চকরিয়ায় ড্রেজার মেশিন বসিয়ে অবৈধ বালু উত্তোলন, হুমকির মুখে জনবসতি

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
চকরিয়ার ছড়াখালে অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে দিনরাত বালু উত্তোলন করা হচ্ছে। এতে হুমকির মুখে রয়েছে খালের উভয় পাশের শতাধিক বসতবাড়ি।
এলাকাবাসী জানায় স্থানীয় ইউপি সদস্যের নেতৃত্বে চলছে এ অবৈধ বালু উত্তোলনের কাজ। সরেজমিনে চকরিয়া উপজেলার খুটাখালী ফরেস্টার অফিস পাড়া সংলগ্ন ছড়াখালে নিষিদ্ধ ড্রেজার মেশিন বসিয়ে দিবারাত্রি বালু উত্তোলন করে যাচ্ছে। এ বেআইনি কাজের নেতৃত্ব দিচ্ছেন খুটাখালী ইউনিয়ন পরিষদ ৬নং ওয়ার্ডের মেম্বার আনোয়ার হোসেন। ইতিপূর্বে ওই ছড়াখাল থেকে বালু উত্তোলনে বেস কয়েকটি বসতঘর নদির পাড় ভেঙ্গে গিয়ে পানিতে তলিয়ে গেছে।
এতে ভুক্তভোগীর ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও নজর দেয়নি সংশ্লিষ্ট প্রশাসন। এলাকার বয়স্কা হুসনে আরা বেগম আশংকা করছেন অবৈধ বালু উত্তোলনে যেকোনো সময় তার বসতঘরটি তলিয়ে যেতে পারে। গতবছর বসতবাড়ির গাছপালাসহ তার বাড়ির একাংশ নদীতে তলিয়ে যায়। এবার অবশিষ্ট বাড়ির অংশ নিয়ে চরম নিরাপত্তাহীনতায় ভুগছে ষাটোর্ধ এ মহিলা। পার্শ্ববর্তী মোঃ শাহ জাহান বলেন বালু উত্তোলনে তার ভিটেবাড়ি ও ধান্য জমিগুলো নদির পাড় ভেঙ্গে পানির সাথে বিলিন হয়ে যাচ্ছে। বিষয়টি বালু উত্তোলনকারী ইউপি সদস্য আনুয়ার হোসেনকে অবগত করা হলেও কোনপ্রকার কর্ণপাত করছেন না।
এভাবে মেম্বারের নেতৃত্বে বালু উত্তোলনে নির্মম অনাচার সহ্য করে দিনপাত করছে এলাকার শতাধিক পরিবার। অথচ ২০১০ সালের বালুমহাল আইনে বলা আছে ড্রেজিংয়ের ফলে কোন নদীর তীর ভাঙ্গনের শিকার হলে বালু উত্তোলন করা যাবে না। বিপণনের উদ্দেশ্যে কোনো উন্মুক্ত স্থান, বাগানের ছড়া বা নদীর তলদেশ থেকে বালু বা মাটি উত্তোলন করা যাবেনা। এ ছাড়া সেতু, কালভার্ট, ড্যাম, ব্যারাজ, বাঁধ, সড়ক, মহাসড়ক, বন, রেললাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি স্থাপনা অথবা আবাসিক এলাকার এক কিলোমিটারের মধ্যে থেকে বালু ও মাটি উত্তোলন নিষিদ্ধ।
অভিযুক্ত মেম্বার আনোয়ার হোসেন বলেন, খালটি ইজারা নেওয়া হয়েছে। ইজারা অন্যজন নিলেও তিনি শেয়ারদার হিসেবে রয়েছে। তাদের ইজারা নেওয়ার খালটি অন্যত্রে এবং খালের উভয় পাড়ে জনবসতিপূর্ণ ছড়াখাল মেম্বারদের ইজারা দিয়েছে কিনা জানতে চাইলে তিনি সদুত্তর দিতে পারেনি।
এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল আস্রাব জানান জনসাধারণে ক্ষতির করান হয় বালু উত্তোলনের জন্য এমন খাল কখনো ইজারা দেওয়া হয়না। বিষয়টি তদন্ত করে আইনগত কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ সংবাদ

প্রখ্যাত সঙ্গীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ  আর নেই

কক্সবাজারের ৫ উপজেলায় ভোটযুদ্ধ আজ

এমপি জাফর আলমের সাথে সৌজন্য সাক্ষাত করতে গেলেন সাঈদী

ইসরায়েল লুটেরা রাষ্ট্র : মাহাথির মোহাম্মদ

 বাবার মত আমিও আপনাদের সেবা করে মরতে চাই- নৌকার প্রার্থী জুয়েল

ইস্তাম্বুলে ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে জরুরী বৈঠক

টেকনাফের নির্বাচনে বিশৃঙ্খলা করলেই অ্যাকশন যাবো : এসপি মাসুদ হোসেন

২৭ মার্চ উমিদিয়া জামেয়া ইসলামিয়ার বার্ষিক মাহফিল

ঝুঁকিতে ‘গোমাতলী বেইলী’ ব্রীজ

সেই রাফিয়ার পরিবারের দায়িত্ব নিলেন ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী রাসেল

রামু পশ্চিম মনিরঝিল দরগাহ পাড়ায় তাফসীরুল কোরআন মাহফিল সম্পন্ন

 “আল মাহমুদ চেতনার কবি, প্রেরণার বাতিঘর” শীর্ষক আলোচনা সভা

জেলা আইনজীবী সহকারী সমিতির নির্বাচনে নুরুল আমিন-তুহিন প্যানেলের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা 

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার-৬

এতিম শিশুদের জন্য বনভোজনের আয়োজন করলেন ছাত্রলীগ নেতা আসফি

আল্লামা তকী উসমানীর উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে কক্সবাজারে হেফাজতে ইসলামের বিক্ষোভ

সাঈদী ফুল নিয়ে শুভেচ্ছা জানাতে গেলেন গিয়াসউদ্দিন চৌধুরী’র কাছে

অবৈধভাবে ব্যালট পেপারে হাত দিলেই গুলি- মহেশখালীর ওসি

ইউএনও বীনার ঘর আলোকিত করল নতুন অতিথি

কক্সবাজার সদর ও কুতুবদিয়া উপজেলায় রোববারের সাধারণ ছুটি কি এখনো বহাল!