সেই ম্যাক্স হসপিটালের চকরিয়া শাখা উদ্বোধনের পাঁয়তারা

আবদুল মজিদ,চকরিয়া:

চট্টগ্রামে ভুল চিকিৎসায় সাংবাদিকের শিশু সন্তান রাইফা হত্যায় সমালোচিত ও মৃত্যুকুপ খ্যাত সেই ম্যাক্স হসপিটাল এন্ড ডায়াগনষ্টিক সেন্টার তড়িগড়ি করে চকরিয়া শাখা উদ্বোধনের পায়তারা চালাচ্ছে বলে খবর পাওয়া গেছে। এ জন্য চকরিয়া থানা রাস্তার মাথায় সম্প্রতি নির্মিত পারভেজ ভবন নামে ৫তলা বিশিষ্ট একটি মার্কেট অগ্রিম ভাড়ায় নিয়েছে সংশ্লিষ্টরা। বর্তমানে সাংবাদিক মহলে ম্যাক্স হসপিটাল নিয়ে তোরপাড় সৃষ্টি হয়েছে।

জানাগেছে, স্বাস্থ্য মন্ত্রণালয় ও প্রশাসনিক বিভিন্ন দপ্তরের গঠিত তদন্ত কমিটির হাতে ম্যাক্স হসপিটালের চিকিৎসা সংক্রান্ত ১১টি ত্রুটি ধরা পড়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক সমূহ) ডা. কাজী জাহাঙ্গীর হোসেনের বেসরকারি হাসপাতালটিকে দেওয়া নোটিশে তিনটি বিভাগে বিধি মোতাবেক লাইসেন্স নবায়ন না করা, কতর্ব্যরত চিকিৎসক ও নার্সদের নিয়োগপত্র না থাকাসহ বিভিন্ন ত্রুটি উল্লেখ করা হয়। গত রোববার হাসপাতাল পরিদর্শন শেষে ঢাকায় ফিরে ডা. জাহাঙ্গীর হোসেন বুধবার ম্যাক্স হাসপাতালকে ত্রুটিবিষয়ক নোটিশ দিয়ে বিস্তারিত তথ্য ১৫ দিনের মধ্যে পাঠানোর নির্দেশ দেন। অন্যথায় হাসপাতালের কার্যক্রমসহ লাইসেন্স বাতিল করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়। ডা. জাহাঙ্গীর হোসেন নোটিশ পাঠানোর কথা স্বীকার করেছেন। নোটিশের অনুলিপিতে দেখা যায়, তিনি হাসপাতাল, প্যাথলজি ও ব্লাড ব্যাংক-তিনটি বিভাগে ১১টি ত্রুটির কথা উল্লেখ করেছেন। ম্যাক্সের অনুকূলে লাইসেন্স নবায়নের জন্য নতুন নবায়ন ফরমে আবেদন করা হয়নি, তাদের ১৫০ শয্যার হাসপাতাল থাকলেও তাদের কর্তব্যরত চিকিৎসক ও নার্সদের কোন নিয়োগপত্র পাননি। এছাড়া বিশেষজ্ঞ চিকিৎসক, ক্লিনার ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারী নিয়োগের বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। একইসাথে ম্যাক্সের প্যাথলজি বিভাগের অনুকূলেও নতুন নবায়ন ফরমে আবেদন হয়নি যা স্বাস্থ্য অধিদপ্তরের বিধিমোতাবেক নয়। প্যাথলজির রিপোর্ট প্রদানকারী চিকিৎসক, প্যাথলজিস্ট ও মেডিক্যাল টেকনলিজস্টের কোন তথ্য হাসপাতাল কর্তৃপক্ষের কাছে পাওয়া যায়নি বলে নোটিসে উল্লেখ করা হয়েছে। এছাড়া হাসপাতালে কোনো ব্লাড ব্যাংক নেই বলেও উল্লেখ আছে। গলা ব্যথা নিয়ে গত বৃহস্পতিবার বিকালে নগরীর মেহেদীবাগের বেসরকারি ম্যাক্স হাসপাতালে ভর্তি হওয়া দৈনিক সমকালের সিনিয়র রিপোর্টার রুবেল খানের শিশুকন্যা রাইফা গত শুক্রবার রাতে মারা যায়।

অভিযোগ ওঠে কতর্ব্যরত চিকিৎসক ও নার্সদের অবহেলার কারণে এ ঘটনা ঘটেছে। এর বিরুদ্ধে চট্টগ্রামের সাংবাদিকেদের বিক্ষোভের মুখে পুলিশ ওই হাসপাতালের ডিউটি চিকিৎসক ও নার্সকে থানায় নিয়ে গেলে সেখানে সাংবাদিক ও সিইউজে নেতাদের সঙ্গে ফয়সাল ইকবাল ‘অশোভন আচরণ করেন’ বলে অভিযোগ রয়েছে। ‘রাইফাকে হত্যা করা হয়েছে’ অভিযোগ তুলে চট্টগ্রামের সাংবাদিক সংগঠনগুলো আন্দোলন এবং দায়ীদের বিচার দাবি করে আসছে। দাবির মুখে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া নোটিশের প্রেক্ষিতে বৃহস্পতিবার দুপুরে সংবাদ সম্মেলন এবং একাধিক মানববন্ধন করেছে চট্টগ্রাম প্রেস ক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন এবং কক্সবাজারে সাংবাদিক ইউনিয়ন, পরিবর্তন চট্টগ্রামসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা। তারা জানিয়েছেন, সাংবাদিকের শিশুকন্যা রাইফার ভুল চিকিৎসায় মৃত্যুর সুরাহা না হওয়া পর্যন্ত সাংবাদিক সমাজের ঐক্যবদ্ধ আন্দোলন চলবে এবং কেউ সাংবাদিক সমাজকে চিকিৎসক সমাজের মুখোমুখি দাঁড় করানোর চেষ্টা করলে তার সমুচিত জবাব দেওয়া হবে।

এদিকে খবর নিয়ে জানাগেছে, চকরিয়া পৌরসভার থানা রাস্তার মাথা এলাকার ফায়ার সার্ভিস অফিস সংলগ্ন জনৈক পারভেজ উদ্দিনের মালিকানাধীন ৫ তলা বিশিষ্ট পারভেজ ভবনটি ভাড়া নিয়েছে চট্টগ্রামের ম্যাক্স হসপিটাল। তারা ওই ভবনে ম্যাক্স হসপিটাল এন্ড ডায়াগনষ্টিক সেন্টার নামে চকরিয়া শাখা শীঘ্রই শুভ উদ্বোধন করা হচ্ছে নাম দিয়ে ভবনের সামনে কয়েকটি ডিজিটাল সাইনবোর্ড টাঙ্গিয়েছে এবং নানাভাবে প্রচার প্রচারণাও নেমেছে। কিন্তু সরে জমিনে গিয়ে চকরিয়ায় কারা এই ম্যাস্ক হসপিটালটি পরিচালনা করছে নাম ঠিকানা পাওয়া যায়নি। তবে স্থানীয়রা জানিয়েছেন, ম্যাক্স হসপিটাল নামে নতুন একটি মৃত্যুকূপ চকরিয়ায় প্রতিষ্ঠিত হোক আমরা চাইনা। তাদের ইতিপূর্বে সামগ্রিক কর্মকান্ড নিয়ে তীব্র সমালোচনার সৃষ্টি হয়েছে। দেশব্যাপী সাংবাদিক সমাজসহ সর্বত্রে তোলপাড় শুরু হয়েছে। তাই এই হসপিটালটি প্রতিষ্ঠার পূর্বেই বন্ধ করে দেওয়ার জন্য প্রশাসনের প্রতি আহবান জানান। অন্যথায় যেকোন পরিস্থিতির জন্য স্থানীয় সাধারণ জনগণ দায়ী থাকবেনা বলে হুশিয়ারী দেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

নির্যাতিত হয়ে সৌদি আরব থেকে ফেরত আসলেন ২৪ নারী কর্মী

মিয়ানমারের মানবতাবিরোধী অপরাধের তদন্ত করবে জাতিসংঘ

চট্টগ্রামের প্রয়াত চারনেতার বিশেষত্ব ছিল এরা দুঃসময়ে সাহসী : নাছির

বদরখালীতে কিশোরের জুতার ভেতর থেকে ইয়াবা উদ্ধার

জাতীয়করণ হলো টেকনাফ এজাহার বালিকা উচ্চবিদ্যালয়

৪ বছরের শিশু নিহানকে বাঁচাতে এগিয়ে আসুন

অপরাধ দমনে চট্টগ্রামে আইপি ক্যামেরা বসাচ্ছে সিএমপি পুলিশ 

বিশ্ব ইজতেমা স্থগিত হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রণালয়

রামুতে ৩৮ হাজার ইয়াবার ট্রাক সহ আটক ২

খুরুস্কুল বাসীকে কাঁদিয়ে চির বিদায় নিল মেধাবী ছাত্র মিশুক

টেকনাফে অভিযানেও থামছে না ৩ ভাইয়ের ইয়াবা বানিজ্য

পেকুয়ায় চাঁদার দাবীতে দোকান সংস্কারে বাধা ও ভাংচুর

গণমাধ্যম ও সাংবাদিকদের সহযোগিতা চেয়েছেন মেয়র মুজিবুর রহমান

চকরিয়ায় সুরাজপুর আলোকশিখা পাঠাগার’র চিত্রাংকন প্রতিযোগিতা পুরস্কার বিতরণ ও গুণীশিক্ষক সংবর্ধনা

কক্সবাজার ক্রীড়া লেখক সমিতির কমিটি গঠিত

সাংবাদিক বশিরের মাতার জানাযা সম্পন্ন বিভিন্নমহলের শোক

বিজিবি ক্যাম্প এলাকায় সরকারের উন্নয়ন কর্মকান্ডের প্রামান্য চিত্র প্রদর্শন

টেকনাফ সাংবাদিক ফোরাম’র আহবায়ক কমিটি গঠিত

কক্সবাজার-৩ আসনে বিএনপির মনোনয়নপত্র জমা দিলেন অধ্যাপক আজিজ

“দুখরে রোগে ও ভয় পায়!”