ভারতকে নিষেধাজ্ঞার হুমকি ট্রাম্পের

বিদেশ ডেস্ক:
ইরানের কাছ থেকে তেল আমদানি বন্ধ না করলে ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার তিনি বলেন, ইরানের সঙ্গে চুক্তিতে যাবে এমন যেকোনও দেশের সুযোগ-সুবিধা বন্ধ করবেন তিনি।

২০১৫ সালের জুনে তেহরানের সঙ্গে পরমাণু ইস্যুতে যুক্তরাষ্ট্রসহ ৬ জাতিগোষ্ঠীর চুক্তি স্বাক্ষরিত হয়। গত ৮ মে ইরানের বিরুদ্ধে সমঝোতা ক্ষুণ্নের অভিযোগ তুলে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতায় আসার পর থেকেই জয়েন্ট কমপ্রিহেন্সিভ প্লান অব অ্যাকশন (জেসিপিওএ) নামের এই চুক্তি থেকে সরে যাওয়ার হুমকি দিয়ে আসছিলেন তিনি। যুক্তরাষ্ট্রের দিক থেকে চুক্তি কার্যকর রাখতে প্রতি তিন মাস পরপর দেশটির প্রেসিডেন্টের সম্মতি দরকার। ১২ মে পরবর্তী তিন মাসের জন্য এই চুক্তিতে ট্রাম্প স্বাক্ষর না করায় যুক্তরাষ্ট্রের দিক থেকে সমঝোতা ভেস্তে গেছে।

তবে ইরানের কাছ থেকে তেল আমদানি করে ভারত। মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব তাই তার ওপরও পড়েছে। যুক্তরাষ্ট্র ও চীনের পর ইরানই সবচেয়ে বড় তেল রফতানিকারক দেশ।

ট্রাম্প জানিয়েছেন যেকোনও দেশ ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রাখলে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কবলে পড়বে। এক সাংবাদিক প্রশ্ন করেন,এতে করে ওয়াশিংটন-নয়াদিল্লি সম্পর্কে প্রভাব পড়বে কি না। জবাবে বলা হয়, ‘অবশ্যই ভারতের ওপর প্রভাব পড়বে। ট্রাম্প বলেন, ইরানের সঙ্গে সম্পর্ক রাখলে চীন ও ভারতের সঙ্গে সম্পর্কের প্রভাব পড়বে।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, তারা শুধু জাতিসংঘের নিষেধাজ্ঞাকেই অনুসরণ করবে। কোনও দেশের একক নিষেধাজ্ঞার তারা তাদের অবস্থান পরিবর্তন করবে না।

পণ্য আমদানিতে যুক্তরাষ্ট্রের শুল্কারোপ ও ইরানের কাছ থেকে তেল কেনা নিয়ে মার্কিন-ভারত সম্পর্ক জটিলতায় রয়েছে। ২৩ জুন টাইমস অব ইন্ডিয়া জানায়, শুল্কারোপ নিয়ে উভয় দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধ চললেও যুক্তরাষ্ট্রের কাছ থেকে এক হাজার বেসামরিক পরিবহন বিমান কিনতে চায় ভারত। যুক্তরাষ্ট্রের কাছ থেকে তেল ও গ্যাস আমদানিও বাড়াতে চাইছে ভারত। এজন্য নয়াদিল্লির পক্ষ থেকে ওয়াশিংটনকে প্রস্তাব দেওয়া হয়েছে।

সর্বশেষ সংবাদ

কক্সবাজার প্রেসক্লাব সভাপতি মাহবুবের ছোট ভাই মিতুল আর নেই : জানাজা মঙ্গলবার সকাল ১০ টায়

বাইশারীতে বিশ্ব খাদ্য নিরাপত্তা প্রকল্পের উপকারভোগিদের অর্থ বিতরণ

রোহিঙ্গা সংকট মোকাবেলায় স্থানীয় নারীদের ভূমিকা অনস্বীকার্য

বঙ্গবন্ধু হত্যায় জিয়া নন, আ’লীগ নেতারা জড়িত : ফখরুল

সদর হাসপাতালে গর্ভবতী ভিটামিন ট্যাবলেট ও ভ্যাসেলিন দিলো হোপ ফাউন্ডেশন

“শিক্ষাবন্ধু” উপাধিতে ভুষিত প্রফেসর ক্য থিং অং

ঝালকাঠিতে মাদক মামলায় এক ব্যক্তির পাঁচ বছর কারাদন্ড

চট্টগ্রামে জুতার তলায় করে ইয়াবা পাচারের সময় আটক ২

৫১ হাজার কেজি কুরবানির মাংস বিতরণ করলো তুর্কি দিয়ানত ফাউন্ডেশন

যেভাবে ইমরানের পিঠে ছুরি বসালেন মোদি

ডেঙ্গুতে আজও ৩ জনের মৃত্যু

লামায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু

বিএনপি নেতা সিরাজ অসুস্থ : দেখতে গেলেন কাজল

জয়শঙ্করের সফরে গুরুত্ব পাবে তিস্তা চুক্তি

চট্টগ্রামে সাড়ে ৭ মাসে ৮০০ ছাড়ালো ডেঙ্গু রোগী

এতিম-মিসকিনের টাকা নিয়ে নৈরাজ্য

শোকের মাসে বর্ষপূর্তি অনুষ্ঠান করছে না আলীরাজ পরিবহণ

বৈদ্যুতিক খুটি সরাতে ২৬ আগষ্ট বন্ধ থাকবে মেরিন ড্রাইভ সংযোগ সড়ক

কিশোরী ধর্ষণের দায়ে ভুয়া পীর ‘নেজাম মামা’ গ্রেফতার

শাহীনুল হক মার্শালকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন