আজ লড়াই হবে মেসি-মুসার !

ডেস্ক নিউজ:
তৃতীয় মিনিটেই লিওনেল মেসির গোল। পরের মিনিটেই আহমেদ মুসা। আর্জেন্টিনা-নাইজেরিয়ার স্কোর ১-১। বিরতির ঠিক আগে আবার মেসি, দ্বিতীয়ার্ধের শুরুতেই আহমেদ মুসা। এবার আর্জেন্টিনা-নাইজেরিয়া ২-২। ৫০ মিনিটে মার্কোস রোহোর গোলটি শেষ পর্যন্ত হয়ে থাকলো ম্যাচের ভাগ্য নির্ধারক। আর্জেন্টিনা জিতে গেলো ৩-২ গোলে।

এটি ২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনা-নাইজেরিয়া ম্যাচের চিত্র। দিনটি ছিল চার বছর আগে ২৫ জুন। ভেন্যু ব্রাজিলের পোর্তো আলেগ্রির বেইরা রিও স্টেডিয়াম। ‘এফ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল লাতিন আমেরিকা ও আফ্রিকার দুই জায়ান্ট। এ ম্যাচের আগে যদিও নিশ্চিত হয়েছিল দুই দলের পরের রাউন্ড। তবে মেসিদের ঘাম ঝরিয়েই ঘরে ফিরেছিল আফ্রিকার দলটি।

সেই মেসি আর মুসা এবারের বিশ্বকাপে নিজেদের শেষ গ্রুপ ম্যাচে মুখোমুখি হচ্ছে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে। দুই দলেরই যখন টিকে থাকার লড়াই তখন মেসি আর মুসার দিকেই তাকিয়ে থাকবে তাদের দেশের মানুষ। আর্জেন্টিনা ও নাইজেরিয়ার ম্যাচে লড়াইটা যে দুই দেশের দুই তারকা ফুটবলারেও।

মেসির ক্লাব স্পেনের বার্সেলোনা, মুসার ইংল্যান্ডের লেস্টারসিটি। যদি এ নাইজেরিয়ান এখন লোনে আছেন রাশিয়ারই ক্লাব সিএসকেএ মস্কো। লেস্টারসিটিতে যাওয়ার আগে রাশিয়ার এ ক্লাবেই কাটিয়েছেন চার বছর। মস্কোর ক্লাবের জার্সি গায়ে করেছিলেন ১২৫ ম্যাচে ৪২ গোল। সেন্ট পিটার্সবার্গ শহরটা যে মুসার বাড়ীর উঠান। এখানকারও আবহাওয়াও তার পরিচিত। আর্জেন্টিনার বিপক্ষে চেনা পরিবেশেই খেলতে নামবেন ২৫ বছরের এ নাইজেরিয়ান যুবক।

মেসির মতো যশ-খ্যাতি নেই আহমেদ মুসার; কিন্তু দেশে সে মহা তারকা। বিশেষ করে আগের বিশ্বকাপে আর্জেন্টিনার বিরুদ্ধে জোড়া গোল করে হিরো বনে গিয়েছিলেন দেশের মানুষের কাছে। এবারের বিশ্বকাপেও আইসল্যান্ডের বিরুদ্ধে করেছেন জোড়া গোল। পরপর দুই বিশ্বকাপে জোড়া গোল করা প্রথম নাইজেরিয়ান ফুটবলার আহমেদ মুসা।

মেসির সঙ্গে আহমেদ মুসার তুলনা করা বাড়াবাড়ি; কিন্তু মাঠে যদি তিনি ব্যবচ্ছেদ তৈরি করে দিতে পারেন, তাহলে নাইজেরিয়ানদের চোখে তিনি হয়ে উঠবেন মেসির চেয়েও বড় তারকা। ৪ বছর আগের মুসা যে বদলাননি এবং তার আক্রমণ হয়েছে আরো ক্ষুরধার, তাতো বুঝিয়ে দিয়েছেন আইসল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোল করে ম্যাচ জিতিয়ে।

আর্জেন্টিনার সমর্থকরা যেমন তাকিয়ে থাকবেন মেসির দিকে, তেমন নাইজেরিয়ানদের সব চোখ আছড়ে পড়বে আহমেদ মুসার উপর। ২০১০ সালে জাতীয় দলে অভিষেক হওয়ার পর থেকে খেলেছেন ৭৪ ম্যাচ। গোল করেছেন ১৫টি। এর মধ্যে বিশ্বকাপেই ৪ গোল।

নাইজেরিয়া প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে হেরেছে ২-০ গোলে। দ্বিতীয় ম্যাচে আইসল্যান্ডকে হারায় ২-০ গোলে। টিকে থাকার ম্যাচে এই বিশ্বকাপে মেসির চেয়ে গোল করায় নিজেকে এগিয়ে রেখেছেন মুসা। নাইজেরিয়ান সুপার স্টারের ঝুলিতে যেখানে গোল দুটি, সেখানে মেসির গোলের খাতা শূন্য।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ইমরুল কায়েস উখিয়ার আকাশের নতুন সূর্য

প্রখ্যাত গীতিকার, সুরকার বীর মুক্তিযোদ্ধা আহমেদ ইমতিয়াজ বুলবুল আর নেই

উপজেলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন প্রত্যাশী হিমু

রামু উপজেলা চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী আলোচনায় নুরুল হক চৌধুরী

বিশিষ্ট শিক্ষাবিদ মোহাম্মদ সাইফুল্লাহ খালেদ’র ইন্তেকাল : বিভিন্ন মহলের শোক

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ৯

মির্জা ফখরুল সজ্জন, মানুষও ভালো: কাদের

সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ৩ ফেব্রুয়ারি

আফরোজা আব্বাসের ২১ কোটি টাকার সম্পত্তি জব্দের নির্দেশ

পেকুয়ায় গৃহবধুকে কুপিয়ে আহত

বাংলাদেশ লিবারেল এসোসিয়েশন কক্সবাজার জেলা আহবায়ক কমিটি গঠিত

উখিয়া-টেকনাফের যুবকদের এনজিওতে অগ্রাধিকার দিতে হবেঃ এডিশনাল এসপি ইকবাল

দুর্গম পাহাড়ে ইমারজেন্সি ফাষ্ট এইড ফাউন্ডেশনের শীতবস্ত্র ও ফ্রি চিকিৎসা

‘দুর্নীতির বরপুত্র’ খ্যাত সেই চতুর্থ শ্রেণীর কর্মকর্তার সম্পত্তি জব্দের নির্দেশ

চকরিয়ায় বিদ্যুতের খুঁটি চাপায় শ্রমিক নিহত

কালারমারছড়ায় চাষীদের ক্ষতিপূরণের ২২ কোটি টাকা লোপাট!

খুটাখালী পীর ছাহেবের ২ দিন ব্যাপী মাহফিলে ইছালে ছওয়াব শুরু

চট্টগ্রামে ইয়াবাসহ সাবেক বিমানবালা ও প্রেমিক গ্রেপ্তার ২

এনজিওর চাকরি পেতে স্থানীয়দের ১৪ দফা দাবি, জেলা প্রশাসককে স্মারকলিপি

অপহরণের ২০ ঘন্টা পর শিশুর বস্তাভর্তি লাশ উদ্ধার: আটক ১