মোঃ রাসেল ইসলাম, বেনাপোল, যশোর:
দেড় বছর আগে ভারতে পাচার হওয়া এক শিশুসহ ৪ নারী ও ৮ বাংলাদেশী নৌ-শ্রমিককে স্বদেশ প্রত্যাবর্তন এবং ট্রাভেল পারমিটের মাধ্যমে ফেরত দিল ভারত।

শনিবার সন্ধ্যা ৬টার সময় ভারতের পেট্রাপোল পুলিশ ইমিগ্রেশন বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের কাছে ৮ ও বিজিবির কাছে ৪ জনকে হস্তান্তর করেন।

বেনাপোল চেকপোষ্ট পুলিশ ইমিগ্রেশন ৮ জন নৌ-শ্রমিককে এবং বিজিবি সদস্যরা ৪ জন নারীকে বেনাপোল পোর্ট থানা পুলিশের কাছে সোপর্দ করেন। সেখান থেকে বাংলাদেশ নৌযান ফেডারেশনের সভাপতি শাহ আলম ৮ জন নৌ-শ্রমিককে গ্রহন করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করবেন। অপরদিকে এক শিশুসহ ৪ জন নারীকে রাইটস যশোর গ্রহন করে পরে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেবেন।

ফেরত আসারা হলো-মহিউদ্দিন,আক্তার,বেলাল হোসেন,শামিম হাওলাদার,সজিব হোসেন,আলামিন হোসেন,হাবিবুর রহমান,আমানউল্লাহ,পাপিয়া খাতুন,চায়না খাতুন, ময়না সর্দার ও শিশু শারমিন আক্তার।এদের বাড়ী ফরিদপুর,নড়াইল,বাগেরহাট,নোয়াখালী ও ঢাকা জেলার বিভিন্ন এলাকায়।

ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা তরিকুল ইসলাম জানান, দেড় বছর আগে অবৈধ ভাবে সীমান্ত পেরিয়ে তারা ভারতে যায়। সীমান্ত থেকে ভারতের মেদেনিপুর ও পশ্চিমবঙ্গ পুলিশের হাতে তারা আটক হয়। পুলিশ তাদের জেল হাজতে পাঠায়। এর পর দেড় বছরের সাজা হয় তাদের। পরে, দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগোযোগের পর ট্রাভেল পারমিট এবং স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে তাদের দেশে ফেরত পাঠানো হয়।