বাকি আট শিশু ও কোচকে উদ্ধারে ‘শিগগির’ নতুন অভিযান

বিদেশ ডেস্ক:
থাইল্যান্ডের গুহায় আটকে পড়া শিশুদের মধ্যে চারজনকে জীবিত অবস্থায় বের করে আনা গেলেও এখনও ভেতরে থেকে গেছে আট শিশু ও তাদের কোচ। উদ্ধারকারী কর্তৃপক্ষকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, ‘শিগগির’ তাদের উদ্ধারে নতুন অভিযান শুরু হবে। সোমবার (৯ জুলাই) সকাল সাতটা থেকে বিকাল ৫টা পর্যন্ত যেকোনও সময়েই অভিযান শুরু হতে পারে বলে জানা গেছে।

গত ২৩ জুন ফুটবল অনুশীলন শেষে ২৫ বছর বয়সী কোচসহ ওই ১২ কিশোর ফুটবলার গুহাটির ভেতরে ঘুরতে গিয়েছিল। কিন্তু বৃষ্টিতে গুহার প্রবেশমুখ বন্ধ হয়ে যাওয়াতে তারা আর বাইরে বের হতে পারেনি। এরপর থেকে টানা ৯ দিন নিখোঁজ থাকার পর গত ২ জুলাই গুহার ভেতরে জীবিত অবস্থায় তাদেরকে শনাক্ত করে ডুবুরিরা। রবিবার (৮ জুলাই) থাইল্যান্ড সরকার তাদের উদ্ধারে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে স্মরণকালের সবচেয়ে বড় উদ্ধার অভিযান শুরু করে।

উদ্ধার অভিযানের প্রথম দিনে রবিবার প্রথম দফায় এরইমধ্যে বের হয়ে এসেছে চার শিশু। অপর আট শিশু ও তাদের কোচকে তিন ধাপে বের করে আনার পরিকল্পনা রয়েছে উদ্ধারকারী কর্তৃপক্ষের। সোমবার নতুন অভিযানের মধ্য দিয়ে প্রতি দফায় ৩ জনকে বাইরে বের করে আনার চেষ্টা করা হবে। অভিযান শুরুর সুনির্দিষ্ট সময় জানা না গেলেও ঘটনাস্থলে থাকা প্রতিবেদককে উদ্ধৃত করে গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, সোমবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে বিকাল ৫টার মধ্যে যেকোনও সময় অভিযান শুরু হওয়ার কথা। নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। শুধু জানানো হয়েছে, ‘শিগগিরই’ অভিযান শুরু হবে। উদ্ধার প্রচেষ্টার সমন্বয়ককে উদ্ধৃত করে গার্ডিয়ান জানায়, একটি অভিযান থেকে ফেরার পর ডুবুরিদেরকে ১০ থেকে ২০ ঘণ্টা বিশ্রাম নিতে হয় ও প্রস্তুত হতে হয়।

সব মিলে ৯০ জন ডুবুরি উদ্ধার প্রচেষ্টার সঙ্গে যুক্ত আছেন। মূল অভিযানে অংশ নিচ্ছেন ১৩ জন বিদেশি ডুবুরি ও ৫ জন থাই নেভি সিলের সদস্য। সংশ্লিষ্ট একজন সেনা কর্মকর্তা গার্ডিয়ানকে জানিয়েছেন, গুহার ভেতরে এখন পানি কম। এজন্য সাঁতরে পার হওয়ার পরিকল্পনা করা হয়েছিল,এমন কিছু অংশ হেঁটেই পার হতে পেরেছে উদ্ধার হওয়া চার শিশু। তারা যে স্থানটিতে আশ্রয় নিয়েছিল তা গুহার প্রবেশ মুখ থেকে প্রায় ৪ কিলোমিটার ভেতরে। গুহাটি ১০ কিলোমিটার দীর্ঘ।

আটকে পড়া শিশুদের কেউ সাঁতার জানতো না। তাদের উদ্ধারে বিদেশ থেকে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত ডুবুরিদের ডেকে আনা হয়েছিল। শিশুদের উদ্ধার প্রক্রিয়ায় থাই সেনাবাহিনীর একজন সাবেক ডুবুরি প্রাণ হারিয়েছেন। সংশ্লিষ্টরা জানিয়েছেন,উদ্ধার অভিযানে ব্যবহার করার জন্য অক্সিজেন সিলিন্ডার বসানোর কাজ করতে গিয়ে তিনি জ্ঞান হারান। পরে তার মৃত্যু হয়।

সর্বশেষ সংবাদ

সেন্টমার্টিন বি এন স্কুলে কলেজ শাখার পাঠদানের অনুমোদন

৩০ এপ্রিলের মধ্যে শপথ না নিলে বিএনপি এমপিদের আসন শূন্য

ঈদগাঁওতে ঘন ঘন দিবারাত্রী লোডশেডিং

রাঙামাটি থেকে গ্রেফতার হলো নুসরাত হত্যা মামলার অন্যতম পরিকল্পনাকারি রানা

অসহায় প্রতিবন্ধী পরিবারের আর্তনাদে আকাশ বাতাস ভারী হয়ে উঠেছে

সামিটের এলএনজির জাহাজ এখন মহেশখালীতে

শনিবার রাত থেকে ইন্টারনেটের গতি ধীর হতে পারে

আজ পবিত্র শবে বরাত

ঈদের পর সরকারকে ১০ নম্বর হুঁশিয়ারি!

এবার খুরুশ্কুল আশ্রয়ণ প্রকল্পের সড়কের জমিতে ভবন নির্মাণ

মাতামুহুরী ব্রীজে ফের দেবে গেছে,  দূর্ঘটনার আশঙ্কা

চকরিয়ায় মাংসের মূল্য নির্ধারণ করলেন প্রশাসন

ভালুকিয়া যুব কল্যাণ সমিতির সাবেক সাধারণ সম্পাদক কাশেমের অকাল মৃত্যু

সব ধর্মের অনুসারীদের নিজ ধর্ম পালনের সমান সুযোগ নিশ্চিত করেছে সরকার-ধর্ম প্রতিমন্ত্রী

শহরের বায়তুশ শরফ এলাকা থেকে ৪ দিন ধরে কন্যা শিশু নিখোঁজ

সীতাকুণ্ডে কক্সবাজারের ‘ইয়াবাপ্রেমী’ দুই প্রেমিক যুগল আটক,২০ হাজার ইয়াবা উদ্ধার

‘ধারালো দা’সহ আটক হামলাকারীর বিরুদ্ধে মামলা নেয়নি পুলিশ’

স্বপ্নজালের জরুরী সভা অনুষ্ঠিত

জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেফতারের প্রতিবাদে মানববন্ধন

লামায় প্রান্তিক কৃষকের তামাক লুটের অভিযোগ, মারধরে আহত ৭