বিতর্কিত ম্যাক্স হাসপাতালকে ১০ লাখ টাকা জরিমানা

তাজুল ইসলাম পলাশ, চট্টগ্রাম:

বিতর্কিত চট্টগ্রামের বেসরকারি ম্যাক্স হাসপাতাকে ১০ লাখ টাকা জরিমান করেছে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম। ত্রুটিপূর্ণ লাইসেন্সে অদক্ষ-অনভিজ্ঞ ডাক্তার-নার্স দ্বারা পরিচালনা করার অভিযোগে এ জরিমানা করা হয়। আজ রোববার (৮ জুলাই) সকাল ৯টা থেকে শুরু হওয়া এ অভিযানে ঢাকার স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিনিধি ডা. দেওয়ান মো. মেহেদি হাসান, ওষুধ প্রশাসন চট্টগ্রামের তত্ত্বাবধায়ক গুলশান জাহানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

অভিযানকালে হাসপাতালটির রোগ নিরুপণ কেন্দ্র (ল্যাব), ফার্মেসিসহ বিভিন্ন বিভাগে ব্যাপক অনিয়ম দেখতে পান ম্যাজিস্ট্রেট।

অভিযান শেষে সাংবাদিকদের সারওয়ার আলম জানান, ১৫ দিনের মধ্যে ভ্রাম্যমাণ আদালতের পর্যবেক্ষণ অনুযায়ী ত্রুটি-অনিয়ম সংশোধনের নির্দেশ দেন ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষকে।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের সাথে থাকা স্বাস্থ্য অধিদফতরের প্রতিনিধি ওষুধ প্রশাসন চট্টগ্রামের তত্ত্বাবধায়ক গুলশান জাহান জানান, ম্যাক্স ফার্মেসির মেয়াদ ২০১৬ সালের ১৬ ডিসেম্বর শেষ হয়েছে। দুই বছর আগে চলে গেছে। এত দিন লাইসেন্সবিহীন চলছিল ওই হাসপাতালটি। তাছাড়া ওই হাসপাতালে অনুমদিত ফার্মাসিস্টও নেই। ড্রাগ অ্যাডমিনিস্টেশন রেজিস্ট্রেশন নম্বরও নেই।

গত ১৯ জুন নগরীর ম্যাক্স হাসপাতালে ভুল চিকিৎসায় মারা যায় সমকালের ক্রাইম ও স্পোর্ট রিপোর্টার রুবেল খানের একমাত্র মেয়ে রাইফা খান। মৃত্যুর পর থেকে চট্টগ্রামসহ সারাদেশে রাইফা মৃত্যুর প্রতিবাদে ঝড় উঠে। এর সিভিল সার্জনের নেতৃত্বে তদন্ত কমিটি গটন হয়। গঠিত তদন্ত কমিটিতে এ হাসপাতালের নানা অব্যবস্থাপনা, অনিয়ম উঠে আসে। শনিবার অভিযুক্ত দুই ডাক্তারকে চাকুরিচ্যুত করে হাসপাতাল কর্তৃপক্ষ।

অন্যদিকে বেসরকারি হাসপাতাল সিএসসিআরে একটি ফার্মেসির লাইসেন্স নিয়ে দুইটি ফার্মেসি পরিচালনা করার অনিয়ম পেয়েছে র‌্যাব, স্বাস্থ্য অধিদফতর ও ওষুধ প্রশাসন অধিদফতরের ভ্রাম্যমাণ আদালত। স্বাস্থ্য অধিদফতরের প্রতিনিধি ডা. দেওয়ান মো. মেহেদি হাসান জানান, সিএসসিআর হাসপাতালে দুইটি ফার্মেসি রয়েছে। একটি নিচতলায় এবং অপরটি সপ্তম তলায়। এরমধ্যে নিচতলার ফার্মেসির লাইসেন্স থাকলেও সপ্তম তলার ফার্মেসির কোন লাইসেন্স নেই। এছাড়াও আরো বেশকিছু অনিয়ম পাওয়া গেছে বলেও জানান তিনি।

এদিকে ম্যাক্স হাসপাতালে অভিযানের পর পরই এর প্রতিবাদে নগরী ও জেলা উপজেলা গুলোর সকল বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা সেবা বন্ধ রেখে ধর্মঘট শুরু করেছে মালিক ও চিকিৎসকরা। রবিবার দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের অডিটোরিয়ামে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন ( বিএমএ) ও বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান সমিতির যৌথ সভায় এই সিদ্ধান্ত নেয়া হয় বলে জানা গেছে।

জানা গেছে, রবিবার সকাল থেকে নগরীর বিভিন্ন হাসপাতালে অভিযান শুরু করে র‌্যাব ও স্বাস্থ্য অধিদপ্তর। এর পরই জরুরী সভা আহবান করে বিএমএ। সভা থেকে লাগাতার ধর্মঘটের এই সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে ম্যাক্স হাসপাতালে চিকিৎসকের অবহেলায় শিশু রাইফার মৃত্যুতে গভীর সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মনজুরুল আহসান বুলবুল। একই সঙ্গে এ ঘটনায় দায়ীদের বিচারের আওতায় আনতে বিএফইউজে রাইফার পরিবারের পাশে থাকবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি।

রোববার (০৮ জুলাই) নগরের কাজীর দেউড়ি এলাকায় রাইফার বাবা সাংবাদিক রুবেল খানের সঙ্গে দেখা করতে এসে এসব কথা বলেন মনজুরুল আহসান বুলবুল।

এ সময় তিনি বলেন, রাইফা আমাদের সবার আদরের কন্যা। চিকিৎসকের অবহেলায় তার অকাল মৃত্যু কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এ ঘটনায় দায়ীদের বিরুদ্ধে সরকারের পক্ষ থেকে যাতে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হয়, সে বিষয়ে বিএফইউজে প্রচেষ্টা চালাবে। রাইফার নামে একটি ফাউন্ডেশন গঠন করা হবে। ফাউন্ডেশনটি চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন ও চট্টগ্রাম প্রেস ক্লাব যৌথভাবে পরিচালনা করবে। অসচ্ছল সাংবাদিকদের অসুস্থ সন্তানদের চিকিৎসায় এ ফাউন্ডেশন থেকে আর্থিক সহায়তা দেওয়া হবে বলেও জানান মনজুরুল আহসান বুলবুল।

এদিকে বিভিন্ন বেসরকারি ক্লিনিক ও হাসপাতাল বন্ধ রাখার কারনে সীমাহিন দূর্ভোগে পড়েছেন চিকিৎসা নিতে আসা রোগীরা।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

মহেশখালীতে আদিনাথ ও সোনাদিয়া পরিদর্শন করলেন মন্ত্রী মোস্তফা জব্বার

পেকুয়া জীম সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন

২৩ সেপ্টেম্বর ওবাইদুল কাদেরের আগমন উপলক্ষে পেকুয়ায় প্রস্তুতি সভা সম্পন্ন

পেকুয়ায় ৬দিন ধরে খোঁজ নেই রিমা আকতারের

রে‌ডি‌য়েন্ট ফিস ওয়ার্ল্ডের মাধ্য‌মে গুরুত্বপূর্ণ তথ্য নতুন প্রজ‌ন্মের কা‌ছে পৌঁছা‌বে -মোস্তফা জব্বার

অনূর্ধ ১৭ ফুটবলে সহোদরের ২ গোলে মহেশখালী চ্যাম্পিয়ন

টাস্কফোর্সের অভিযানঃ ৪৫০০ ইয়াবাসহ ব্যবসায়ী আটক

টেকনাফে ৭৫৫০টি ইয়াবাসহ দুইজন আটক

এলোমেলো রাজনীতির খোলামেলা আলোচনা

কক্সবাজারে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরে পেলেন পর্যটক

সুষ্ঠু নির্বাচনে জাতীয় ঐক্য

সঠিক কথা বলায় বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করেছে সরকার : সুপ্রিম কোর্ট বার

সিনেমায় নাম লেখালেন কোহলি

যুক্তরাষ্ট্রের কথা শুনছে না মিয়ানমার

তানজানিয়ায় ফেরিডুবিতে নিহতের সংখ্যা শতাধিক

যশোরের বেনাপোল ঘিবা সীমান্তে পিস্তল,গুলি, ম্যাগাজিন ও গাঁজাসহ আটক-১

তরুণদের এগিয়ে নিয়ে যাওয়াটা অনেক বেশি জরুরি- কক্সবাজারে মোস্তফা জব্বার

চলন্ত অটোরিকশায় বিদ্যুতের তার, দগ্ধ হয়ে নিহত ৪

খরুলিয়ায় বখাটেকে পুলিশে দিলো জনতা, রাম দা উদ্ধার

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ