গাজায় ফিলিস্তিনি নারীদের বিক্ষোভ, ইসরায়েলি হামলায় আহত শতাধিক

বিদেশ ডেস্ক:
অধিকার আদায়ের দাবিতে অব্যাহতভাবে আন্দোলন করে যাচ্ছেন ফিলিস্তিনি নারীরা। মঙ্গলবার অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি সীমান্ত বেড়ার কাছে বিক্ষোভে অংশ নেন কয়েক হাজার নারী। নারীদের এই শান্তিপূর্ণ আন্দোলনেও হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে কমপক্ষে ১৩৪ জন আহত হয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

১৯৭৬ সালের ৩০ মার্চ ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ফিলিস্তিনের ভূমি দখল করে ইহুদি বসতি নির্মাণের প্রতিবাদ করায় ছয় ফিলিস্তিনিকে হত্যা করা হয়। পরের বছর থেকেই ৩০ মার্চ থেকে ১৫ মে পর্যন্ত পরবর্তী ছয় সপ্তাহকে ভূমি দিবস হিসেবে পালন করে আসছে ফিলিস্তিনিরা। আল জাজিরার খবর অনুযায়ী, ৩০ মার্চ শুরু হওয়া ভূমি দিবসের কর্মসূচি শুরু হওয়ার দিন থেকে এখন পর্যন্ত ইসরায়েলি বাহিনীর গুলিতে কমপক্ষে ১৩৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে ৬ হাজারের বেশি। এবারের আন্দোলনে নারীদের সামনে থেকে নেতৃত্ব দিতে দেখা গেছে অনেক সময়। তাদের অংশগ্রহণের ব্যাপকতা এবারের ভূমি দিবসের কর্মসূচিকে করে তুলেছে স্বতন্ত্র। তারই ধারাবাহিকতায় মঙ্গলবার বিক্ষোভে অংশ নেন কয়েক হাজার ফিলিস্তিনি নারী।

আন্দোলনকারীরা গাজার ওপর ইসরায়েল ও মিসরের আরোপ করা অবরোধের বিরুদ্ধেও বিক্ষোভ করেন। ২০০৬ সালের নির্বাচনে হামাস জয়লাভ করার পর থেকে উপত্যকাটির ওপর অবরোধ আরোপ করে রাখা হয়েছে। দীর্ঘদিন অবরুদ্ধ থাকা উপত্যকাটি এখন বিশ্বের বৃহত্তম উন্মুক্ত কারাগারে পরিণত হয়েছে। মঙ্গলবার ফিলিস্তিনি নারীরা গাজার বিভিন্ন এলাকা থেকে বাসে করে এসে বিক্ষোভে যোগ দেন। তাদের অনেকেই সঙ্গে শিশু সন্তানকে নিয়ে এসেছিলেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, বিক্ষোভকারীরা ইসরায়েলি বেড়ার ৫০ মিটারের মধ্যে প্রবেশ করে বিক্ষোভ দেখায়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কুদরা মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, গাজার পূর্বাঞ্চলে এই বিক্ষোভের সময় আহতদের মধ্যে কয়েকজন সাংবাদিকও রয়েছেন। আর এদিন কমপক্ষে ১৩৪ জন নারী ইসরায়েলি বাহিনীর গুলি ও কাদানে গ্যাসে আক্রান্ত হয়ে আহত হয়েছেন।

 

সর্বশেষ সংবাদ

সৌদি আরবেও ভয়াবহ সন্ত্রাসী হামলা : চার হামলাকারী নিহত

রমজানের পবিত্রতা রক্ষায় অসামাজিক কার্যকলাপ প্রতিরোধ কমিটির ৮ দফা দাবি

‘মিথ্যা’ মামলায় খরুলিয়ার মা-মেয়ে কারাগারে:  এএসপির ঘটনাস্থল পরিদর্শন

সাতকানিয়ায় ৪ হাজার পিস ইয়াবাসহ গ্রেপ্তার ২

নতুন কমিটি পেয়ে সৌদিআরব প্রবাসী কক্সবাজার জেলা শ্রমিক দলের মিষ্টি বিতরণ

সাংবাদিক মাহফুজ উল্লাহ আর নেই

শ্রীলঙ্কায় ছয় বিস্ফোরণে নিহত ১৫৬

আমরা বর্বর, আমরা জ্ঞানপাপী!!

ধর্ম প্র‌তিমন্ত্রীর রে‌ডি‌য়েন্ট ফিস ওয়ার্ল্ড প‌রিদর্শন

টেকনাফে র‍্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নাইক্ষ্যংছড়ির মাদক কারবারী নিহত

শ্রীলঙ্কায় ছয়টি ভয়াবহ বিস্ফোরণে নিহত ৪২, আহত ২৮০

গোশতের বাজারে মগের মুল্লুক!

কোচিং করলে মেলে অগ্রিম প্রশ্ন!

সেন্টমার্টিন বি এন স্কুলে কলেজ শাখার পাঠদানের অনুমোদন

৩০ এপ্রিলের মধ্যে শপথ না নিলে বিএনপি এমপিদের আসন শূন্য

ঈদগাঁওতে ঘন ঘন দিবারাত্রী লোডশেডিং

রাঙামাটি থেকে গ্রেফতার হলো নুসরাত হত্যা মামলার অন্যতম পরিকল্পনাকারি রানা

অসহায় প্রতিবন্ধী পরিবারের আর্তনাদে আকাশ বাতাস ভারী হয়ে উঠেছে

সামিটের এলএনজির জাহাজ এখন মহেশখালীতে

শনিবার রাত থেকে ইন্টারনেটের গতি ধীর হতে পারে