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ঈদগাঁও থেকে ৭ হাজার ইয়াবাসহ আটক ৩, বাস জব্দ

জুতায় লুকিয়ে পাচারের পথে ৩১০০ ইয়াবাসহ যুবক আটক

জাতিসংঘের হস্তক্ষেপের কোনও অধিকার নেই: মিয়ানমার সেনাপ্রধান

বৃহস্পতিবার ঢাকায় বিএনপির সমাবেশ

দাঁড়িয়ে প্রস্রাব করা কি শুধু ইসলামেই নিষেধ?

খুটাখালীর ব্যবসায়ী নুরুল ইসলামের ইন্তেকাল

যেভাবে ব্রাশ করলে দাঁতের ক্ষতি হয়

আমি সৌভাগ্যবান যে তোমাকে পেয়েছি : বিবাহবার্ষিকীতে মুশফিক

মালদ্বীপের বিতর্কিত নির্বাচনে বিরোধী নেতার জয়

ইমরান খানের স্পর্ধা আর মেধায় বিস্মিত মোদি

ফেসবুক লিডারশিপ প্রোগ্রামে নির্বাচিত হলেন বাংলাদেশের রাজীব আহমেদ

কঠিন প্রতিশোধের হুমকি ইরানের

তিন জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩

জাতীয় ঐক্য নয়, জগাখিচুড়ি ঐক্য : কক্সবাজারে কাদের

যুক্তফ্রন্টের নামে দুর্নীতিবাজরা এক হয়েছে

পেকুয়ায় স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার

আলীকদমে সংরক্ষিত বনাঞ্চল থেকে পাথর উত্তোলনের দায়ে ১১ জন আটক

সাংবাদিক আহমদ গিয়াসের শ্বশুর মাওলানা সিরাজুল্লাহ আর নেই

এসকে সিনহাকে চ্যালেঞ্জ বিচারকের

ম্যাচ সেরা মাহমুদউল্লাহ রিয়াদ