হোপ ফাউন্ডেশনের বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন

বার্তা পরিবেশক:

বিশ্ব জনসংখ্যা দিবসের এ বছরের প্রতিপাদ্য বিষয় হলো ‘পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার’। এ দিবস উপলক্ষ্যে কক্সবাজার জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। উক্ত র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু করে শহীদ সরণী হয়ে পূনরায় জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। হোপ ফাউন্ডেশন এই দিবসটি সফল করার জন্য জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আহবানে সাড়া দিয়ে বর্ণাঢ্য র‌্যালিতে স্বতঃস্ফূূর্তভাবে অংশগ্রহণ করে।

১৯৮৯ সালে ইউএনডিপি ‘১১-ই জুলাই’ দিনটিকে বিশ্ব জনসংখ্যা দিবস হিসাবে পালনের জন্য সুপারিশ করে। প্রতিবছর আন্যান্য দেশের ন্যায় বাংলাদেশ এই দিনটি যথাযথভাবে উৎযাপন করে। বর্তমান সরকার জনসংখ্যাকে যেমন পরিকল্পিতভাবে জনসম্পদে পরিনত করে যাচ্ছে ঠিক তেমনিভাবেই মাতৃমৃত্যু, নবজাতক ও শিশুমৃত্যু হার কমাতে কাজ করে যাচ্ছে। বিগত এমডিজি লক্ষ্যমাত্রা অর্জনেও সরকার সফলতা দেখিয়েছে এবং যার ফলশ্রুতিতেই মাননীয় প্রধানমন্ত্রী ২০১০ আন্তর্জাতিক পদক পেয়েছেন। ঠিক তেমনিভাবেই আগামী এসডিজি লক্ষ্যমাত্রাসমুহ অর্জনেও সফলতা দেখাতে অঙ্গীকারবদ্ধ।

বিশ্ব জনসংখ্যা দিবস ২০১৮ উপলক্ষ্যে মাননীয় রাষ্ট্রপতি সংশ্লিষ্ট সকলের প্রতি একটি সুস্থ জাতি গড়ে তোলার জন্য মা ও শিশুর মানসম্মত স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য সকলের প্রতি আহবান জানিয়েছেন। পাশাপশি, মাননীয় প্রধানমন্ত্রী এ দিবসের এক বিশেষ বার্তায় জানান যে, একটি স্বাস্থ্যকর জাতি গড়ে তোলার জন্য পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্যসেবা এবং প্রজননস্বাস্থ্য সেবা প্রদানের জন্য তৃণমূল পর্যায়ে প্রতিষ্ঠিত সকল প্রতিষ্ঠানের সর্বোত্তম সেবা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার- এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখেই হোপ ফাউন্ডেশন কক্সবাজার জেলায় কাজ করে যাচ্ছে। পরিবার পরিকল্পনা, মা ও শিশুস্বাস্থ্য এবং প্রজননস্বাস্থ্যের মানসম্মত সেবা প্রদানের ক্ষেত্রে হোপ ফাউন্ডেশন অগ্রণী ভূমিকা রাখছে। মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক সরকারের গৃহীত কর্মসূচি সমুহের সফল বাস্তবায়নে হোপ ফাউন্ডেশন বদ্ধপরিকর।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কোটালীপাড়ায় নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাদের যাতায়াত

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

দুর্ঘটনারোধে সচেতনতার বিকল্প নেই : ইলিয়াস কাঞ্চন

Google looking to future after 20 years of search

ইবাদত-বন্দেগিতে মানুষ যে ভুল করে

শেখ হাসিনাকে পাল্টা চ্যালেঞ্জ বি. চৌধুরীর

পর্যটকবান্ধব আদর্শ রাঙামাটি শহর গড়তে জেলা প্রশাসনের অভিযান চলছে

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

ঈদগাঁও থেকে ৭ হাজার ইয়াবাসহ আটক ৩, বাস জব্দ

জুতায় লুকিয়ে পাচারের পথে ৩১০০ ইয়াবাসহ যুবক আটক

জাতিসংঘের হস্তক্ষেপের কোনও অধিকার নেই: মিয়ানমার সেনাপ্রধান

বৃহস্পতিবার ঢাকায় বিএনপির সমাবেশ

দাঁড়িয়ে প্রস্রাব করা কি শুধু ইসলামেই নিষেধ?

খুটাখালীর ব্যবসায়ী নুরুল ইসলামের ইন্তেকাল

যেভাবে ব্রাশ করলে দাঁতের ক্ষতি হয়

আমি সৌভাগ্যবান যে তোমাকে পেয়েছি : বিবাহবার্ষিকীতে মুশফিক

মালদ্বীপের বিতর্কিত নির্বাচনে বিরোধী নেতার জয়

ইমরান খানের স্পর্ধা আর মেধায় বিস্মিত মোদি

ফেসবুক লিডারশিপ প্রোগ্রামে নির্বাচিত হলেন বাংলাদেশের রাজীব আহমেদ

কঠিন প্রতিশোধের হুমকি ইরানের