মানবতার মুক্তির দূত চিরদ্রোহী নজরুল – কবি নুরুল হুদা

মোঃ নেজাম উদ্দিন :

শুরু হলো কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে কবি নজরুল ইনিষ্টিউটের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগীতায় জাতীয় নজরুল সম্মেলন। গতকাল ২৮ জুন বৃহস্পতিবার থেকে কক্সবাজারে শুরু হয়েছে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন। বিকাল ৪টা ৩০মিনিটে কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন এর সভাপতিত্বে অনুষ্টান শুরু হয়। তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলনে প্রথম দিনে উদ্বোধক ও প্রধান অথিতি ছিলেন জাতীসত্তার কবি মুহাম্মদ নুরুল হুদা।প্রধান অথিতি কবি নুরুল হুদা বলেন কবি নজরুল সবজাতির ঐক্য একত্ববাদির বিশ্বাসীর কবি। তার লেখনিতে রয়েছে যেমন ইসলামের দিক নির্দেশনা ও প্রতিচ্ছবি তেমনি অন্য ধর্মের ও প্রতিচ্ছবি হিসাবে তার লেখনি তার লেখায় ধর্মের কোন বিভাজন তৈরী হয়নি সারা পৃথিবীর মানুষের ভিতরে মৌলকত্ব অনুসন্ধান করেছেন তার লেখনির মাধ্যমে। আলোচক ছিলেন কক্সবাজার সরকারী কলেজ এর অধ্যক্ষ একেএম ফজলুল করিম চৌধুরী,শিক্ষাবিদ ও কলামিষ্ট নুরুল আজিজ চৌধুরী,স্বাগত বক্তব্য রাখেন আবদুর রাজ্জাক ভুএা, আরো উপস্থিত ছিলেন কবি নজরুল ইনস্টিটিউট ও প্রকল্প পরিচালক মো. আবদুর রহিম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম জয় ও জেলা তথ্য অফিসার নাসির উদ্দিন । এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এদিকে গত ২৮ জুন সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালী বের করা হয় এবং র‌্যালী শেষে সম্মেলন উদ্ভোধন করা হয় । পরে বিকালে আলোচনা সভা, পুরস্কার বিতরণ, তথ্যচিত্র প্রদর্শন এবং সন্ধ্যায় ৭টায় সাংস্কৃতিক অন্ষ্ঠুান অনুষ্ঠিত হয় । এদিকে আজ দ্বিতীয়দিন ২৯ জুন বিকাল ৪টায় আলোচনা সভা, পুরস্কার বিতরণ, তথ্যচিত্র প্রদর্শন এবং সন্ধ্যায় ৭ টায় সাংস্কৃতিক অন্ষ্ঠুান অনুষ্টিত হবে।

শেষদিনে ৩০ জুন বিকাল ৪টায় আলোচনা সভা, পুরস্কার বিতরন, তথ্যচিত্র প্রদর্শন এবং সন্ধ্যায় ৭টায় সাংস্কৃতিক অন্ষ্ঠুানের মাধ্যমে সম্মেলন শেষ হবে বলে জানান ।দ্বিতীয় ও শেষ দিনেও সাংস্কৃতিক অনুষ্ঠান ও সম্মেলনে দেশবরেণ্য ও স্থানীয় নজরুল গবেষক, আলোচক, শিক্ষাবীদ, সঙ্গীত শিল্পীসহ অতিথিরা উপস্থিত থাকবেন বলে জানান।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

২৩ সেপ্টেম্বর কর্ণফুলীতে আসছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

কচ্ছপিয়াতে আবারও বজ্রপাতে ১ মহিলা আহত

ঈদগাঁওতে চাঁন্দের গাড়ির হেলফার নিহত , চালক গুরুতর আহত

ধর্ষণের শিকার নারীর গর্ভের সন্তানের বিধান কী?

মালয়েশিয়ায় ভেজাল মদ খেয়ে বাংলাদেশিসহ ১৫ জনের মৃত্যু

মধু খেলেই ৭ জটিল সমস্যার সমাধান

মুসলমান মেয়েদের হাত মেলানো উচিত না : পপি

নাইক্ষ্যংছড়িতে সেরা শিক্ষক বুলবুল আক্তার

পেকুয়া সড়ক দুর্ঘটনা : চালকের আসনে ছিল হেলপার , নিহত -১

কেঁওচিয়া ইউনিয়ন ছাত্রদলের ২১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন

কক্সবাজার জেলা সদর হাসপাতালে সাপে কাটা ৩৬ রোগীর চিকিৎসা

পেকুয়ায় যাত্রীবাহী বাস খাদে, নিহত-১ আহত-২

বৃহত্তর ঐক্যের বড় বাধা বিএনপিতেই!

আল্লাহর বন্ধু হবেন যেভাবে

মিয়ানমারের বিরুদ্ধে আইসিসির তদন্ত শুরু

‘যৌনতায় অপটু’ ট্রাম্প

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে হুমকির মুখে কক্সবাজারের জীববৈচিত্র্য

প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণ

পেকুয়া বড়ভাইকে কুপিয়ে নগদ টাকা লুটে নিলো ছোটভাই

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক