বাকি আট শিশু ও কোচকে উদ্ধারে ‘শিগগির’ নতুন অভিযান

বিদেশ ডেস্ক:
থাইল্যান্ডের গুহায় আটকে পড়া শিশুদের মধ্যে চারজনকে জীবিত অবস্থায় বের করে আনা গেলেও এখনও ভেতরে থেকে গেছে আট শিশু ও তাদের কোচ। উদ্ধারকারী কর্তৃপক্ষকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, ‘শিগগির’ তাদের উদ্ধারে নতুন অভিযান শুরু হবে। সোমবার (৯ জুলাই) সকাল সাতটা থেকে বিকাল ৫টা পর্যন্ত যেকোনও সময়েই অভিযান শুরু হতে পারে বলে জানা গেছে।

গত ২৩ জুন ফুটবল অনুশীলন শেষে ২৫ বছর বয়সী কোচসহ ওই ১২ কিশোর ফুটবলার গুহাটির ভেতরে ঘুরতে গিয়েছিল। কিন্তু বৃষ্টিতে গুহার প্রবেশমুখ বন্ধ হয়ে যাওয়াতে তারা আর বাইরে বের হতে পারেনি। এরপর থেকে টানা ৯ দিন নিখোঁজ থাকার পর গত ২ জুলাই গুহার ভেতরে জীবিত অবস্থায় তাদেরকে শনাক্ত করে ডুবুরিরা। রবিবার (৮ জুলাই) থাইল্যান্ড সরকার তাদের উদ্ধারে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে স্মরণকালের সবচেয়ে বড় উদ্ধার অভিযান শুরু করে।

উদ্ধার অভিযানের প্রথম দিনে রবিবার প্রথম দফায় এরইমধ্যে বের হয়ে এসেছে চার শিশু। অপর আট শিশু ও তাদের কোচকে তিন ধাপে বের করে আনার পরিকল্পনা রয়েছে উদ্ধারকারী কর্তৃপক্ষের। সোমবার নতুন অভিযানের মধ্য দিয়ে প্রতি দফায় ৩ জনকে বাইরে বের করে আনার চেষ্টা করা হবে। অভিযান শুরুর সুনির্দিষ্ট সময় জানা না গেলেও ঘটনাস্থলে থাকা প্রতিবেদককে উদ্ধৃত করে গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, সোমবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে বিকাল ৫টার মধ্যে যেকোনও সময় অভিযান শুরু হওয়ার কথা। নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। শুধু জানানো হয়েছে, ‘শিগগিরই’ অভিযান শুরু হবে। উদ্ধার প্রচেষ্টার সমন্বয়ককে উদ্ধৃত করে গার্ডিয়ান জানায়, একটি অভিযান থেকে ফেরার পর ডুবুরিদেরকে ১০ থেকে ২০ ঘণ্টা বিশ্রাম নিতে হয় ও প্রস্তুত হতে হয়।

সব মিলে ৯০ জন ডুবুরি উদ্ধার প্রচেষ্টার সঙ্গে যুক্ত আছেন। মূল অভিযানে অংশ নিচ্ছেন ১৩ জন বিদেশি ডুবুরি ও ৫ জন থাই নেভি সিলের সদস্য। সংশ্লিষ্ট একজন সেনা কর্মকর্তা গার্ডিয়ানকে জানিয়েছেন, গুহার ভেতরে এখন পানি কম। এজন্য সাঁতরে পার হওয়ার পরিকল্পনা করা হয়েছিল,এমন কিছু অংশ হেঁটেই পার হতে পেরেছে উদ্ধার হওয়া চার শিশু। তারা যে স্থানটিতে আশ্রয় নিয়েছিল তা গুহার প্রবেশ মুখ থেকে প্রায় ৪ কিলোমিটার ভেতরে। গুহাটি ১০ কিলোমিটার দীর্ঘ।

আটকে পড়া শিশুদের কেউ সাঁতার জানতো না। তাদের উদ্ধারে বিদেশ থেকে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত ডুবুরিদের ডেকে আনা হয়েছিল। শিশুদের উদ্ধার প্রক্রিয়ায় থাই সেনাবাহিনীর একজন সাবেক ডুবুরি প্রাণ হারিয়েছেন। সংশ্লিষ্টরা জানিয়েছেন,উদ্ধার অভিযানে ব্যবহার করার জন্য অক্সিজেন সিলিন্ডার বসানোর কাজ করতে গিয়ে তিনি জ্ঞান হারান। পরে তার মৃত্যু হয়।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ঈদগাঁওতে নৌকার চেয়ারম্যান মনোনয়ন প্রত্যাশী রাশেদের গণসংযোগ

অতিথি পাখির কলকাকলিতে মুখরিত বঙ্গবন্ধু সাফারি পার্ক

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার ১১

গণিত ছাড়া জীবনই অচল : জেলা প্রশাসক

উখিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, চালক আটক

শহর কৃষক লীগের সভাপতির মামলায় ওয়ার্ড সভাপতি গ্রেফতার

২৭০০ ইউনিয়নে সংযোগ তৈরি, বিনামূল্যে ইন্টারনেট ৩ মাস

লাইনে দাঁড়িয়ে বার্গার কিনলেন বিল গেটস!

সৌদিতে আমরণ অনশনে রোহিঙ্গারা

একটি পুলিশী মানবতার গল্প

বৃহত্তর বার্মিজ মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির কমিটি গঠিত

পেকুয়ার বাবুল মাষ্টার আর নেই

শহরে খাস জমিতে নির্মিত স্থাপনা উচ্ছেদ

ফেসবুককে টপকে শীর্ষে হোয়াটসঅ্যাপ

মান খারাপ, ভিটামিন ‘এ’ খাওয়ানো বন্ধ

হানিমুন পিরিয়ডেই সরকারের দুই চ্যালেঞ্জ

বাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র অভিষেক আজ

চেয়ারম্যানকে না পেয়ে সহকারীর হাতের আঙ্গুল কেটে নিলো দুর্বৃত্তরা

৩০ ডিসেম্বরের নির্বাচন প্রশ্নবিদ্ধ : হিউম্যান রাইটস ওয়াচ

ঐক্যফ্রন্টের জাতীয় সংলাপ ৬ ফেব্রুয়ারি, থাকছে না জামায়াত