নেইমার : পারফরম্যান্সে উজ্জ্বল, অভিনয়ে নিন্দিত

স্পোর্টস ডেস্ক:
‘নেইমারে উজ্জ্বল ব্রাজিল, বিরক্ত পুরো বিশ্ব’-মেক্সিকোকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার পর ব্রাজিলিয়ান সংবাদপত্র ‘গ্লোবো’র শিরোনাম ছিল এটি। বোঝাই যাচ্ছে, মাঠে নেইমারের অভিনয় আর ছল দেখে খুব একটা খুশি হতে পারছে না তার দেশের মানুষও।

পারবেই বা কিভাবে? জাতীয় দলে বরাবরই ভীষণ উজ্জ্বল। এবার চোটের ধাক্কা কাটিয়ে ফিরলেও নেইমারকে আলাদা করে চেনা গেছে প্রতিটি ম্যাচেই। দলের কান্ডারির ভূমিকায় অবতীর্ণ হচ্ছেন বারবার। পায়ের জাদুতে মুগ্ধ করছেন পুরো ফুটবল বিশ্বকে।

পারফরম্যান্সে কোথায় বিশ্বজুড়ে প্রশংসার বান বইবে, তা হচ্ছে না। কারণ একটাই, মাঠে নেইমারের অভিনয়। একটু কিছু হলেই মাঠে পড়ে যাচ্ছেন, পেনাল্টি আদায় করতে প্রতারণার আশ্রয় নিচ্ছেন। মেক্সিকোর বিপক্ষে দাপটে জয় পাওয়া ম্যাচেও মাঠের বাইরে এক কান্ডে যেভাবে গড়াগড়ি খেলেন, তাতে ‘ছিঃ ছিঃ’ রব উঠেছে পুরো ফুটবল বিশ্বে।

মেসি-রোনালদোর পর এখন সবচেয়ে বড় তারকা, তাকে কেন মাঠে প্রতারণার আশ্রয় নিতে হবে? বিশ্বজুড়ে এখন সেই আলোচনাই। মেক্সিকোর বিপক্ষে ম্যাচে খেলার এক পর্যায়ে মাঠের বাইরে পড়ে গিয়েছিলেন নেইমার। বল তুলতে গিয়ে তার পা মাড়িয়ে দেন মেক্সিকোর ফুল-ব্যাক মিগুয়েল লেয়ুন।

মিগুয়েলের পা নেইমারের অ্যাঙ্কেলে লেগেছে ঠিক, তবে এরপর পিএসজি তারকা যেভাবে পড়ে ছটফট করেছেন, অনেকেই মনে করেছিল বড় কোনো চোটে পড়ে গেছেন আবার। অনেকটা সময় মাঠে পড়ে থাকেন তিনি, মেডিকেল টিমের শুশ্রুষার পর খেলা শুরু হলে দেখা যায় দিব্বি মাঠ জুড়ে দৌঁড়ে বেড়াচ্ছেন ব্রাজিল সুপারস্টার। যে ঘটনাটি নিয়ে ম্যাচশেষে ভীষণ সমালোচনা করেন মেক্সিকোর কোচ হুয়ান কার্লোস ওসারিও। নেইমারকে ‘ভাঁড়’ বলে ব্যঙ্গ করেন তিনি।

সমালোচনা এখানেই থামেনি। ফুটবল বিশ্লেষকরা তো করেছেনই। এই ঘটনার পর ইনস্টাগ্রামে প্রায় ১০০ মিলিয়ন পোস্ট হয়েছে, যাতে নেইমারের পক্ষে-বিপক্ষে লড়াই চলেছে। অনেকে তো ব্যঙ্গ করে কয়েকটি ছবিও বানিয়েছেন। কেউ কেউ তুলে এনেছেন, গ্রুপপর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে পেনাল্টি বক্সে নেইমারের পড়ে যাওয়ার অভিনয়ের ভিডিওটিও।

তবে সমালোচনা যতই হোক, এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত বড় তারকাদের মধ্যে সবচেয়ে উজ্জ্বল নেইমারই। এখন পর্যন্ত চলতি টুর্নামেন্টে তিনি সবচেয়ে বেশি শট (২১টি) নিয়েছেন, যার মধ্যে ১২টিই ছিল অন টার্গেট। সবচেয়ে বেশি গোলস্কোরিং চান্সও তৈরি করেছেন নেইমার, ১৬টি। ড্রিবলিংয়েও এগিয়ে সবার চেয়ে (৪০টি)। সেইসঙ্গে ফাউলও হয়েছেন সবচেয়ে বেশিবার (২৩ বার)।

মেক্সিকোর বিপক্ষে গোলটি ছিল বিশ্বকাপে তার ষষ্ঠ গোল। ৩৮ বারের চেষ্টায় এই ৬ গোল করেছেন নেইমার। যে সংখ্যক গোল করতে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির লেগেছে ৬৭টি শট, পর্তুগিজ যুবরাজ রোনালদোর শট লেগেছে ৭৪টি।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

`রাঙামাটির রূপ দিনদিন হারিয়ে যেতে চলেছে’

বান্দরবানে শ্রেষ্ঠ উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা কালাম হোসেন

বর্তমান সরকারই পাহাড়ের মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছে : বীর বাহাদুর এমপি

কুতুবদিয়ায় শহীদ উদ্দিন ছোটনসহ ৬ জনের বিরুদ্ধে ফের গ্রেপ্তারি পরোয়ানা

লামায় ক্যাম্প প্রত্যাহার ষড়যন্ত্রের প্রতিবাদ ও রাজার সনদ বাতিল দাবীতে মানববন্ধন

লবণ আমদানি হবেনা, মজুদদারের বিরুদ্ধে ব্যবস্থা -শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

১ লাখ ৬০ হাজার মেট্রিকটন লবণ উদ্বৃত্ত, তবু আমদানির চক্রান্ত

ঈদগাঁও থেকে দোকানদার অপহরণঃ ৫ লাখ টাকা মুক্তিপণ দাবী!

‘হিংসাবিহীন মানুষ পাওয়া কঠিন’

যখন দশম শ্রেণির ছাত্রী এই সময়ের পিয়া

উখিয়ায় অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন এসিল্যান্ড একরামুল ছিদ্দিক

কক্সবাজার শহরে বেড়েই চলছে চুরি ছিনতাই

হোটেল সী-গালের সংবর্ধনায় সিক্ত মেয়র মুজিবুর রহমান

বর্জ্য অপসারণে আরো একটি গাড়ি সংযোজন করলেন মেয়র মুজিব

মদ পানের অভিযোগে প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রু বহিষ্কার

এই জনপদটি ইয়াবা নামক বিষ বৃক্ষের আবক্ষে নিম্মজ্জিত : সকলের সহযোগিতা প্রয়োজন

যুগ্মসচিব হলেন কক্সবাজারের সন্তান শফিউল আজিম : অভিনন্দন

ধর্মীয় শিক্ষা মানুষের মাঝে মূলবোধের সৃষ্টি করে-এমপি কমল

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ১৪জন আসামী গ্রেফতার

কক্সবাজার জেলা পুলিশকে আইসিআরসির ২৫০ বডি ব্যাগ হস্তান্তর