বিশ্বকাপে তৃতীয় স্থানে বেলজিয়াম

কালের কণ্ঠ :
ব্রাজিল-আর্জেন্টিনা-জার্মানির বিদায়ের পর ইংল্যান্ড কিংবা বেলজিয়ামের হাতেই শিরোপা দেখছিলেন অনেকেই। দুই দলই রাশিয়া বিশ্বকাপে ফেবারিটের তকমা নিয়েই এসেছিল। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস, দুই ফেবারিটকে আজ মাঠে নামতে হয়েছে তৃতীয় স্থান অর্জনের লড়াইয়ে। মর্যাদা রক্ষার এই শেষ সুযোগটি কাজে লাগিয়ে ইংলিশদের ২-০ গোলে হারিয়ে তৃতীয় স্থান অর্জন করেছে বেলজিয়াম। আগামীকাল রবিবার মস্কোতে বাংলাদেশ সময় রাত ৯টায় ফ্রান্স-ক্রোয়েশিয়া ফাইনাল।

গতিময় দুই দলের লড়াইয়ে ম্যাচের ৪র্থ মিনিটেই এগিয়ে যায় বেলজিয়াম। নাসের চ্যাডলির ক্রস ছয় গজ বক্সে পেয়ে দারুণ দক্ষতায় গোল করে দলকে এগিয়ে দেন মিউনিয়ার। প্রথমার্ধের বাকী সময় বেলজিয়ামের রক্ষণে একের পর এক আক্রমণ চালিয়েছে ইংল্যান্ড। কিন্তু সাফল্য আসেনি। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বেলজিয়াম।

৭১তম মিনিটে এরিক ডায়ার বল নিয়ে ঢুকে পড়েন ফাঁকা ডি বক্সে। গোলকিপার থিবাত কর্তোয়াকে পরাস্ত করে ফাঁকা গোলপোস্ট বরাবর শট করেন। কিন্তু অবিশ্বাস্যভাবে প্রচণ্ড গতিতে ডাইভ দিয়ে গোলমুখ থেকে বল মাঠের বাইরে পাঠিয়ে দেন ভিনসেন্ট কম্পানি! এক সেকেন্ডের ভগ্নাংশের ব্যবধান। ইংলিশদের দুর্ভাগ্য ছাড়া কী বলবেন একে?

ম্যচের ৮২তম মিনিটে ইংলিশদের জালে আবারও গোল! ডি ব্রুইনের পাস থেকে ইংলিশদের জালে বল পাঠিয়ে ব্যবধান দ্বিগুণ করেন এইডেন হ্যাজার্ড। ম্যাচের বাকী সময় আর গোলের দেখা পায়নি কোনো দল। দারুণ এই জয়ে বিশ্বকাপে নিজেদের সর্বোচ্চ সাফল্য পেল তৃতীয় স্থান অর্জন করা বেলজিয়াম।

চলতি বিশ্বকাপে দুর্দান্ত ফ্রান্সের কাছে সেমিফাইনালে হেরে শিরোপার লড়াই থেকে ছিটকে যায় ব্রাজিলকে কোয়ার্টার ফাইনালে হারানো বেলজিয়াম। অন্যদিকে ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে ইতিহাস সৃষ্টি করে গ্রুপ পর্বে আর্জেন্টিনাকে হারানো ক্রোয়েশিয়া।

কোয়ার্টার ফাইনালে দুই হলুদ কার্ডের কারণে সেমিতে না খেলা থমাস মিউনিয়ার ফিরেছেন। তাছাড়া ফেলাইনির পরিবর্তে সুযোগ পেয়েছেন টাইলিমান্স। অন্যদিকে, ইংল্যান্ড একাদশে অনেকগুলো পরিবর্তন এসেছে। ডিফেন্ডার কাইল ওয়াকারের পরিবর্তে সুযোগ পেয়েছেন ফিল জোনস। তাছাড়া ড্যানি রোজ, লফটাস-চেক, ফাবিয়েন ডেলফ, এরিক ডায়ারও ইংল্যান্ডের একাদশে সুযোগ পেয়েছেন।

সর্বশেষ সংবাদ

‘বিদেশের মাটিতে সিবিএন যেন এক টুকরো বাংলাদেশ’

বারবাকিয়া রেঞ্জের উপকারভোগীদের মাঝে চেক বিতরণ

কাতারে কক্সবাজারের কৃতি সন্তান ড. মামুনকে নাগরিক সমাজের সংবর্ধনা

এনজিওদের দেয়া ত্রাণের পণ্য খোলাবাজারে বিক্রি করছে রোহিঙ্গারা

পেকুয়ায় ইয়াবাসহ স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার

উখিয়ায় পাহাড় চাপায় আবারো শ্রমিক নিহত

চট্টগ্রামে ৩দিনেও মেরামত হয়নি গ্যাস লাইন, চরম ভোগান্তি

ঝাউবনে ছিনতাইয়ের প্রস্তুতিকালে ১২ মামলার আসামী নেজাম গ্রেফতার

চকরিয়ায় ১৭ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

নাইক্ষ্যংছড়িতে ১৫ প্রার্থীর মনোনয়ন দাখিল

রিক সম্পর্কে প্রকাশিত সংবাদের প্রতিবাদ

পানির দরে লবণ!

জীবন ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের মহাসড়ক পারাপার!

নাইক্ষ্যংছড়িতে উৎসব মুখর পরিবেশে মনোনয়নপত্র জমা

সোনারপাড়ার মুক্তিযোদ্ধা লোকমান মাস্টার আর নেই : জোহরের পর জানাজা

দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ এর সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক

লামা ও আলীকদম উপজেলা নির্বাচনে তিন পদে ২২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

দেশী-বিদেশী পর্যটকদের জন্য কক্সবাজারে নিরাপত্তাবলয়

আলীকদমে তিনটি পদে ৯ জনের মনোনয়নপত্র দাখিল

সিবিএন এর প্রতিষ্ঠা বার্ষিকীতে সাবেক ছাত্রনেতা শামশুল আলমের শুভেচ্ছা