পোকখালীতে বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ, আতঙ্কে এলাকাবাসী

শাহিদ মোস্তফা শাহিদ, কক্সবাজার সদর:
কক্সবাজার সদর উপজেলার উপকূলীয় জনপদ পোকখালীতে পাউবোর বেড়িবাঁধে কয়েকটি স্থানে ভয়াবহ ভাঙ্গন সৃষ্টি হয়েছে। গত সাপ্তাহে কয়েক দিনের টানা বর্ষণে অধিকাংশ বেড়িবাঁধে ফাটল ধরে নদী ভাঙ্গন বৃদ্ধি পেয়েছে। ভাঙ্গন ভয়াবহ আকার ধারন করায় এ সকল এলাকার জনসাধারণ ও শিক্ষার্থীরা রয়েছে সব সময় আতঙ্কে। তা ছাড়া নদীতে স্রোত বাড়ায় ভাঙ্গন দিন দিন তীব্র থেকে তীব্রতর হচ্ছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, নাইক্ষ্যংদিয়া এলাকায় ঈদগাঁও ফুলেশ্বরী নদীর প্রবল ভাঙ্গনে মারাত্মক হুমকির মুখে পড়েছে। গত সপ্তাহের কয়েক দিনের প্রবল বর্ষনে এ সকল বেড়িবাঁধের অবস্থা আরো নাজুক আকার ধারণ করেছে। সম্প্রতি মধ্যম পোকখালী অংশ থেকে ২শ ফুট মত বেড়িবাঁধ নদীতে বিলীন হয়ে গেছে। স্থানীয় ব্যবসায়ী আবদু খালেক বলেন, বাঁধ রক্ষায় দ্রুত পদক্ষেপ নিতে তিনি পাউবো কর্মকর্তাদের নিকট জোর দাবি জানান। নাইক্ষ্যংদিয়া পয়েন্টে বেড়িবাঁধের বেশ কিছু অংশ দফায় দফায় ভেঙ্গে নদীগর্ভে বিলীন হয়ে বেড়িবাঁধ চিকন হয়ে গেছে। ফলে এলাকার হাজার হাজার লোকজন ও শিক্ষার্থীদের চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। বর্তমানে একমাত্র রাস্তাটির অস্তিত্ব নেই বললে চলে। ঈদগাঁও নদের প্রবল ভাঙ্গনে বিলীন হয়ে ব্রিকসলিংসহ প্রায় ২শ ফুট রাস্তার সিংহভাগ নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

পোকখালী ইউনিয়নের মেম্বার হেলাল উদ্দীন বলেন, জরুরী ভিত্তিতে নাইক্ষ্যংদিয়া এলাকার বেড়িবাঁধ মেরামত করা না হলে যে কোন মুহুর্তে বাঁধ ভেঙ্গে মারাত্মক বিপর্যয় ঘটতে পারে। এ ছাড়া ইউনিয়নের বিভিন্ন স্থানে বেড়িবাঁধে কয়েকদিন আগে ফাটল সৃষ্টি হওয়ায় সেখানকার বাঁধের অবস্থা নাজুক আকার ধারন করেছে। তিনি বিষয়টি লিখিত আকারে স্থানীয় সংসদ সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমলকে একটি আবেদনও দিয়েছেন বলে জানান।

ইউপি চেয়ারম্যান রফিক আহমদ বলেন, নাইক্ষ্যংদিয়া পয়েন্ট থেকে প্রায় ২শ ফুট বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। সরেজমিন পরিদর্শনও করা হয়েছে। বিষয়টি পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের জানানো হয়েছে। তারা শীঘ্রই ব্যবস্থা নেওয়ার জন্য প্রতিনিধি পাঠানোর কথা ছিল। বর্ষা মৌসুমে এ সকল বেড়িবাধ সংস্কার করা না হলে প্লাবিত হওয়ার আশংকা রয়েছে।

এ ব্যাপারে পাউবোর নির্বাহী প্রকৌশলী সবিবুর রহমান বলেন, বেড়িবাঁধে বেশ কিছু পয়েন্টে নতুন করে ভাঙ্গন দেখা দিয়েছে। ঝুকিপুর্ন বেড়িবাধ মেরামতের জন্য কয়েক দিনের মধ্যে পরিমাপের জন্য প্রতিনিধি পাঠানো হবে।

জানতে চাইলে কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান জানায়, বিষয়গুলো ১৪ জুলাই শনিবার সরেজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় প্রদক্ষেপ নেওয়া হবে।

সর্বশেষ সংবাদ

আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস

চকরিয়ায় চুলার আগুনে প্রবাসির বসতঘর ভস্মীভূত, পুড়ে ছাই নগদ টাকা মালামাল

মহান স্বাধীনতা দিবসে সিবিএন’র শুভেচ্ছা

অসাধারণ এক শিক্ষণীয় গল্প

মহান স্বাধীনতা দিবসে বৃহত্তর বার্মিজ মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির শুভেচ্ছা

প্রামাণ্যচিত্র-ব্ল্যাকআউট-সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে শহীদ মিনারে গণহত্যা দিবস পালিত

মহেশখালীতে আ. লীগ-যুবলীগের গোলাগুলি, উভয় দলের অফিস ভাংচুর

রক্তিম আন্দোলনের স্রোতধারায় আমাদের স্বাধীনতাএই

শাহসূফী হযরত মাওলানা আবদুল জব্বার (রাহ.) এর ২১ তম মৃত্যুবার্ষিকী পালিত

মশার কামড়ে অতিষ্ঠ প্রেমিকের গালে প্রেমিকার থাপ্পড়!

মেয়র মুজিবের চাচা মুক্তিযোদ্ধা ও ভাষা সৈনিক জালাল আহমদ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

বাবার মত আমিও জনগণের সেবা করে মরতে চাই -জুয়েল

শহীদ জাফরের নামে ডিসি’র সম্মেলন কক্ষের নামকরণ

কতটুকু ‘বিরোধী দল’ হতে পেরেছে জাতীয় পার্টি

প্রচারণায় এগিয়ে বই মার্কার প্রার্থী রশিদ মিয়া

পায়ে হেঁটে ৩ রোভারের দেড়শো কিলোমিটার পরিভ্রমণ

বদরখালীতে চুলার আগুনে পুড়েছে বসতঘর

পেকুয়ায় মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর ‘ভুল’ ব্যালটে ভোট গ্রহণের অভিযোগ

ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ

কক্সবাজার ইয়ুথ জলবায়ু ফোরাম কমিটি গঠিত