বিশ্বকাপে আজ থেকে শুরু বিদায়ের পালা

কিন্তু যদি এভাবে বলা হয়, হারলেই বিদায়। এমনকি ড্র করলেও বিদায় নিশ্চিত হয়ে যাবে কারও কারও, তাহলে সে সব ম্যাচগুলো কে কী বলা হবে? নকআউট বলাই শ্রেয় নয়? কাগজে-কলমে হয়তো এটা নকআউট নয়। কিন্তু আক্ষরিক অর্থেই রাশিয়া বিশ্বকাপে আজ থেকেই শুরু হয়ে যাচ্ছে নকআউট পর্ব। বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ বৃত্তের ম্যাচ শুরু হচ্ছে আজ।

প্রথম দুই বৃত্তে দুটি করে ম্যাচ খেলে ফেলেছে বিশ্বকাপে অংশ নেয়া প্রতিটি দেশ। আজ থেকে শুরু হবে প্রতিটি দলের গ্রুপ পর্বের তৃতীয় এবং শেষ ম্যাচ। ইতোমধ্যেই কিন্তু বিদায় নিশ্চিত হয়ে গেছে অনেকগুলো দেশের। অনেকেই নিশ্চিত করে নিয়েছে দ্বিতীয় রাউন্ড। কারো ভাগ্য ঝুলে আছে শেষ ম্যাচের ওপর। সেই শেষ ম্যাচটির বৃত্ত শুরু হচ্ছে আজ থেকেই। এখানেই নিহিত রয়েছে নানা হিসাব-নিকাশ। কারও জয় অবশ্যম্ভাবী, কারো ড্র করলেও চলবে। কারও বিদায় হয়ে যাবে নিশ্চিত।

খাদের কিনারায় রয়েছে প্রায় সব ফেবারিট। একমাত্র ফ্রান্সছাড়া। ফরাসিরা প্রথম দুই ম্যাচ জিতে ইতোমধ্যেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ফেলেছে। বাকি ফেবারিটদের মধ্যে স্পেন, আর্জেন্টিনা, ব্রাজিল এবং জার্মানি রয়েছে খাদের কিনারায়। শেষ মুহূর্তে হোঁচট খেলেই কেল্লাফতে। বিদায় নিশ্চিত হয়ে যাবে বিশ্বকাপের সম্ভাব্য যে কোনো ফেবারিটের।

আজ (সোমবার) অনুষ্ঠিত হতে যাচ্ছে মোট ৪টি ম্যাচ। ‘এ’ গ্রুপের দুটি এবং ‘বি’ গ্রুপের দুটি। ১৯৭৮ বিশ্বকাপের পর থেকে ফিফা নিয়ম করে, গ্রুপ পর্বের শেষ ম্যাচে এসে প্রতিটি গ্রুপের সবগুলো ম্যাচ এক সঙ্গে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। যাতে করে কোনো ক্যালকুলেশনকে সামনে রেখে কোনো দল অবৈধ সুবিধা আদায় করতে না পারে।

সে কারণেই গ্রুপ পর্বের শেষে প্রতি গ্রুপের দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হয় দুটি ভিন্ন ভেন্যুতে একই সময়ে। সে হিসেবে আজ বাংলাদেশ সময় রাত ৮টায় ‘এ’ গ্রুপের দুই ম্যাচে মুখোমুখি হচ্ছে রাশিয়া-উরুগুয়ে এবং সৌদি আরব-মিসর। রাত ১২টায় মুখোমুখি হচ্ছে ‘বি’ গ্রুপের চার দল স্পেন-মরক্কো এবং পর্তুগাল-ইরান।

জেনে নিন গ্রুপ পর্বের শেষ রাউন্ডে প্রতিটি গ্রুপের হিসাব-নিকাশ

Russia-football-team

‘এ’ গ্রুপ : এই গ্রুপ থেকে ইতোমধ্যেই দুই দলের বিদায় নিশ্চিত হয়ে গেছে। সবার আগে বিদায় নিয়েছিল মিসর। এরপর সৌদি আরব। সবার আগে দ্বিতীয় রাউন্ডে উঠেছে রাশিয়া। এরপর উরুগুয়ে। সুতরাং, এই গ্রুপের হিসাব নিকাশ সোজা। শেষ ম্যাচের ফলের ওপর নির্ভর করবে, কে হবে গ্রুপ চ্যাম্পিয়ন এবং রানার আপ।

Spain

‘বি’ গ্রুপ : এই গ্রুপে রয়েছে কঠিন সমীকরণ। যদিও এই গ্রুপ থেকে ইতোমধ্যেই বিদায় নিশ্চিত হয়েছে মরক্কোর। দ্বিতীয় রাউন্ডে ওঠার সম্ভাবনা বাকি তিন দলেরই। স্পেন আর পর্তুগাল- দুই দলেরই পয়েন্ট সমান, ৪ করে। ইরানের সঙ্গে আজ ড্র করতে পারলেও পর্তুগাল উঠে যাবে দ্বিতীয় রাউন্ডে। যদি ইরান কোনোভাবে হারিয়ে দেয় পর্তুগিজদের, তখন তাদের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত তো হবেই। পর্তুগালকে তাকিয়ে থাকতে হবে স্পেন-মরক্কো ম্যাচের দিকে। ওই ম্যাচে মরক্কো জিতে গেলে স্পেন-পর্তুগালের মধ্যে হিসে হবে গোল ব্যবধানের। আর স্পেন ড্র কিংবা জিতলেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত।

France-football-team

‘সি’ গ্রুপ : এই গ্রুপে টানা দুই ম্যাচ জিতে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়ে গেছে ফ্রান্সের। আবার পেরু দুই ম্যাচ হেরে বিদায় নিশ্চিত হয়ে গেছে। ড্র করেছে ডেনমার্ক এবং অস্ট্রেলিয়া। যদিও ডেনমার্কের পকেটে ৪ পয়েন্ট এবং অস্ট্রেলিয়ার অর্জন মাত্র ১ পয়েন্ট। শেষ ম্যাচে পেরুকে যদি অস্ট্রেলিয়া হারিয়ে দিতে পারে তাহলে তাদের পয়েন্ট হবে ৪। ডেনমার্ক যদি ফ্রান্সের কাছে বড় ব্যবধানে হেরে যায়, তাহলে অস্ট্রেলিয়া আর ডেনমার্কের মধ্যে হবে গোল ব্যবধানের হিসাব। যে এগিয়ে থাকবে, তারা উঠবে শেষ ষোলয়। বাকি দলের বিদায় নিশ্চিত।

argentina-football-team

‘ডি’ গ্রুপ : এই গ্রুপে তৈরি হয়েছে আরও জটিল অবস্থা। ক্রোয়েশিয়া টানা দুই ম্যাচ জিতে আগেই নিশ্চিত করে রেখেছে দ্বিতীয় রাউন্ড। গ্রুপের বাকি তিন দেশ, আর্জেন্টিনা, নাইজেরিয়া এবং আইসল্যান্ড- তিন দলের সামনেই সুযোগ রয়েছে দ্বিতীয় রাউন্ডে ওঠার। এখানে হিসাব-নিকাশ আরও জটিল। শেষ ম্যাচে আর্জেন্টিনা-মুখোমুখি হবে নাইজেরিয়ার। ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামবে আইসল্যান্ড।

নাইজেরিয়ার কাছে হার কিংবা ড্র, আর্জেন্টিনার বিদায় নিশ্চিত করে দেবে। সে সঙ্গে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হবে নাইজেরিয়ার। আর্জেন্টিনার দ্বিতীয় রাউন্ডে যেতে হলে জয় ছাড়া কোনো বিকল্প নেই। একই সঙ্গে তাদের তাকিয়ে থাকতে হবে ক্রোয়েশিয়া-আইসল্যান্ড ম্যাচের দিকে। আইসল্যান্ড যদি ক্রোয়েশিয়াকে হারিয়ে দেয়, তাহলে কপাল পুড়বে আর্জেন্টিনার। যদিও তখন গোলের হিসেব-নিকেশ তৈরি হবে এবং ভাগ্য ভালো হলে হয়তো আর্জেন্টিনা উঠবে দ্বিতীয় রাউন্ডে। অর্থাৎ এই গ্রুপে ক্রোয়েশিয়াছাড়া বাকি তিন দলের দুটিকেই বিদায় নিতে হবে এই রাউন্ড থেকে।

Brazil-Football-team

‘ই’ গ্রুপ : গ্রুপ ই’তেও তৈরি হয়ে আছে জটিল হিসাব-নিকাশ। এই গ্রুপ থেকে ইতোমধ্যেই বিদায় নিশ্চিত হয়ে গেছে কোস্টারিকার। বাকি তিন দলের মধ্যে ৪ পয়েন্ট করে নিয়ে সুবিধাজনক অবস্থায় রয়েছে ব্রাজিল এবং সুইজারল্যান্ড। সার্বিয়ার পয়েন্ট তিন। শেষ ম্যাচে সার্বিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। ওই ম্যাচে ব্রাজিল ড্র করলেই উঠে যাবে দ্বিতীয় রাউন্ডে। হারলেই বিদায় নিশ্চিত। জিতলে তো কথাই নেই, গ্রুপ চ্যাম্পিয়ন। অন্য ম্যাচে সুইজারল্যান্ড-কোস্টারিকা মুখোমুখি। এই ম্যাচে সুইজারল্যান্ড ড্র করলেও চলবে। হারলে শঙ্কায় পড়ে যাবে তারা। তখন তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকে। শেষ পর্যন্ত গোল গড়ের হিসেবেই হয়তো নিশ্চিত হবে কোন দুটি উঠবে দ্বিতীয় রাউন্ডে, বিদায় নেবে কে।

Germany-Football-team

‘এফ’ গ্রুপ : এই গ্রুপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে দক্ষিণ কোরিয়ার। বাকি তিনটি দেশ নিয়ে তৈরি হয়েছে জটিল হিসাব-নিকাশ। মেক্সিকোর ৬ পয়েন্ট হলেও দ্বিতীয় রাউন্ড নিশ্চত নয়। কারণ, শেষ ম্যাচে মেক্সিকো যদি সুইডেনের কাছে হেরে যায় এবং জার্মানি যদি দক্ষিণ কোরিয়াকে হারায়, তখন তিন দলেরই পয়েন্ট হয়ে যাবে সমান ৬ করে। সে ক্ষেত্রে গোল ব্যবধানে বাদ পড়তে পারে মেক্সিকোই। যদি মেক্সিকো-সুইডেন ড্র করে, তাহলে বাদ পড়বে সুইডেনই। কারণ, দক্ষিণ কোরিয়ার সঙ্গে অনায়স জয়ই হয়তো তুলে নেবে জার্মানি।

England-Team

‘জি’ গ্রুপ : ‘এ’ গ্রুপের মতই শান্তিপূর্ণ অবস্থা জি গ্রুপে। এই গ্রুপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে তিউনিসিয়া এবং পানামার। দু’দলই হেরেছে প্রথম দুটি ম্যাচ। বেলজিয়াম এবং ইংল্যান্ড ৬ পয়েন্ট করে নিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ফেলেছে। গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড-বেলজিয়াম এবং তিউনিসিয়া-পানামা। ইংল্যান্ড-বেলজিয়ামের ম্যাচটিতেই নির্ধারিত হবে গ্রুপ চ্যাম্পিয়ন এবং রানারআপ।

Japan

‘এইচ’ গ্রুপ : এই গ্রুপ থেকে বিদায় নিশ্চিত হয়েছে পোল্যান্ডের। সেনেগাল এবং জাপান ৪ পয়েন্ট করে নিয়ে রয়েছে সুবিধাজনক অবস্থানে। কলম্বিয়ার পয়েন্ট ৩। শেষ ম্যাচে জাপান খেলবে পোল্যান্ডের বিপক্ষে এবং কলম্বিয়ার মুখোমুখি হবে সেনেগাল। জাপান-সেনেগাল দুই দলেরই সর্বনিম্ন ড্র প্রয়োজন। জিতলে তো কথাই নেই। অন্যদিকে কলম্বিয়া যদি জিতে যায় এবং জাপান যদি হেরে যায়, তখন কলম্বিয়ার দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হলেও বাকি দলটি নিয়ে তৈরি হবে গোলের হিসাব-নিকাশ। সেনেগাল যদি কলম্বিয়ার সঙ্গে ড্র করে এবং জাপান যদি পোল্যান্ডের কাছে হেরে যায়, তাহলে জাপান আর কলম্বিয়ার সঙ্গে তৈরি হবে গোলের হিসাব-নিকাশ।

অর্থাৎ গ্রুপ পর্বের শেষ ম্যাচে এসে দুটি গ্রুপ ছাড়া বাকিগুলোতে তৈরি হয়েছে জটিল হিসাব-নিকাশ। ২৯ জুন সমাধান হয়ে যাবে সব জটিল হিসাব-নিকাশের। এর মধ্যে প্রতিদিনই বিদায় ঘটবে কারও না কারও। হাসি-কান্না, আনন্দ-বেদনার দারুণ এক উপাখ্যান তৈরি হবে প্রতিটি স্টেডিয়ামেই। ২৯ জুন রাতেই নিশ্চিত হয়ে যাবে কোন ১৬টি দলের বিদায় নিশ্চিত হলো আর কোন ১৬টি দল উঠলো দ্বিতীয় রাউন্ডে। এরপর তো শুরু হবে আসল নকআউট পর্বের লড়াই।

সর্বশেষ সংবাদ

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সি,আই কোম্পানি ইন্ডাস্ট্রি

মহেশখালী পৌর ছাত্রদলের আংশিক কমিটি বিলুপ্ত ঘোষণা

এসপি মাসুদ হোসাইনের কক্সবাজারে যোগদান, ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

জেলা প্রশাসকের কার্যালয়ে দূর্যোগ ব্যবস্থাপনার জন্য ইওসি স্থাপন

পেকুয়ায় প্রবাহমান খালে মাটি ভরাট করলেন প্রভাবশালী

কোনাখালীতে দোকান পুড়ে ছাই

বুবলীর সঙ্গে শাকিবের বিয়ে, গুঞ্জন নাকি সত্যি?

সাবেক ডিসি ও ইউএনওসহ তিনজনের কারাদণ্ড

ইয়াবাসহ আইন মন্ত্রণালয়ের কর্মকর্তা আটক

চকরিয়া উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

চকরিয়ায় কথিত চিকিৎসকের ভূল চিকিৎসার শিকার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

মালুমঘাটে প্রভাবশালীর সহযোগিতায় চলছে বাল্য বিবাহ!

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের কমিটি নিয়ে দফায় দফায় সংঘর্ষ

নিরাপদ সড়ক চাই: নিজে বাঁচব, অপরকে বাঁচাব

বিএনপির ১৭৩ প্রার্থী প্রায় চূড়ান্ত

চবি উপাচার্যের সাথে মিশর আল আযহার বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সাক্ষাৎ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সংবর্ধনা