শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে যে সমীকরণ দাঁড়াল আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক:
ক্রোয়েশিয়ার বিপক্ষে পরাজয়ের ফলে নিভু নিভু হয়েছিল আর্জেন্টিনার যে আশার প্রদীপটি, আইসল্যান্ডকে হারিয়ে সেই প্রদীপে আবার নতুন করে জ্বালানি দিয়েছে নাইজেরিয়া। লিওনেল মেসিদের দ্বিতীয় রাউন্ডের টিকিট পাওয়ার যে সমীকরণ সেটিও খানিক সহজ করেছে আফ্রিকান সুপার ঈগলরা।

শুক্রবার আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচের পরে ‘ডি’ পয়েন্ট টেবিলের অবস্থা দাঁড়িয়েছে প্রত্যেকের ২ ম্যাচ শেষে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়েছে ক্রোয়েশিয়ার। ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে নাইজেরিয়া। আইসল্যান্ড ও আর্জেন্টিনার সংগ্রহ সমান ১ পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় আর্জেন্টিনার উপরেই রয়েছে আইসল্যান্ড।

তবে পয়েন্ট টেবিলের তলানিতে থাকলেও দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সহজ সুযোগ রয়েছে আর্জেন্টিনার সামনে। ‘ডি’ গ্রুপের শেষ দুইটি ম্যাচ অনুষ্ঠিত হবে ২৬ জুন। সেখানে লড়বে ক্রোয়েশিয়া-আইসল্যান্ড ও আর্জেন্টিনা-নাইজেরিয়া। শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারানো ছাড়া কোনো পথ খোলা নেই দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সামনে। শুধু নাইজেরিয়াকে হারিয়েই নিশ্চিন্তে থাকতে পারবে না আলবিসেলেস্তেরা। তাদের অপেক্ষা করতে হবে ক্রোয়েশিয়া-আইসল্যান্ড ম্যাচের জন্যও। সেই ম্যাচের ফলের ভিত্তিতে আর্জেন্টিনার সমীকরণ দাঁড়ায়-

> আইসল্যান্ড জিতলে: ক্রোয়েশিয়ার বিপক্ষে কার্যত আইসল্যান্ডের জয় পাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। তবু গ্রুপের শীর্ষ দলকে বিশ্বকাপে নবাগত দলটি হারিয়ে দিলে, নাইজেরিয়ার বিপক্ষে বড়সড় ব্যবধানে জিততে হবে আর্জেন্টিনাকে। নতুবা অল্প ব্যবধানে জিতলে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় বাদ পড়ে যাবেন মেসি-আগুয়েরোরা।

> আইসল্যান্ড ড্র করলে: লুকা মদ্রিচ-ইভান রাকিটিচদের বিরুদ্ধে নবাগত আইসল্যান্ড ড্র করলে, নাইজেরিয়ার বিপক্ষে যেকোনো ব্যবধানের জয়েই দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যাবে আর্জেন্টিনা। সেক্ষেত্রে নাইজেরিয়ার পয়েন্ট থেকে ৩, আইসল্যান্ডের হবে ২ ও আর্জেন্টিনার হবে ৪।

> আইসল্যান্ড হেরে গেলে: নাইজেরিয়ার ম্যাচের মতোই ক্রোয়েশিয়ার বিপক্ষে আইসল্যান্ড হেরে গেলে, নাইজেরিয়ার বিপক্ষে যেকোনো ব্যবধানের জয়েই দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যাবে আর্জেন্টিনা। সেক্ষেত্রে বাদ পড়ে যাবে নাইজেরিয়া ও আইসল্যান্ড।

উপরের তিনটি সমীকরণেই দেখা যাচ্ছে, জয় ছাড়া অন্য কোনো রাস্তা খোলা নেই আর্জেন্টিনার সামনে। আফ্রিকান সুপার ঈগলদের বিপক্ষে ড্র কিংবা হার; এই দুটির একটি হলেও ২০০২ সালের পর আবারও প্রথম পর্বেই থেমে যাবে আর্জেন্টিনার রাশিয়া বিশ্বকাপ যাত্রা।

সর্বশেষ সংবাদ

মিন্নির জামিন নামঞ্জুর

রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে প্রিয়ার বিরুদ্ধে দুই মামলা

গজালিয়া সাতঘরিয়া পাড়ার গ্রামীন সড়কের বেহাল দশা : দেখার কেউ নেই

জজকোর্টের জারীকারক মনির আর নেই : রোববার জুহুরের পর জানাজা

‘ফুলটাইম’ রাজনীতি করবেন চিত্রনায়ক ফেরদৌস

টেকনাফে পুলিশের সাথে ‘বন্দুকযুদ্ধে’ ইয়াবাকারবারি নিহত

পকেটে থাকা আগ্নেয়াস্ত্রে ঢাবিতে ছাত্রলীগ নেতা গুলিবিদ্ধ

গোমাতলীর ছুরত হাজী আর নেই

মস্কোয় হাজারো মানুষের বিক্ষোভ

এবার ঈদের আগেই খালেদা জিয়ার মুক্তি!

দেশদ্রোহী হিসেবে প্রিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে

উদ্দেশ্য খুঁজতে প্রিয়া সাহার কল রেকর্ড-ট্রাভেল হিস্ট্রি যাচাই

২,৯৬০টি ইয়াবা নিয়ে ধরা পড়লো রোহিঙ্গা নারী

প্রথম-লঘু অপরাধে শাস্তি নয়, ‘শিক্ষানবিশ আইন’ চূড়ান্ত

চকরিয়ায় পুলিশের হাতে ইয়াবাসহ ২ পাচারকারী আটক

বদলে গেলো কক্সবাজার সদর হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসা পদ্ধতি

‘নতুন যুগে’ প্রবেশ করলো কক্সবাজার সদর হাসপাতাল

ইসলামপুরে ৫ ট্রাক লবণ জব্দ, আমদানিকারক ও মিল মালিক সমিতি মুখোমুখি

কক্সবাজারে উন্নয়নের মহাযজ্ঞ বাস্তবায়ন করছে সরকার : সাংবাদিকদের ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া

উখিয়া সংবাদকর্মীর উপর ইয়াবা ব্যবসায়ীর হামলা