মানবতার মুক্তির দূত চিরদ্রোহী নজরুল – কবি নুরুল হুদা

মোঃ নেজাম উদ্দিন :

শুরু হলো কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে কবি নজরুল ইনিষ্টিউটের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগীতায় জাতীয় নজরুল সম্মেলন। গতকাল ২৮ জুন বৃহস্পতিবার থেকে কক্সবাজারে শুরু হয়েছে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন। বিকাল ৪টা ৩০মিনিটে কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন এর সভাপতিত্বে অনুষ্টান শুরু হয়। তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলনে প্রথম দিনে উদ্বোধক ও প্রধান অথিতি ছিলেন জাতীসত্তার কবি মুহাম্মদ নুরুল হুদা।প্রধান অথিতি কবি নুরুল হুদা বলেন কবি নজরুল সবজাতির ঐক্য একত্ববাদির বিশ্বাসীর কবি। তার লেখনিতে রয়েছে যেমন ইসলামের দিক নির্দেশনা ও প্রতিচ্ছবি তেমনি অন্য ধর্মের ও প্রতিচ্ছবি হিসাবে তার লেখনি তার লেখায় ধর্মের কোন বিভাজন তৈরী হয়নি সারা পৃথিবীর মানুষের ভিতরে মৌলকত্ব অনুসন্ধান করেছেন তার লেখনির মাধ্যমে। আলোচক ছিলেন কক্সবাজার সরকারী কলেজ এর অধ্যক্ষ একেএম ফজলুল করিম চৌধুরী,শিক্ষাবিদ ও কলামিষ্ট নুরুল আজিজ চৌধুরী,স্বাগত বক্তব্য রাখেন আবদুর রাজ্জাক ভুএা, আরো উপস্থিত ছিলেন কবি নজরুল ইনস্টিটিউট ও প্রকল্প পরিচালক মো. আবদুর রহিম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম জয় ও জেলা তথ্য অফিসার নাসির উদ্দিন । এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এদিকে গত ২৮ জুন সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালী বের করা হয় এবং র‌্যালী শেষে সম্মেলন উদ্ভোধন করা হয় । পরে বিকালে আলোচনা সভা, পুরস্কার বিতরণ, তথ্যচিত্র প্রদর্শন এবং সন্ধ্যায় ৭টায় সাংস্কৃতিক অন্ষ্ঠুান অনুষ্ঠিত হয় । এদিকে আজ দ্বিতীয়দিন ২৯ জুন বিকাল ৪টায় আলোচনা সভা, পুরস্কার বিতরণ, তথ্যচিত্র প্রদর্শন এবং সন্ধ্যায় ৭ টায় সাংস্কৃতিক অন্ষ্ঠুান অনুষ্টিত হবে।

শেষদিনে ৩০ জুন বিকাল ৪টায় আলোচনা সভা, পুরস্কার বিতরন, তথ্যচিত্র প্রদর্শন এবং সন্ধ্যায় ৭টায় সাংস্কৃতিক অন্ষ্ঠুানের মাধ্যমে সম্মেলন শেষ হবে বলে জানান ।দ্বিতীয় ও শেষ দিনেও সাংস্কৃতিক অনুষ্ঠান ও সম্মেলনে দেশবরেণ্য ও স্থানীয় নজরুল গবেষক, আলোচক, শিক্ষাবীদ, সঙ্গীত শিল্পীসহ অতিথিরা উপস্থিত থাকবেন বলে জানান।

সর্বশেষ সংবাদ

মাদক ও মানব পাচার রোধে সহযোগীতা চাই- টেকনাফ বিজিবি অধিনায়ক

সাবেক মন্ত্রীকে বিয়ে করছেন সানাই

ভারতে বিমান ঘাঁটিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, ৩০০ গাড়ি পুড়ে ছাই

লংবীচ হোটেলে `Indian Cultural Night & Food Festival’

গ্রামকে শহরে রূপান্তরে ইউনিয়ন পরিষদের ভূমিকা অপরিসীম

ভাইস চেয়ারম্যান প্রার্থী ছোটন রাজার তাক লাগানো শো-ডাউন

হোপ ফাউন্ডেশন এবার বান্দরবানে, চিকিৎসা পেলো ২৪১ ফিস্টুলা রোগী

উপচেপড়া পর্যটকে মুখরিত রাঙামাটি ॥ ৩ দিনে আয় ২ কোটি টাকা

চট্টগ্রামে ১৩ হাজার কোটি টাকার ২ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

সন্তানদের হাতে স্মার্টফোন নয় বই তুলে দিন : তথ্যমন্ত্রী

গ্রামকে শহর করতে শিক্ষার কোন বিকল্প নেই

সাংবাদিক এম অার মাহাবুব অসুস্থ, দোয়া কামনা

‘কুতুবদিয়া পাড়ায় শিশুকে বেধড়ক পেটানোর ঘটনায় জড়িতদের খুঁজে বের করুন’

মাদরাসা শিক্ষার্থীদের আরবি চর্চায় জোর দিতে হবে

ঈদগাঁওতে শতাধিক শিশু চালাচ্ছে অটো রিক্সা-টমটম!

জেলা আইনজীবী সমিতির নির্বাচনে ভোট গননা চলছে

‘এরেস্ট করো, গুলি করে মারবো’

পেকুয়ায় দুই পক্ষে গোলাগুলি, নিহত ২

ইসরাইল প্রতিরোধে আসছে এরদোগানের ‘ ইসলামিক আর্মি’

মেয়েদের ধনী হওয়ার প্রধান মাধ্যম বিয়েঃ মার্কিন গবেষক