বর্তমান সরকারের মাধ্যমে এলাকাবাসী মাছ চাষে সফলতা অর্জন করেছে- ইলিয়াছ এমপি

পেকুয়া প্রতিনিধি :

দেশে অধিক অর্থ উপার্জনের মধ্য দিয়ে কর্মসংস্থান সৃষ্টি করতে মাছ চাষ বৃদ্ধির বিকল্প নেই। আর এই লক্ষ্যার্জনে সবাইকে নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করতে হবে। বর্তমানে আমাদের দেশের মৎস্য চাষীরা প্রাকুতিক উৎসের মাছ উৎপাদনে বিশে^র তৃতীয় স্থানে। অর্জিত এই সফলতা শীর্ষস্থানে পৌছাতে হলে আরো বেশী করে মৎস্য সংরক্ষন ও সম্প্রসারনে জন সচেতনতা সৃষ্টি করতে হবে। বৃহষ্পতিবার সকাল ১১টায় পেকুয়া উপজেলা মৎস্য অধিদপ্তর কর্তৃক আয়োজিত জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন ও আলোচনায় সভায় প্রধান অতিথির বক্তব্যে পেকুয়া-চকরিয়ার সংসদ আলহাজ¦ মোহাম্মদ ইলয়াছ এমপি উপরোক্ত মন্তব্য করেন।

প্রধান অতিথি আরো বলেন, জাল যার-জলা তার শ্লোগানটি এখন আর নেই। তার পরিবর্তে দেখা যাচ্ছে জোর যার-জলা তার। এধরনের কিছু প্রভাবশালী মহল মাছ উৎপাদনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে এবং দখলে নিচ্ছে হাজার একর মৎস্য ও চিংড়ি ঘের। এসব ভূমি দস্যু, জল দস্যু চিংড়ি ও মৎস্য ঘের দখলদারদের প্রতিরোধ করতে নিবন্ধিত জেলে, মৎস্যজীবি সংগঠনসহ সুশীল সমাজকে এগিয়ে আসতে হবে।

কক্সবাজারের পেকুয়ায় “স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ” এ শ্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্যাপন করতে যাচ্ছে উপজেলা প্রশসন ও উপজেলা মৎস্য অধিদপ্তর পেকুয়া। সারা দেশের ন্যায় এবারের মতো পেকুয়া উপজেলা মৎস্য অধিদপ্তর মৎস্য সপ্তাহ উপলেক্ষে নানান কর্মসুচি গ্রহণ করেছে। নিবন্ধিত জেলে, মৎস্যজিবি সংগঠন, স্থানীয় বিভিন্ন শ্রেণীর পেশজিবি মানুষের অংশ গ্রহনের মধ্যদিয়ে পেকুয়া উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালী বের হয়। র‌্যালীটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা হলরোমে আয়োজিত এক আলোচনা সভায় অংশ নেয়। সভার পূর্বে প্রধান অতিথি উপজেলা পুকুরে পোনা মাছ অবমুক্ত করে জাতীয় মৎস্য সপ্তাহের আনুষ্টানিক উদ্বোধন ঘোষনা করেন। পরে উপজেলা পরিষদ হল রোমে মৌলভী মোহাম্মদ কাইয়ুমের পবিত্র কোরআন তেলোয়াতের মধ্য দিয়ে এক আলোচনা সভা অুনষ্টিত হয়।

পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবউল করিম বলেন, খাল-বিল, নদ-নদী, জলাশয় ও পুকুরে দেশীয় মাছের আকাল দেখা যাচ্ছে। দেশীয় মৎস্য সম্পদ রক্ষা করতে হলে মৎস্য আহরণের সময় কিটনাশক প্রয়োগ করে মাছ শিকার করা যাবেনা। উপকূলবর্তী এলাকায় বিভিন্ন মোহনায় বিহিন্দি জাল বসিয়ে পোনা নিধন করা হচ্ছে। মোবাইল কোর্ট পরিচালনার মধ্য দিয়ে তা বন্ধ করতে হবে।

নির্বাহী অফিসারের সভাপতিত্বে ও মৎস্য অফিসের ফিল্ড কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলমের পরিচালনায় অনুষ্টিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সিনিয়ির মৎস্য কর্মকর্তা মোঃ বেনজির আহমেদ। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান লুৎফা হায়দার রণি, জেলা আওয়ামীলীগের উপদেষ্টা পরষিদের সদস্য মুক্তিযোদ্ধা এম কামাল হোছাইন, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সালামত উল্লাহ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আ ফ ম হাছান, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ কামরুজ্জামান, কক্সবাজার জেলা জাতীয় মৎস্যজিবি সমিতির যুগ্ন আহবায়ক সাংবাদিক এম দিদারুল করিম, উপজেলা মৎস্যজিবি লীগের সভাপতি জাকির হোছাইন ও পেকুয়া উপজেলার শ্রেষ্ট্র মৎস্যচাষী ডা. জিয়া উদ্দিন প্রমূখ।

সর্বশেষ সংবাদ

কেন শেখ হাসিনাকেই আবার ক্ষমতায় দেখতে চায় ভারত

দাঁতের ইনফেকশন থেকে হতে পারে হার্ট অ্যাটাক

দৈনিক স্বদেশ প্রতিদিন পত্রিকার স্টাফ রিপোর্টার নিযুক্ত হলেন আনছার হোসেন

তারেকের বিষয়ে ইসির কিছুই করার নেই

গণফোরামে যোগ দিলেন সাবেক ১০ সেনা কর্মকর্তা

৬০ আসনে জামায়াতের ‘দর-কষাকষি’

চকরিয়ায় মধ্যরাতে স্কুল মাঠে ঘর তৈরির চেষ্টা

চকরিয়া-পেকুয়ায় মনোনয়ন পেতে মরিয়া জাফর আলম

তারেকের ভিডিও কনফারেন্স ঠেকাতে স্কাইপি বন্ধ করল বিটিআরসি

খুটাখালী বালিকা মাদরাসায় শিক্ষক নিয়োগ

চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদ শূন্য ঘোষনা

ইসির নির্দেশনা বাস্তবায়ন হচ্ছে কিনা জানেন না জেলা নির্বাচন অফিসার

প্রশাসন ও পুলিশে রদবদল করতে যাচ্ছে ইসি

আ’লীগের প্রার্থী মনোনয়ন চূড়ান্ত হয়নি: ওবায়দুল কাদের

মাদকের কারণে কক্সবাজারের বদনাম বেশি -অতিরিক্ত পুলিশ সুপার আদিবুল ইসলাম

বঙ্গবন্ধুর দেখানো পথে কক্সবাজারকে এগিয়ে নিতে চান আনিসুল হক চৌধুরী সোহাগ

আগাম নির্বাচনি প্রচার সামগ্রী না সরানোয় জরিমানার নির্দেশ ইসি’র

টেকনাফ রোহিঙ্গা ক্যাম্পে বিশ্ব টয়লেট দিবস পালিত

রাঙামাটিতে যৌথ অভিযানে তিন বোট কাঠসহ আটক ৭

বিএনপি’র প্রতীক ‘ধানের ছড়া’ না ‘শীষ’?