ডেস্ক নিউজ:

চলতি বিশ্বকাপের পারফরম্যান্সে আর্জেন্টিনার চেয়ে পরিষ্কারভাবেই এগিয়ে ফ্রান্স। ফ্রান্স যেখানে অপরাজিত থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই এসেছে দ্বিতীয় রাউন্ডে, সেখানে অনেকটাই ভাগ্যের সহায়তায় শেষ ষোলর টিকিট পেয়েছে আর্জেন্টিনা। তাই ফ্রান্সের বিপক্ষে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে নামার আগে বিশেষ পরিকল্পনার ছক আঁকছেন আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি।

আগেই জানা গিয়েছিল ফ্রান্সের বিপক্ষে প্রথমবারের মতো অপরিবর্তিত একাদশ নামাতে পারেন সাম্পাওলি। আর্জেন্টিনার হয়ে এক বছরের বেশি কোচিং ক্যারিয়ারে কোন ম্যাচে অপরিবর্তিত একাদশ খেলাননি সাম্পাওলি। কিন্তু এবার ফ্রান্সের বিপক্ষে উপায়ন্তু না দেখে নিজের প্রথা ভাঙার ব্যাপারে ভাবছেন আর্জেন্টাইন কোচ।

ফ্রান্সের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে শুক্রবার শেষবারের মতো অনুশীলন করছে আর্জেন্টিনা দল। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের অনুশীলন ক্যাম্প ঘুরে প্রস্তুতির ব্যাপারে নানান তথ্য জানিয়েছে আর্জেন্টাইন সংবাদ মাধ্যম ‘টাইস স্পোর্টস’।

যার অন্যতম খবর হল ফ্রান্সের বিপক্ষে ম্যাচে সেট পিস তথা কর্ণার কিক, ফ্রি কি ও পেনাল্টি কিকের দিকে বিশেষ নজর দিচ্ছেন আর্জেন্টাইন কোচ সাম্পাওলি। তবে আর্জেন্টিনার কোচের জন্য এখন চিন্তার বিষয় মিডফিল্ডার এনজো পেরেজের শারীরিক অবস্থা।

পেরেজ অসুস্থ্য থাকায় নিজেদের একাদশ সাজাতে পারছেন না সাম্পাওলি। পেরেজের শারীরিক অবস্থার প্রেক্ষিতে ৩টি পরিকল্পনা রয়েছে সাম্পাওলির হাতে। প্রথমত, নাইজেরিয়ার বিপক্ষে খেলা অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামবে আর্জেন্টিনা।

নতুবা গঞ্জালো হিগুয়েইনের বদলে একাদশে ঢুকে যাবেন তরুণ তুর্কি ক্রিশ্চিয়ান প্যাভন। সেক্ষেত্রে ‘মেক-শিফট’ স্ট্রাইকার হিসেবে খেলবেন লিওনেল মেসি। আর কোন কারণে যদি পেরেজকে না পাওয়া যায় তাহলে পেরেজের বদলেই আসবে প্যাভন এবং ফলস নাইন পজিশনে খেলবেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি।

শনিবার বাংলাদেশ সময় রাত আটটায় মুখোমুখি হবে ফ্রান্স ও আর্জেন্টিনা। ভেন্যু কাজান এরেনা।