হোপ ফাউন্ডেশনের বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন

বার্তা পরিবেশক:

বিশ্ব জনসংখ্যা দিবসের এ বছরের প্রতিপাদ্য বিষয় হলো ‘পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার’। এ দিবস উপলক্ষ্যে কক্সবাজার জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। উক্ত র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু করে শহীদ সরণী হয়ে পূনরায় জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। হোপ ফাউন্ডেশন এই দিবসটি সফল করার জন্য জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আহবানে সাড়া দিয়ে বর্ণাঢ্য র‌্যালিতে স্বতঃস্ফূূর্তভাবে অংশগ্রহণ করে।

১৯৮৯ সালে ইউএনডিপি ‘১১-ই জুলাই’ দিনটিকে বিশ্ব জনসংখ্যা দিবস হিসাবে পালনের জন্য সুপারিশ করে। প্রতিবছর আন্যান্য দেশের ন্যায় বাংলাদেশ এই দিনটি যথাযথভাবে উৎযাপন করে। বর্তমান সরকার জনসংখ্যাকে যেমন পরিকল্পিতভাবে জনসম্পদে পরিনত করে যাচ্ছে ঠিক তেমনিভাবেই মাতৃমৃত্যু, নবজাতক ও শিশুমৃত্যু হার কমাতে কাজ করে যাচ্ছে। বিগত এমডিজি লক্ষ্যমাত্রা অর্জনেও সরকার সফলতা দেখিয়েছে এবং যার ফলশ্রুতিতেই মাননীয় প্রধানমন্ত্রী ২০১০ আন্তর্জাতিক পদক পেয়েছেন। ঠিক তেমনিভাবেই আগামী এসডিজি লক্ষ্যমাত্রাসমুহ অর্জনেও সফলতা দেখাতে অঙ্গীকারবদ্ধ।

বিশ্ব জনসংখ্যা দিবস ২০১৮ উপলক্ষ্যে মাননীয় রাষ্ট্রপতি সংশ্লিষ্ট সকলের প্রতি একটি সুস্থ জাতি গড়ে তোলার জন্য মা ও শিশুর মানসম্মত স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য সকলের প্রতি আহবান জানিয়েছেন। পাশাপশি, মাননীয় প্রধানমন্ত্রী এ দিবসের এক বিশেষ বার্তায় জানান যে, একটি স্বাস্থ্যকর জাতি গড়ে তোলার জন্য পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্যসেবা এবং প্রজননস্বাস্থ্য সেবা প্রদানের জন্য তৃণমূল পর্যায়ে প্রতিষ্ঠিত সকল প্রতিষ্ঠানের সর্বোত্তম সেবা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার- এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখেই হোপ ফাউন্ডেশন কক্সবাজার জেলায় কাজ করে যাচ্ছে। পরিবার পরিকল্পনা, মা ও শিশুস্বাস্থ্য এবং প্রজননস্বাস্থ্যের মানসম্মত সেবা প্রদানের ক্ষেত্রে হোপ ফাউন্ডেশন অগ্রণী ভূমিকা রাখছে। মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক সরকারের গৃহীত কর্মসূচি সমুহের সফল বাস্তবায়নে হোপ ফাউন্ডেশন বদ্ধপরিকর।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

শহর পরিচ্ছন্নতায় নামলেন কক্সবাজার পৌর মেয়র

‘বাবা’ লাগবে? সবুজ গোলাপি লাল সব আছে’

সংসদ নির্বাচনে কেন আসতে চাচ্ছে না বিদেশী পর্যবেক্ষকেরা?

জোট করা ছাড়া কি এবার জয় সম্ভব নয়?

বাংলাদেশের নির্বাচন : কেন কৌশল পাল্টাল ভারত?

কক্সবাজার সদর-রামু আসনে নৌকা পাচ্ছেন কে?

ভারতের রাজনীতিতে যেভাবে প্রভাব ফেলবে বাংলাদেশের নির্বাচন

চার পয়েন্টকে গুরুত্ব দিয়ে তৈরি হচ্ছে আ.লীগের ইশতেহার

মহেশখালীতে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

দলের সিদ্ধান্ত কতটুকু মানবেন বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা?

মওলানা ভাসানীর ৪২তম মৃত্যুবার্ষিকী আজ

বিয়ের আগেই ৪৫০ কোটি টাকার বাংলো উপহার

ভারতের তামিলনাডুতে ‘গাজা’র আঘাতে প্রাণ গেল ৩০ জনের

প্রিন্স সালমানই খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন : সিআইএ

শতভাগ সুষ্ঠু নির্বাচন হবে না: কবিতা খানম

নির্যাতিত হয়ে সৌদি আরব থেকে ফেরত আসলেন ২৪ নারী কর্মী

মিয়ানমারের মানবতাবিরোধী অপরাধের তদন্ত করবে জাতিসংঘ

চট্টগ্রামের প্রয়াত চারনেতার বিশেষত্ব ছিল এরা দুঃসময়ে সাহসী : নাছির

বদরখালীতে কিশোরের জুতার ভেতর থেকে ইয়াবা উদ্ধার

জাতীয়করণ হলো টেকনাফ এজাহার বালিকা উচ্চবিদ্যালয়