পোকখালীতে বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ, আতঙ্কে এলাকাবাসী

শাহিদ মোস্তফা শাহিদ, কক্সবাজার সদর:
কক্সবাজার সদর উপজেলার উপকূলীয় জনপদ পোকখালীতে পাউবোর বেড়িবাঁধে কয়েকটি স্থানে ভয়াবহ ভাঙ্গন সৃষ্টি হয়েছে। গত সাপ্তাহে কয়েক দিনের টানা বর্ষণে অধিকাংশ বেড়িবাঁধে ফাটল ধরে নদী ভাঙ্গন বৃদ্ধি পেয়েছে। ভাঙ্গন ভয়াবহ আকার ধারন করায় এ সকল এলাকার জনসাধারণ ও শিক্ষার্থীরা রয়েছে সব সময় আতঙ্কে। তা ছাড়া নদীতে স্রোত বাড়ায় ভাঙ্গন দিন দিন তীব্র থেকে তীব্রতর হচ্ছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, নাইক্ষ্যংদিয়া এলাকায় ঈদগাঁও ফুলেশ্বরী নদীর প্রবল ভাঙ্গনে মারাত্মক হুমকির মুখে পড়েছে। গত সপ্তাহের কয়েক দিনের প্রবল বর্ষনে এ সকল বেড়িবাঁধের অবস্থা আরো নাজুক আকার ধারণ করেছে। সম্প্রতি মধ্যম পোকখালী অংশ থেকে ২শ ফুট মত বেড়িবাঁধ নদীতে বিলীন হয়ে গেছে। স্থানীয় ব্যবসায়ী আবদু খালেক বলেন, বাঁধ রক্ষায় দ্রুত পদক্ষেপ নিতে তিনি পাউবো কর্মকর্তাদের নিকট জোর দাবি জানান। নাইক্ষ্যংদিয়া পয়েন্টে বেড়িবাঁধের বেশ কিছু অংশ দফায় দফায় ভেঙ্গে নদীগর্ভে বিলীন হয়ে বেড়িবাঁধ চিকন হয়ে গেছে। ফলে এলাকার হাজার হাজার লোকজন ও শিক্ষার্থীদের চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। বর্তমানে একমাত্র রাস্তাটির অস্তিত্ব নেই বললে চলে। ঈদগাঁও নদের প্রবল ভাঙ্গনে বিলীন হয়ে ব্রিকসলিংসহ প্রায় ২শ ফুট রাস্তার সিংহভাগ নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

পোকখালী ইউনিয়নের মেম্বার হেলাল উদ্দীন বলেন, জরুরী ভিত্তিতে নাইক্ষ্যংদিয়া এলাকার বেড়িবাঁধ মেরামত করা না হলে যে কোন মুহুর্তে বাঁধ ভেঙ্গে মারাত্মক বিপর্যয় ঘটতে পারে। এ ছাড়া ইউনিয়নের বিভিন্ন স্থানে বেড়িবাঁধে কয়েকদিন আগে ফাটল সৃষ্টি হওয়ায় সেখানকার বাঁধের অবস্থা নাজুক আকার ধারন করেছে। তিনি বিষয়টি লিখিত আকারে স্থানীয় সংসদ সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমলকে একটি আবেদনও দিয়েছেন বলে জানান।

ইউপি চেয়ারম্যান রফিক আহমদ বলেন, নাইক্ষ্যংদিয়া পয়েন্ট থেকে প্রায় ২শ ফুট বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। সরেজমিন পরিদর্শনও করা হয়েছে। বিষয়টি পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের জানানো হয়েছে। তারা শীঘ্রই ব্যবস্থা নেওয়ার জন্য প্রতিনিধি পাঠানোর কথা ছিল। বর্ষা মৌসুমে এ সকল বেড়িবাধ সংস্কার করা না হলে প্লাবিত হওয়ার আশংকা রয়েছে।

এ ব্যাপারে পাউবোর নির্বাহী প্রকৌশলী সবিবুর রহমান বলেন, বেড়িবাঁধে বেশ কিছু পয়েন্টে নতুন করে ভাঙ্গন দেখা দিয়েছে। ঝুকিপুর্ন বেড়িবাধ মেরামতের জন্য কয়েক দিনের মধ্যে পরিমাপের জন্য প্রতিনিধি পাঠানো হবে।

জানতে চাইলে কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান জানায়, বিষয়গুলো ১৪ জুলাই শনিবার সরেজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় প্রদক্ষেপ নেওয়া হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বিপুল নেতাকর্মী নিয়ে চকরিয়া ও ঈদগাঁও’র জনসভায় যোগ দিলেন ড. আনসারুল করিম

সুন্দর বিলবোর্ড দেখে নয় জনপ্রিয় নেতাকে মনোনয়ন দেওয়া হবে : ঈদগাঁওতে ওবায়দুল কাদের

জাতীয় ক্রীড়ায় কক্সবাজারের অনন্য সফলতা রয়েছে: মন্ত্রী পরিষদ সচিব

নদী পরিব্রাজক দলের বিশ্ব নদী দিবস পালন

মহেশখালীতে ১১টি বন্দুক ও বিপুল পরিমাণ সরঞ্জামসহ কারিগর আটক

টেকনাফে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার

যারা আন্দোলনের কথা বলেন, তারা মঞ্চে ঘুমায় আর ঝিমায় : চকরিয়ায় ওবায়দুল কাদের

কোন অপশক্তি নির্বাচন বানচাল করতে পারবে না : হানিফ

৭-২৮ অক্টোবর ইলিশ ধরা নিষিদ্ধ

আলীকদমে সেনাবাহিনী হাতে ১১ পাথর শ্রমিক আটক

শ্লোগান দিয়ে নয় মানুষকে ভালবেসে নৌকার ভোট নিতে হবে : আমিন

জাতীয় ঐক্যের ডাক দিয়ে মঞ্চে নেতারা ঝিমাচ্ছে : ওবায়দুল কাদের

সরকারি কর্মকর্তা কর্মচারীদের পেশাদারীত্বের সাথে দায়িত্ব পালন করতে হবে : শফিউল আলম

কক্সবাজার জেলা সংবাদপত্র হকার সমিতির নতুন কমিটি গঠিত

অবশেষে জামিনে মুক্তি পেলেন আইনজীবী ফিরোজ

বিএনপি জামাতের প্রতারণার শিকার বাংলার জনগন : ব্যারিষ্টার নওফেল

নির্বাচন করবেন যেসব সাবেক আমলা

মরহুম এড. খালেকুজ্জামান : হৃদয় কর্ষণে বেড়ে উঠা জনতার কৃষক

মরহুম এড. খালেকুজ্জামান স্মরণে ৩য় দিনে মসজিদে মসজিদে দোয়া

ভিয়েতনামকে হারিয়েই দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ