বাংলাদেশের বহুমাত্রিক শক্তিমান কবি আল মাহমুদ

সংবাদ বিজ্ঞপ্তি:
বাংলাদেশের শ্রেষ্ট কবি কবি আল মাহমুদ। তাঁকে বহুমাত্রিক শক্তিমান কবি বললে অত্যুক্তি হবে না। তিনি কবিতা, গল্প, উপন্যাস, ভ্রমণকাহিনী, শিশুতোষ লেখা দুই হাতে লিখলেও সবকিছুকে ছাড়িয়ে তাঁর কবি খ্যাতিটি উৎরে গেছে। বিশেষ করে তাঁর সোনালী কাবিন, নোলক কবিতায় গ্রামের জীবন যেমন ফুটে উঠেছে তেমনি মায়ের প্রতি ভালাবাসা পাঠককে সহজেই কাছে টানতে পেরেছে। তাঁর বিভিন্ন কবিতা, গল্পে ও উপন্যাসে উঠে এসেছে গ্রামের লোকজ উপাদান।

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪২৩তম পাক্ষিক সাহিত সভায় কবি আল মাহমুদের ৮৩তম জন্ম-জয়ন্তী পালন উপলক্ষে আলোচনা বক্তাগণ এসব কথা বলেন।

২০ জুলাই একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে কক্সবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের সভা কক্ষে একাডেমীর সাহিত্য সভা অনুষ্ঠিত হয়। একাডেমীর নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আগমদ সোবহানী ‘কবি আল মাহমুদের জীবনালেখ্য’ নিয়ে লিখিত প্রবন্ধ পাঠ করেন।

সভায় বক্তাগণ আরো বলেন, বাংলা সাহিত্যে অনবদ্য অনন্য অপার বিরল সৃষ্টি কালজয়ী কাব্য ‘সোনালী কাবিনে’র ¯্রষ্টা বাংলা ভাষার অন্যতম প্রধান গুরুত্বপূর্ণ প্রতিভাবান ও শক্তিমান কবি এবং এক প্রবাদতুল্য কিংবদন্তির নাম কবি আল মাহমুদ। বিগত কয়েক দশক বাংলা কবিতা যার হাত ধরে আজ চরম উৎকৃষ্ট ও উন্নত শিখরে অবস্থান করছে তিনি কবি আল মাহমুদ। বাংলা কবিতাকে নতুন রূপে, নতুন ভাবে, নতুন আঙ্গিকে চিত্রকল্পের রঙে রাঙিয়ে নতুন ধারায় আধুনিকতার পরশে নির্মাণ করেছেন কবিদের কবি কবিতার নাবিক শব্দশ্রমিক সবার প্রিয় কবি আল মাহমুদ। কবি আল মাহমুদ বলেছেন- ‘কবিতা আমার জীবন।’ অবশ্য কবি আল মাহমুদ শুধুমাত্র কবি হিসেবেই নয়, তিনি একাধারে একজন শক্তিমান গল্পকার, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, গবেষক, সাংবাদিক ও কলাম লেখক।

বক্তাগণ বলেন, বাংলা কবিতার আকাশে কালজয়ী সৃষ্টি ‘সোনালী কাবিন’ কাব্যগ্রন্থটি কবি আল মাহমুদকে সত্যিকার অর্থে অন্যতম প্রতিভাবান প্রতিশ্রুতিশীল প্রজ্ঞাবান, সৃজনশীল এবং শ্রেষ্ঠরূপকার কবি হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। ‘সোনালী কাবিন’ কবিকে কাল থেকে কালান্তরে, যুগ থেকে যুগান্তরে, অতীত থেকে বর্তমানে আর বর্তমান থেকে সুন্দর আগামীতেও বহমান খরস্রোতা নদীর মতো বয়ে নিয়ে যাচ্ছে এবং যাবে। এই জন্য বলতে পারি যে, কবি আল মাহমুদের অপার সৃষ্টি ‘সোনালী কাবিন’ লেখার পরে তিনি যদি আর কোনো কবিতা নাও লিখতেন তবুও তিনি বাংলা কাব্যকাশে অমর, অক্ষয় এবং চিরভাস্মর হয়ে জাগ্রত থাকতেন ও থাকবেন।

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা অনুষ্ঠানে আলোচনা করেন একাডেমীর স্থায়ী পরিষদ চেয়ারম্যান কবি, এডভোকেট সুলতান আহমেদ, স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, স্থায়ী পরিষদ সদস্য কবি অধ্যাপক দিলওয়ার চৌধুরী, একাডেমীর জীবন সদস্য কবি মনজুরুল ইসলাম, একাডেমীর অফিস সম্পাদক আজাদ মনসুর ও সদস্য গুলশান আরা বেগম বিউটি।

আলোচনা শেষে সুলতান আহমেদ, রুহুল কাদের বাবুল, হাসান আহমদ সোবহানী ও আজাদ মনসুর কবিতা পাঠ করেন।

পরিশেষে কবি আল মাহমুদের সুস্থ কামনা করা হয়।

একাডেমীর ৪২৪ তম সাহিত্য সভা ৩ আগস্ট

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪২৪ তম পাক্ষিক সাহিত্য সভায় আগামী ৩ আগস্ট ২০১৮ শুক্রবার, বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে কবি ফররুখ আহমদের জন্মশতবার্ষিকী পালন করা হবে। কবির জন্মশত বার্ষিকী অনুষ্ঠানে একাডেমীর জীবন সদস্য উদীচী, কক্সবাজারের প্রাক্তন সভাপতি মাহবুবর রহমান চৌধুরী কবি ফররুখ আহমদের জীবনালেখ্য পাঠ করবেন।

অনুষ্ঠানমালায় একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবী ও কবি ফররুখ অনুরাগীসহ সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ জানিয়েছেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

আইসিসি নিজেই মিয়ানমারের বিচারে সক্ষম: জাতিসংঘ মহাসচিব

বান্দরবানের কোথায় কী দেখবেন

নিজেদের সংশোধন করি, আইন মানার সংস্কৃতি গড়ে তুলি- ইলিয়াস কাঞ্চন

বিএনপি ক্ষমতার লোভে অন্ধ হয়ে গেছে : কর্ণফুলীতে ওবায়দুল কাদের

ক্যান্সার, হৃদরোগ, শ্বাসযন্ত্রের রোগ ও ডায়াবেটিসের কাছে হারছে মানুষ

মাতারবাড়ি ইউপি চেয়ারম্যান মাস্টার মাহমুদুল্লাহ কারাগারে

রাজনৈতিক নেতাকর্মীদের বিরুদ্ধে গায়েবি মামলার তদন্ত বন্ধের নির্দেশনা চেয়ে রিট

অনুপ্রবেশের অপেক্ষায় আরও ৫ লাখ রোহিঙ্গা

চকরিয়া পালাকাটা দাখিল মাদ্রাসার প্রাক্তন ছাত্র সংসদের পূর্ণাঙ্গ কমিটি 

চট্টগ্রামে প্রাইভেটকার-মাইক্রোবাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২

৬০ হাজার রোহিঙ্গা শিশুকে ভাষা শেখাবে সরকার

ক্যান্সার চিকিৎসায় কত লাগে?

সরকারের সেবায় সোনালী ব্যাংকের ক্ষতি হাজার কোটি টাকা

যেসব আসনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত

ঈদগাঁওতে মাধ্যমিক শিক্ষকদের এমপি ও কউক চেয়ারম্যানের সহযোগিতার আশ্বাস

কাঁচা মরিচের অনেক ঔষধি গুণ রয়েছে। এবার কাঁচা মরিচের ৫ গুণ জেনে নিন

কোটি কোটি টাকার আন্তর্জাতিক বিমানবন্দর এখন ধ্বংসস্তূপ!

মুখ ধোওয়ার সময় যে ভুল করবেন না

তুরস্কে মেঘ আর মসজিদের মিতালি!

মালয়েশিয়ায় ব্যাপক ধর-পাকড়, ৫৫ বাংলাদেশি আটক