বান্দরবানে পার্বত্য ভূমি বিরোধ কমিশনের বৈঠক অনুষ্ঠিত

নুরুল কবির বান্দরবান:

পাহাড়ের ভূমি সমস্যা সমাধানে বান্দরবানে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে সার্কিট হাউজ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। দীর্ঘ আড়াই ঘন্টা ব্যাপী চলা এ বৈঠকে ভূমি কমিশনের জনবল সংকট, বিধিমালা সংশোধন এবং ভূমি বিরোধ নিস্পত্তির জমা পড়া আবেদনপত্র’গুলো যাচাই বাছাই নিয়ে আলাপ-আলোচনা হয়েছে বলে জানা যায়।

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) রাঙামাটি চাকমা রাজা ব্যারিষ্টার দেবাশিষ রায়, খাগড়াছড়ি মং রাজা সাচিং প্রু চৌধুরী, বান্দরবান বোমাং রাজা প্রকৌশলী উচপ্রু চৌধুরী, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, চট্টগ্রাম অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোমেনুর রশীদ আমীন উপস্থিত ছিলেন।

তবে অসুস্থার কারনে নয় সদস্য বিশিষ্ট কমিটির মধ্যে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরি চৌধুরী সভায় অনুপস্থিত ছিলেন ।

জানাগেছে, এ পর্যন্ত তিন পার্বত্য জেলায় ২২ হাজার ৮৮১টি আবেদন জমা পড়েছে। তারমধ্যে বান্দরবান জেলায় ৪ হাজার ৫৬৮টি, রাঙামাটি জেলায় ৯ হাজার ৯৪০টি এবং খাগড়াছড়ি জেলায় ৮ হাজার ৩৭৩টি।

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় সন্তু লারমা, সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন ভূমি কমিশনের কাজ যে পরিমান এগিয়ে যাওয়ার কথা ছিল সে পরিমান আগায়নি। ভুমি বিরোধ নিষ্পত্তি করতে হলে আগে সে গুলো সমাধান করতে হবে।

এদিকে বৈঠক শেষে ভুমি কমিশনের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক সাংবাদিকদের বলেন, প্রথম পর্যায়ে ভারত থেকে প্রত্যাগত শরনার্থী যারা এখানে রয়েছে তাদের সমস্যা গুলো নিয়ে কাজ শুরু হবে এবং অন্যান্য মামলাগুলো পর্যায়ক্রমে করা হবে। তিনি আরও বলেন, বান্দরবান ও রাঙ্গামাটি ভূমি বিরোধ নিষ্পত্তির শাখা অফিস খোলা হয়েছে। এ পর্যন্ত কমিশনে প্রায় ২৩ হাজার আবেদন জমা পড়েছে। আবেদনগুলোর যাচাই-বাচাই করে কাজ শুরু করা হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

টেকনাফ উপজেলা যুবদলের সম্মেলনকে ঘিরে প্রাণচাঞ্চল্য : চাপিয়ে দেয়া কমিটি মানবে না!

 বিচার শুরুর অপেক্ষায় খালেদা জিয়ার আরও ৭ মামলা

অক্টোবর থেকে সেন্টমার্টিনে জাহাজ চলাচল শুরু

প্রধানমন্ত্রীকে আল্লামা শফীর অভিনন্দন

রাত ১০-১১টার পর ফেসবুক বন্ধ চান রওশন এরশাদ

আফগানদের কাছে বাংলাদেশের শোচনীয় পরাজয়

আজ পবিত্র আশুরা

দেশের স্বার্থেই ডিজিটাল নিরাপত্তা আইন : প্রধানমন্ত্রী

সরকারের শেষ সময়ে আইন পাসের রেকর্ড

রাঙ্গামাটিতে ঘুম থেকে তুলে দু’জনকে গুলি করে হত্যা

শেখ হাসিনার গুডবুক ও দলীয় হাই কমান্ডের তরুণ তালিকায় যারা

মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে ‘ধোঁয়াশা’ কাটবে এ মাসেই

বিষাদময় কারবালার ইতিহাস

পবিত্র আশুরা : সত্যের এক অনির্বাণ শিখা

নবাগত জেলা জজ দায়িত্ব গ্রহন করে কোর্ট পরিচালনা করলেন

নজিব আমার রাজনৈতিক বাগানের প্রথম ফুটন্ত ফুল- মেয়র মুজিবুর রহমান

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে  “শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি, সংবাদপাঠ ও সাংবাদিকতা” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা 

রামুর কচ্ছপিয়াতে রুমির বাল্য বিবাহের আয়োজন

সরকার শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে- এমপি কমল

আইসক্রিমের নামে শিশুরা কী খাচ্ছে?