ডা. কবীর আহমদ ছিলেন বন্ধুবৎসল ও সজ্জন ব্যক্তি

বার্তা পরিবেশক :

কক্সবাজারের প্রবীণ সাংবাদিক-আইনজীবী-শিক্ষক শাহনওয়াজ আহমদ জাহাঙ্গীর বলেন, কবি কবীর আহমদ শুধু ডাক্তার ছিলেন না তিনি বহু গুণে গুণান্বিত ছিলেন। ডাক্তার কবি কবীর আহমদ ছিলেন অত্যন্ত বন্ধুবৎসল, আড্ডাপ্রিয় ও সজ্জন ব্যক্তি। তিনি ছিলেন শিক্ষানুরাগী। কবীর আহমদ সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িত ছিলেন।

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪২০তম সাহিত্য সভা ও প্রয়াত ডা. কবি কবীর আহমদের জীবনালেখ্য আলোচনা ও স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। অদ্য ২৯ জুন ২০১৮ শুক্রবার বিকালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সাহিত্য সভায় ডা. কবীর আহমদের জীবনালেখ্য নিয়ে আলোচনা, কবির কবিতা পাঠ, দোয়া মাহফিল ও বিশেষ মুনাজাত করা হয়।

একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি আরো বলেন, আমার বাল্যবন্ধু ডা. কবীর আহমদ সেই প্রাথমিক শিক্ষা জীবন থেকেই পরোপকারী ছিলেন। যার ফলে তিনি সরকারি চাকুরি ছেড়ে মানসেবায় নেমে পড়েন। মানবসেবার জন্যই তিনি হোমিওপ্যাথি চিকিৎসার জন্য নিজস্ব চেম্বার নিয়ে বসেন। তিনি ছিলেন কক্সবাজারের হোমিও চিকিৎসায় প্রবাদপ্রতীম ব্যক্তিত্ব। তিনি বিনি পয়সায় অনেক দুঃস্থ রোগীর চিকিৎসা দিতেন। তিনি কক্সবাজারে হোমিও চিকিৎসার একটি বিভিন্ন তৈরি করে দিয়ে গেছেন।

প্রধান অতিথি আরো বলেন, তিনি চিকিৎসার পাশাপাশি দুই হাতে কবিতা, গল্প, প্রবন্ধ লিখেছেন। তাঁর কৃর্তী বাংলাদেশের সীমানা ছাড়িয়ে ভারতেও পৌঁছে গেছে। ভারতের জার্নালে তিনি গবেষণা মূলক প্রবন্ধ লিখেছেন। সেই লেখার জন্য বিদেশ থেকে এসেছে সম্মাননা। বাংলা একাডেমীর প্রণীত হোমিও চিকিৎসার গ্রন্থ মেটিরিয়া মেডিকো গ্রন্থের তিনি লেখক। তার কৃর্তী সল্পপরিসরে বর্ণনা করে শেষ করা যাবে না।

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় কবি কবীর আহমদের জীবনের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর সহ-সভাপতি কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, একাডেমীর জীবন সদস্য প্রবীণ আইনজীবী শামসুল আলম কুতুবী, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য কবি-অধ্যাপক দিলওয়ার চৌধুরী, স্থায়ী পরিষদ সদস্য কবি আদিল চৌধুরী, নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক কবি শামীম আকতার, নির্বাহী সদস্য আবৃতিকার কল্লোল দে চৌধুরী, একাডেমীর জীবন সদস্য কবি মনজুরুল ইসলাম।

কবির কবিতা পাঠ করেন যথাক্রমে এডভোকেট শাহনওয়াজ আহমদ জাহাঙ্গীর, কবি রুহুল কাদের বাবুল, কাব মনজুরুল ইসলাম, দিলওয়ার চৌধুরী, কবি হাসিনা চৌধুরী লিলি, কবি নুর মোহাম্মদ, অধ্যাপক হাসান আহমদ সোবহানী, মিজান সিকদার, জহির ইসলাম।

সভা শেষে সদ্য প্রয়াত একাডেমীর জীবন সদস্য কবি ডা. কবীর আহমদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মুনাজাত করা হয়। একই সাথে একাডেমীর উপদেষ্টা প্রফেসর মোশতাক আহমদ সহ একাডেমীর অসুস্থ সদস্যদের আশু সুস্থতা কামনা হরা হয়। দোয়া ও মুনাজাত পরিচালনা করেন বদরখালী ইসলামীয়া মাদরাসার প্রভাষক ও শহরের আলীফ-লাম-মীম জামে মসজিদের খতীব মাওলানা মো. আরিফ উল্লাহ। এসময় তিনি দেশের স্থিতিশীলতা কামনা করেন।

সাহিত্য একাডেমীর ৪২১তম সাহিত্য সভা ৬ জুলাই

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪২১তম সাহিত্য সভা আগামী ৬ জুলাই ২০১৮ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। সাহিত্য সভায় আহমদ ছফার জীবনালেখ্য নিয়ে আলোচনা করা হবে।

অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ফ্রান্সস্থ প্রজ্ঞাবিহারের কঠিন চীবর দান উৎসব উদযাপিত

চট্টগ্রামে পাহাড়তলীতে অস্ত্রসহ যুবক আটক

পেকুয়ায় প্রশাসনের উদ্যোগে বিলবোর্ড, ব্যানার-ফেস্টুন অপসারন

গণপূর্ত বিভাগের দায়িত্বহীনতায় স্বাস্থ্য ও অপরাধ ঝুঁকিতে প্রায় তিন’শ শিক্ষার্থী

শিশু জুবায়ের’র উপর এ কেমন শাসন!

হাসিনা : এ ডটার’স টেলে বানান ভুল, ব্লকবাস্টারকে লিগ্যাল নোটিশ

ক্ষমতায় গেলে সব শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করবে ঐক্যফ্রন্ট

“বিড়ালের গলায় মুক্তার মালা !”

লবণ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে গবেষণার বিকল্প নাই : বিসিক চেয়ারম্যান

চট্টগ্রামে দৈনিক কর্ণফুলী সম্পাদক আফসার উদ্দিন গ্রেফতার

চার দিনব্যাপী আয়কর মেলা সমাপ্ত, ৮০ লাখ ৫১ হাজার ৭৮০ টাকা রাজস্ব আদায়

নাইক্ষ্যংছড়িতে বীর বাহাদুরের পক্ষে একাট্টা

মাউশির নতুন মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক

পৌর এলাকাকে ‘স্বাস্থ্যকর শহর’ করার ঘোষণা দিলেন মেয়র মুজিবুর রহমান

রাফিয়া আলম জেবা : অদম্য এক পিইসি পরীক্ষার্থী

ইসলামাবাদ থেকে অস্ত্রসহ যুবক গ্রেফতার

#METOO নারীর ভয়ঙ্কর কষ্টের কথা

সারাদেশে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান শুরু : চকরিয়ায় আইজিপি

৫২টি নভেম্বর পেরিয়ে ৫৩তে পদার্পণ চবির

মনোনয়ন আবেদন বিক্রি করে বিএনপি আ’লীগের আয় ২৬ কোটি টাকা