শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে যে সমীকরণ দাঁড়াল আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক:
ক্রোয়েশিয়ার বিপক্ষে পরাজয়ের ফলে নিভু নিভু হয়েছিল আর্জেন্টিনার যে আশার প্রদীপটি, আইসল্যান্ডকে হারিয়ে সেই প্রদীপে আবার নতুন করে জ্বালানি দিয়েছে নাইজেরিয়া। লিওনেল মেসিদের দ্বিতীয় রাউন্ডের টিকিট পাওয়ার যে সমীকরণ সেটিও খানিক সহজ করেছে আফ্রিকান সুপার ঈগলরা।

শুক্রবার আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচের পরে ‘ডি’ পয়েন্ট টেবিলের অবস্থা দাঁড়িয়েছে প্রত্যেকের ২ ম্যাচ শেষে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়েছে ক্রোয়েশিয়ার। ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে নাইজেরিয়া। আইসল্যান্ড ও আর্জেন্টিনার সংগ্রহ সমান ১ পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় আর্জেন্টিনার উপরেই রয়েছে আইসল্যান্ড।

তবে পয়েন্ট টেবিলের তলানিতে থাকলেও দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সহজ সুযোগ রয়েছে আর্জেন্টিনার সামনে। ‘ডি’ গ্রুপের শেষ দুইটি ম্যাচ অনুষ্ঠিত হবে ২৬ জুন। সেখানে লড়বে ক্রোয়েশিয়া-আইসল্যান্ড ও আর্জেন্টিনা-নাইজেরিয়া। শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারানো ছাড়া কোনো পথ খোলা নেই দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সামনে। শুধু নাইজেরিয়াকে হারিয়েই নিশ্চিন্তে থাকতে পারবে না আলবিসেলেস্তেরা। তাদের অপেক্ষা করতে হবে ক্রোয়েশিয়া-আইসল্যান্ড ম্যাচের জন্যও। সেই ম্যাচের ফলের ভিত্তিতে আর্জেন্টিনার সমীকরণ দাঁড়ায়-

> আইসল্যান্ড জিতলে: ক্রোয়েশিয়ার বিপক্ষে কার্যত আইসল্যান্ডের জয় পাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। তবু গ্রুপের শীর্ষ দলকে বিশ্বকাপে নবাগত দলটি হারিয়ে দিলে, নাইজেরিয়ার বিপক্ষে বড়সড় ব্যবধানে জিততে হবে আর্জেন্টিনাকে। নতুবা অল্প ব্যবধানে জিতলে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় বাদ পড়ে যাবেন মেসি-আগুয়েরোরা।

> আইসল্যান্ড ড্র করলে: লুকা মদ্রিচ-ইভান রাকিটিচদের বিরুদ্ধে নবাগত আইসল্যান্ড ড্র করলে, নাইজেরিয়ার বিপক্ষে যেকোনো ব্যবধানের জয়েই দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যাবে আর্জেন্টিনা। সেক্ষেত্রে নাইজেরিয়ার পয়েন্ট থেকে ৩, আইসল্যান্ডের হবে ২ ও আর্জেন্টিনার হবে ৪।

> আইসল্যান্ড হেরে গেলে: নাইজেরিয়ার ম্যাচের মতোই ক্রোয়েশিয়ার বিপক্ষে আইসল্যান্ড হেরে গেলে, নাইজেরিয়ার বিপক্ষে যেকোনো ব্যবধানের জয়েই দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যাবে আর্জেন্টিনা। সেক্ষেত্রে বাদ পড়ে যাবে নাইজেরিয়া ও আইসল্যান্ড।

উপরের তিনটি সমীকরণেই দেখা যাচ্ছে, জয় ছাড়া অন্য কোনো রাস্তা খোলা নেই আর্জেন্টিনার সামনে। আফ্রিকান সুপার ঈগলদের বিপক্ষে ড্র কিংবা হার; এই দুটির একটি হলেও ২০০২ সালের পর আবারও প্রথম পর্বেই থেমে যাবে আর্জেন্টিনার রাশিয়া বিশ্বকাপ যাত্রা।

সর্বশেষ সংবাদ

নাফে মাছ ধরার অনুমতি ও ইয়াবা বন্ধে সীমান্তে কাঁটাতারের বেড়া দিন : এমপি শাহীন আক্তার

সিবিএন এর প্রতিষ্ঠা বার্ষিকীতে সৌদি প্রবাসী বিএনপি নেতা ফরিদের শুভেচ্ছা

এমপি বদি’র সাথে ইউএই টেকনাফ সমিতি’র সৌজন্য সাক্ষাৎ

চাকরিচ্যুতির ভয় দেখিয়ে উপজাতি এনজিও কর্মীকে ধর্ষণ চেষ্টার অভিযোগ 

বন্ধ হলো অনলাইনে জুয়া খেলার ১৭৬ সাইট

শাজাহান খানকে সংসদে বেশি কথা বলতে দেয়ায় প্রতিবাদ

যুদ্ধ বিমানের প্রহরায় পাকিস্তানে নামলেন সৌদি যুবরাজ

অনুমোদন পেল আরও তিন ব্যাংক

আ’লীগের ভাবমুর্তি উজ্জ্বল করতে জনগনের সমর্থন চাই : ফজলুল করিম সাঈদী

তিন দিনের সফর শেষে স্বরাষ্ট্রমন্ত্রীর কক্সবাজার ত্যাগ

শহরে দুর্বৃত্তদের হামলায় অন্তঃসত্ত্বাসহ ৯ নারী আহত

কৈয়ারবিল আইডিয়াল হাই স্কুলে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত

কুতুবদিয়ায় মাহিন্দ্রা গাড়ী দূর্ঘটনায় স্কুল ছাত্র আহত

নির্বাচিত হলে শাসক নয়, সেবক হয়েই কাজ করবো- গিয়াসউদ্দিন চৌধুরী

রামুতে রেল লাইনে যাচ্ছে ব্যক্তি মালিকানাধিন জমির বালি

কেরুনতলী ইউনিয়ন ভূমি অফিসে দালালদের উৎপাত চরমে, অতিষ্ঠ মানুষ

শহর আ. লীগ নেতা ও বিশিষ্ট ঠিকাদার কালামের প্রতিবাদ

চট্টগ্রামে স্বামীকে গলাকেটে হত্যা করে পালিয়ে গেছে স্ত্রী

গ্যাস লাইন কেটে যাওয়ায় চরম দুর্ভোগে চট্টগ্রামের মানুষ

দুই হাজার শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ক্রমে এমপিওভুক্ত হচ্ছে