তাজুল ইসলাম পলাশ, চট্টগ্রাম:

আর্থিক খাতে দক্ষিণ এশিয়ায় বিনিয়োগের অংশ হিসেবে বাংলাদেশে উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ পরিকল্পনা রয়েছে বলে জানান, সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের (এসবিএফ) চেয়ারম্যান টিও সিয়ং সেং। শুধু তাই নয় বাংলাদেশে শিক্ষা, স্বাস্থ্য, আইটি খাতে সিঙ্গাপুর বিনিয়োগে আগ্রহী বলেও মন্তব্যে করেন তিনি।

আজ বৃহস্পতিবার (১২ জুলাই) সিঙ্গাপুরের ২৫ সদস্যের বাণিজ্য প্রতিনিধিদলের সঙ্গে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির বোর্ড অব ডাইরেক্টর্স, ব্যবসায়ী নেতা ও স্টেকহোল্ডারদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

বন্দরের কারণে চট্টগ্রাম বিনিয়োগের উপযুক্ত স্থান উল্লেখ করে টিও সিয়ং সেং বলেন, বাংলাদেশে শিক্ষা, স্বাস্থ্য, আইটি খাতে সিঙ্গাপুর বিনিয়োগে আগ্রহী। তিনি বলেন, উচ্চ, মধ্যম ও নিম্ন পর্যায়ে ব্যবস্থাপনা ও দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণসহ সার্বিক সহযোগিতা করবে সিঙ্গাপুর। এ ছাড়া ব্লু ইকনোমি, পাওয়ার, অবকাঠামো উন্নয়ন, বিশেষ অর্থনৈতিক অঞ্চল গঠন ও বাণিজ্য সম্প্রসারণে সিঙ্গাপুর কাজ করতে বদ্ধ পরিকর। সিঙ্গাপুর বাংলাদেশের বেসরকারি খাতে বিনিয়োগের প্রয়োজনে আগামীতে সহযোগিতা দেবে।

আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্র্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত মতবিনিময় সভায় চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম সভাপতিত্ব করেন। এ সময় বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম ও বাংলাদেশ ইকনোমিক জোনস অথরিটির (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, তুর্কির অনারারি কনসাল সালাহ্উদ্দীন কাসেম খান, ইতালির অনারারি কনস্যুল মীর্জা সালমান ইস্পাহানী ও উইম্যান চেম্বারের সহ-সভাপতি মুনাল মাহবুব বক্তব্য দেন। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর জুলফিকার আজিজ বন্দর সম্প্রসারণ বিষয়ে তথ্যচিত্র উপস্থাপন করেন।

বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম চট্টগ্রামকে বাংলাদেশের অর্থনীতির প্রবেশদ্বার উল্লেখ করে বলেন, আগামী দিনের ব্যবসা-বাণিজ্য হবে নলেজ বেইজড। তিনি সিঙ্গাপুরের অভিজ্ঞতার প্রশংসা করে তাদের সঙ্গে ব্যবসায়ীদের কাজ করার ওপর গুরুত্বারোপ করেন। বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, দেশের অর্থনীতির অব্যাহত অগ্রযাত্রায় চট্টগ্রাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চেম্বারের পরিচালক কামাল মোস্তফা চৌধুরী, জহিরলি ইসলাম চৌধুরী আলমগীর, মো. অহীদ সিরাজ চৌধুরী স্বপন, মো. জহুরুল আলম, মো. রকিবুর রহমান টুটুল, অঞ্জন শেখর দাশ, মো. আবদুল মান্নান সোহেল, বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুরের সভাপতি মো. শহীদুজ্জামান ও সাবেক সভাপতি মির্জা গোলাম সবুর, জাপানের অনারারি কনস্যুল জেনারেল মো. নুরুল ইসলাম, ইপিবির পরিচালক কংকন চাকমা, চিটাগাং ক্লাব লিমিটেডের চেয়ারম্যান মিয়া মো. আব্দুর রহিম, চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, ওয়াসিউর রহমান চৌধুরী ও মোহাম্মদ মহসিন, বিকেএমইএর সাবেক পরিচালক শওকত ওসমান, উইম্যান চেম্বারের সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা, লুব-রেফ’র ব্যবস্থাপনা পরিচালক মো. ইউসুফ, ব্যবসায়ী নেতা তাহের সোবহান, বিডার উপ-পরিচালক সুমন চৌধুরী প্রমুখ।

সভাশেষে সিঙ্গাপুর প্রতিনিধিদলের সঙ্গে বিজনেস ম্যাচিং সেশন অনুষ্ঠিত হয়। প্রতিনিধি দল ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এক্সিবিশন হল, লুব-রেফ ও পিএইচপি গ্রুপ পরিদর্শন করেন।