স্পোর্টস ডেস্ক: 
মোহামেদ সালাহর জাদুকরী ফুটবলে রূপকথাময় এক বিশ্বকাপ বাছাইপর্ব কাটিয়েছে মিসর। দীর্ঘ ২৮ বছর পর তারা এসেছিল বিশ্বকাপের মূলপর্বে। কিন্তু রাশিয়ায় বিশ্বকাপ যাত্রাটা সুখকর হয়নি মিসরের। প্রথম দুই ম্যাচেই হেরে প্রথম পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়েছে আফ্রিকান দলের।

সোমবার নিজেদের শেষ ম্যাচে সৌদি আরবের মুখোমুখি হবে মিসর। এই ম্যাচের আগে মিসর শিবিরে চলছে ঘোর দুঃস্বপ্নের শঙ্কা। সেটি হল মিসরের হয়ে মোহামেদ সালাহর আর না খেলার গুঞ্জন। চেচনিয়ার নেতা রমজান কেদিরভের সাথে দেখা করা এবং ছবি তোলার পরে চলমান সমালোচনার কারণে বিরক্ত হয়ে, মিসর জাতীয় ফুটবল দল থেকে অবসর নেবেন সালাহ- এমন শঙ্কাই উড়ে বেড়াচ্ছে মিসরের অনুশীলনে।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বেশ বড়সড় করেই খবর বেড়িয়েছে চেচনিয়ার নাগরিকত্ব পাওয়া নিয়ে রাজনৈতিক যে অপব্যাখ্যা চলছে, সেসবে বেশ বিরক্ত মিসরের অধিনায়ক। তাই বিশ্বকাপের পর দলের সাথে দেশে ফিরবেন কিনা তা নিয়েও সন্দিহান সালাহ।

মূলত চেচনিয়ার নেতা রমজান কেদিরভের কারণেই যত সমালোচনার শিকার হচ্ছেন সালাহ। বিশ্বকাপ শুরুর আগেই তার সাথে দেখা করেছিলেন সালাহ। পরে এই কয়েকদিন আগেই সালাহকে চেচনিয়ার সম্মানসূচক নাগরিকত্ব প্রদান করেছেন অত্যাচারী নেতা হিসেবে সারা বিশ্বে নিন্দিত রমজান।

চেচনিয়ার নাগরিকত্ব গ্রহণ করায় রমজানকে ঘিরে নিন্দার ঝড় এখন প্রবাহিত হচ্ছে সালাহর দিকেও। তাই বিশ্বকাপ শেষে আর দেশের জার্সিতে না খেলার ব্যাপারেও ভাবছেন তিনি।

তবে মিসরের ফুটবল ফেডারেশন জানাচ্ছে এসব গুঞ্জনের কোন সত্যতা নেই। দলের সাথে বেশ হাসিখুশিই রয়েছেন সালাহ। আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে, ‘সালাহ অবসর নিতে চায়, এমন যে খবর ছড়িয়েছে সেগুলো সব অমূলক। সে এখনো আমাদের সাথেই আছে এবং ক্যাম্পের খুবই খুশি আছে। সে সতীর্থদের সাথে উপভোগ করছে। অনুশীলনেও বেশ মনোযোগী রয়েছে।’