চকরিয়া কোরক বিদ্যাপীঠে শহীদের স্মরণে বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

এম.মনছুর আলম, চকরিয়া:

জাতীয় বৃক্ষরোপন কর্মসূচির আলোকে বাংলাদেশে মুক্তিযুদ্ধকালীন ত্রিশ লক্ষ শহীদের স্মরণে শহীদের বিনিময়ে অর্জিত স্বাধীনতার আত্মত্যাগ ও আত্নদানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে সারাদেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্টানে বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হয়। জাতীয় কর্মসূচির ধারাবাহিকতা আলোকে কক্সবাজারের চকরিয়া উপজেলার অন্যতম শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্টান চকরিয়া কোরক বিদ্যাপীঠে এ বৃক্ষরোপণ পালন  করা হয়েছে।

বুধবার (১৮ জুলাই) বিকালের দিকে চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক নুরুল আখের প্রতিষ্টানের আঙ্গিনায় শুভ উদ্বোধনের মধ্যদিয়ে এ বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হয়।এ সময় উপস্থিত ছিলেন, চকরিয়া কোরক বিদ্যাপীঠের সহকারী প্রধান শিক্ষক ফজলুল কাদের, সিনিয়র শিক্ষক মাজহার হোসেন, মো: নুরুন্নবী, মৌলভী আহমদ হোসেন, মোহাম্মদ সাকের, অলসন বড়ুয়া, নুরুল ইসলাম, রনজিত বড়ুয়া, নুরুল ইসলাম বাবুল, নুরুল মোস্তফা প্রমূখ।

বৃক্ষরোপন কর্মসূচি প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, বর্তমান সরকার পরিবেশের ভারসাম্য রক্ষায় ও দেশকে চির সবুজের দেশে রূপান্তরিত করতে এটি একটি যুগান্তকারী প্রদক্ষেপ। দেশে দিন দিন হারিয়ে যাচ্চে নানা প্রজাতির গাছ-পালা ও চির সবুজ বনায়ন। অবাধে গাছ কাটা ও পাহাড় নিধনের ফলে প্রাকৃতিক ভারসাম্য হারিয়ে যাওয়ায় বেড়ে যাচ্ছে পরিবেশ দূষণ, বাড়ছে  ঘূর্ণিঝড় ও জ্বলোচ্ছাসের মতো প্রাকৃতিক দূর্যোগ। দেশকে চির সবুজের দেশ গড়তে সরকার যে পরিকল্পনা হাতে নিয়ে তা সত্যিই প্রশংসনীয়।

তিনি বলেন, ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে ৩০ লক্ষ শহীদের স্মৃতি চিরসবুজ করে রাখার জন্য দেশে ৩০ লক্ষ বৃক্ষরোপন করা বিরল দৃষ্টান্ত। এ কর্মসূচির মাধ্যমে নতুন প্রজন্ম দেশে স্বাধীনতার সংগ্রামে আত্মত্যাগকারী শহীদদের স্মরণ, দেশপ্রেম ও আত্মত্যাগে উদ্বুদ্ধ হওয়ার পাশাপাশি পরিবেশ দূষণে বিপন্ন পৃথিবীকে রক্ষায় অংশ নেবে। জাতীয় ভাবে সারাদেশে একযুগে বৃক্ষরোপন পালনে সরকারের গৃহীত সিদ্ধান্তকে তিনি স্বাগত জানান।

সর্বশেষ সংবাদ

ঘটনা দেখানো হয়েছে টেকনাফ মেরিন ড্রাইভ সড়কে

লামায় ফাঁসিতে ঝুলে বৃদ্ধার মৃত্যু

সংরক্ষিত আসনে ৪৯ নারীকে নির্বাচিত ঘোষণা করল ইসি

ভ্যালেন্টাইনস ডের রাতে পোশাক কর্মীকে ‘দলবেঁধে ধর্ষণ’

ঈদগাঁওতে ওয়ার্ড আ’লীগ সভাপতির মৃত্যু : জানাজা সম্পন্ন

চকরিয়া কোরক বিদ্যাপীঠকে জাতীয়করণের দাবী

১১ সদস্যের বিএসএফ প্রতিনিধি দল এখন বাংলাদেশে

কক্সবাজারে অটোবাইক মালিক চালক ও শ্রমিকদের বিক্ষোভ

আবুধাবি IDEX-2019 এ যোগ দিতে যুদ্ধ জাহাজ ধলেশ্বরী এখন আমিরাতে

আমিরাতে পৌছেছেন প্রধানমন্ত্রী : উৎফুল্ল প্রবাসিরা

ক্ষমা চাইবে না জামায়াত, নতুন উদ্যোগ নিয়ে সংশয়

রোহিঙ্গাদের ওপর নিপীড়ন হয়েছে, তবে সেনাবাহিনী জড়িত নয়: মিন হ্লায়াং

পেকুয়ায় ট্রাকের ধাক্কায় মটর সাইকেল চালক নিহত

বিকিনি পরা মডেলকে কামড়ালো শুকর, ভিডিও ভাইরাল

প্রাথমিকের পেনশন সুবিধা ১৫ দিনেই

চট্টগ্রামে ভয়াবহ অগ্নিকাণ্ডে ঘুমন্ত ৮ জনের মৃত্যু

চকরিয়ার মেধাবী ছাত্র আরিফ বাঁচতে চায়

বিচার বিভাগ জন্মথেকেই বিচারক ও আইনজীবী নিয়ে একটি বৃক্ষ : জেলা জজ

ঝাড়ু ফুলে ফুলে ভাগ্য বদল 

মাদক প্রতিরোধে শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা ও করণীয়