বাকি আট শিশু ও কোচকে উদ্ধারে ‘শিগগির’ নতুন অভিযান

বিদেশ ডেস্ক:
থাইল্যান্ডের গুহায় আটকে পড়া শিশুদের মধ্যে চারজনকে জীবিত অবস্থায় বের করে আনা গেলেও এখনও ভেতরে থেকে গেছে আট শিশু ও তাদের কোচ। উদ্ধারকারী কর্তৃপক্ষকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, ‘শিগগির’ তাদের উদ্ধারে নতুন অভিযান শুরু হবে। সোমবার (৯ জুলাই) সকাল সাতটা থেকে বিকাল ৫টা পর্যন্ত যেকোনও সময়েই অভিযান শুরু হতে পারে বলে জানা গেছে।

গত ২৩ জুন ফুটবল অনুশীলন শেষে ২৫ বছর বয়সী কোচসহ ওই ১২ কিশোর ফুটবলার গুহাটির ভেতরে ঘুরতে গিয়েছিল। কিন্তু বৃষ্টিতে গুহার প্রবেশমুখ বন্ধ হয়ে যাওয়াতে তারা আর বাইরে বের হতে পারেনি। এরপর থেকে টানা ৯ দিন নিখোঁজ থাকার পর গত ২ জুলাই গুহার ভেতরে জীবিত অবস্থায় তাদেরকে শনাক্ত করে ডুবুরিরা। রবিবার (৮ জুলাই) থাইল্যান্ড সরকার তাদের উদ্ধারে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে স্মরণকালের সবচেয়ে বড় উদ্ধার অভিযান শুরু করে।

উদ্ধার অভিযানের প্রথম দিনে রবিবার প্রথম দফায় এরইমধ্যে বের হয়ে এসেছে চার শিশু। অপর আট শিশু ও তাদের কোচকে তিন ধাপে বের করে আনার পরিকল্পনা রয়েছে উদ্ধারকারী কর্তৃপক্ষের। সোমবার নতুন অভিযানের মধ্য দিয়ে প্রতি দফায় ৩ জনকে বাইরে বের করে আনার চেষ্টা করা হবে। অভিযান শুরুর সুনির্দিষ্ট সময় জানা না গেলেও ঘটনাস্থলে থাকা প্রতিবেদককে উদ্ধৃত করে গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, সোমবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে বিকাল ৫টার মধ্যে যেকোনও সময় অভিযান শুরু হওয়ার কথা। নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। শুধু জানানো হয়েছে, ‘শিগগিরই’ অভিযান শুরু হবে। উদ্ধার প্রচেষ্টার সমন্বয়ককে উদ্ধৃত করে গার্ডিয়ান জানায়, একটি অভিযান থেকে ফেরার পর ডুবুরিদেরকে ১০ থেকে ২০ ঘণ্টা বিশ্রাম নিতে হয় ও প্রস্তুত হতে হয়।

সব মিলে ৯০ জন ডুবুরি উদ্ধার প্রচেষ্টার সঙ্গে যুক্ত আছেন। মূল অভিযানে অংশ নিচ্ছেন ১৩ জন বিদেশি ডুবুরি ও ৫ জন থাই নেভি সিলের সদস্য। সংশ্লিষ্ট একজন সেনা কর্মকর্তা গার্ডিয়ানকে জানিয়েছেন, গুহার ভেতরে এখন পানি কম। এজন্য সাঁতরে পার হওয়ার পরিকল্পনা করা হয়েছিল,এমন কিছু অংশ হেঁটেই পার হতে পেরেছে উদ্ধার হওয়া চার শিশু। তারা যে স্থানটিতে আশ্রয় নিয়েছিল তা গুহার প্রবেশ মুখ থেকে প্রায় ৪ কিলোমিটার ভেতরে। গুহাটি ১০ কিলোমিটার দীর্ঘ।

আটকে পড়া শিশুদের কেউ সাঁতার জানতো না। তাদের উদ্ধারে বিদেশ থেকে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত ডুবুরিদের ডেকে আনা হয়েছিল। শিশুদের উদ্ধার প্রক্রিয়ায় থাই সেনাবাহিনীর একজন সাবেক ডুবুরি প্রাণ হারিয়েছেন। সংশ্লিষ্টরা জানিয়েছেন,উদ্ধার অভিযানে ব্যবহার করার জন্য অক্সিজেন সিলিন্ডার বসানোর কাজ করতে গিয়ে তিনি জ্ঞান হারান। পরে তার মৃত্যু হয়।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

লুৎফুর রহমান কাজলের স্টাটাস : নাড়া দিয়েছে সচেতন মহলে

মাতৃস্বাস্থ্যের সেবাদানে কুতুপালং আইওএম ক্লিনিক জাতীয় পুরস্কারের জন্য মনোনীত

কলাতলী থেকে মেরিন ড্রাইভ সড়ক পর্যন্ত সড়কের বেহাল দশা

পেকুয়ায় ৩০ পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিল প্রভাবশালী

সকল ষড়যন্ত্র প্রতিহত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ী হবে : আমু

শিল্পমন্ত্রীকে আমির হোসেন আমুকে ফুলেল শুভেচ্ছা

মেয়র মুজিবের আবেদনে শহরের প্রধান সড়ক সংস্কারের নির্দেশ মন্ত্রী ওবায়দুল কাদেরের

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩

পেকুয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

চকরিয়ায় সাজাপ্রাপ্তসহ ৪ আসামি গ্রেফতার

নাইক্ষ্যংছড়িতে পরিচ্ছনতা অভিযান

কক্সবাজারে কিন্ডার গার্ডেন এসোসিয়েশন’র বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

দুর্নীতিবাজ, ঘুষখোর ও হত্যা চেষ্টাকারীরা সরকারের পতন ঘটাতে চায় : নিউইয়র্কে শেখ হাসিনা

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীর আগমন উপলক্ষে সেক্টর কমান্ডারস ফোরাম’র জরুরী সভা

রামুর গর্জনিয়ায় অপহরণ ১

টেকনাফ উপজেলা যুবদলের কমিটি গঠিত

সাপ্তাহিক মাতামুহুরী’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন

টেকনাফে র‌্যাবের পৃথক অভিযানে বিদেশী মদ বিয়ারসহ দুই মাদক ব্যবসায়ী আটক

টেকনাফে হত্যা ও মানব পাচার মামলার আসামী গ্রেফতার