বঙ্গবন্ধু সাফারি পার্কে প্রবেশমূল্যে অনিয়ম

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সরকার নির্ধারিত প্রবেশ মূল্যের দ্বিগুণের অধিক অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। চকরিয়া উপজেলার ডুলাহাজারায় অবস্থিত বঙ্গবন্ধু সাফারি পার্কের গেইট ইজারদার কর্তৃক এ কর্মকান্ড চালিয়ে যাচ্ছে বলে স্থানীয়রা জানান।
সরকারের বন মন্ত্রণালয় গত ১জুলাই ২০১৭ থেকে দেশের সকল সাফারি পার্কের নতুন প্রবেশ মূল্য নির্ধারণ করেন। এতে ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে বড়দের ৫০ টাকা ও ১৫ বছরের নিচের শিশুদের জনপ্রতি ২০টাকা করে প্রবেশ টিকেটের মূল্য নির্ধারণ করা হয়।
কিন্তু তারা এ নিয়মকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সকল বয়সের শিশুসহ ক্ষুদ স্কুল শিক্ষার্থীদের কাছ থেকেও ৫০টাকা টিকেটের মূল্য আদায় করছে। সরেজমিনে ঈদের দিন থেকে তৃতীয় দিনেও দর্শনার্থীর তিন চতুর্থাংশ শিশু লক্ষণীয় ছিল। এরপরেও সাফারি পার্কজুড়ে ছোট ও মাঝারী বয়সের শিশুদের ভিড় দেখা যায়।
টিকিট কাউন্টারে গিয়ে দেখা যায় কোনপ্রকার ২০টাকা মূল্যের টিকেট বিক্রি হচ্ছে না। এসময় ২০টাকার টিকেট না পেয়ে শতাধিক শিশু বাইরে শুকনো মুখে ঘোরাফেরা করছিল। অদৃশ্য শক্তির জোরে সরকার ঘোষিত মুল্য তালিকাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ঈদের পর থেকে এ পর্যন্ত দর্শনার্থীদের কাছ থেকে প্রায় অর্ধ কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে সুত্রে জানান।
স্থানীয়রা জানায়, অনিয়মে শিশুদের প্রবেশমূল্য ২০ টাকার পরিবর্তে ৫০ টাকা নেওয়ায় পার্কটির প্রতি দিনদিন মুখ ফিরিয়ে নিচ্ছে শিশুসহ অভিভাবকরা। এ ছাড়াও সাফারি পার্কের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে লুটপাট ও অনিয়ম চলে আসছে বছরের পর বছর ধরে। সম্প্রতি ইজারাদার ও কর্তৃপক্ষের মাঝে সংগঠিত ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। উভয় পক্ষের বক্তব্যে, পার্ক কর্তৃপক্ষের দেড় লক্ষ টাকা ঘুষ দাবি ও ইজারাদার পক্ষে সরকারি নিয়ম ভঙ্গ করে স্থানীয় প্রভাব বিস্তারে ভাংগচুর করছিলেন বলে জানা গেছে। বিষয়টি আদালতের মামলা পর্যন্ত গড়ায়।
এদিকে পার্কের গেইট ইজারাদার মোঃ রফিক বলেন, ঈদের পর থেকে নিয়মিত ২০ টাকা দামের ছোটদের টিকেট বিক্রি হচ্ছে। ২০টাকা দামের টিকেট বন্ধ করে সকল বয়সী দর্শনার্থীদের ৫০টাকা দামের টিকেট বিক্রির বিষয়টি অস্বীকার করেন তিনি।
ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কে কর্তব্যরত টুরিস্ট পুলিশের ইনচার্জ মোঃ আরিফুল ইসলাম বলেন, ঈদের তৃতীয় দিন আমার অফিসে ২০-৩০ জন শিশু এসে জানায় প্রবেশ টিকেটের দাম ৫০টাকা করে নেওয়া হচ্ছে। তাৎক্ষণিক কাউন্টারে বলে দিয়েছি নিয়ম অনুযায়ী তাদের কাছ থেকে ২০টাকা করে নিতে।
cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কারামুক্ত হলেন বিএনপি নেতা সাহাব উদ্দিন চৌধুরী

রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন

২১ আগস্ট হামলা : সাবেক দুই আইজিপির জামিন

নতুন এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জে রিট শুনানি ৩১ জানুয়ারি

খুটাখালীতে এসএসসি পরীক্ষা সামগ্রী বিতরণ

কক্সবাজার আদালতে ইয়াবা মামলার আসামীর ১০ বছরের সশ্রম কারাদণ্ড

ভিন্ন স্টাইলে জুয়ার আসর

ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন ফেব্রুয়ারিতে

আরও ২৫০ রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে সৌদি

২২ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি সব কোচিং সেন্টার বন্ধ: শিক্ষামন্ত্রী

শেখ হাসিনার রূপগল্প বাস্তবায়নে শিক্ষার আলো ছড়িয়ে দিতে হবে : এমপি জাফর আলম

জন্মনিবন্ধন কার্যক্রম বন্ধ: ভোগান্তিতে ঈদগাঁওবাসী

সাংসদ জাফর আলমকে ডুলাহাজারা বহুমুখী উচ্চ বিদ্যালয়ে লালগালিচা সংবর্ধনা

‘এনজিওগুলোতে স্থানীয়দের ছাঁটাইয়ের অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে’

বাংলাদেশ অটো-বাইক শ্রমিক কল্যাণ সোসাইটি জেলা কমিটি গঠিত

নৌবাহিনী প্রধান হলেন আওরঙ্গজেব চৌধুরী

সরকারের নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত  

পানি সম্পদ উপমন্ত্রীর সাথে জেলা আ’লীগ নেতৃবৃন্দের শুভেচ্ছা বিনিময়

এডভোকেট আবু হেনা নদী পরিব্রাজক দল জেলা শ্রেষ্ঠ সভাপতির পুরস্কারে ভূষিত

ঈদগাঁওতে কোরআন শিক্ষার মক্তব থেকে বঞ্চিত হচ্ছে শিশুরা!