শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে যে সমীকরণ দাঁড়াল আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক:
ক্রোয়েশিয়ার বিপক্ষে পরাজয়ের ফলে নিভু নিভু হয়েছিল আর্জেন্টিনার যে আশার প্রদীপটি, আইসল্যান্ডকে হারিয়ে সেই প্রদীপে আবার নতুন করে জ্বালানি দিয়েছে নাইজেরিয়া। লিওনেল মেসিদের দ্বিতীয় রাউন্ডের টিকিট পাওয়ার যে সমীকরণ সেটিও খানিক সহজ করেছে আফ্রিকান সুপার ঈগলরা।

শুক্রবার আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচের পরে ‘ডি’ পয়েন্ট টেবিলের অবস্থা দাঁড়িয়েছে প্রত্যেকের ২ ম্যাচ শেষে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়েছে ক্রোয়েশিয়ার। ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে নাইজেরিয়া। আইসল্যান্ড ও আর্জেন্টিনার সংগ্রহ সমান ১ পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় আর্জেন্টিনার উপরেই রয়েছে আইসল্যান্ড।

তবে পয়েন্ট টেবিলের তলানিতে থাকলেও দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সহজ সুযোগ রয়েছে আর্জেন্টিনার সামনে। ‘ডি’ গ্রুপের শেষ দুইটি ম্যাচ অনুষ্ঠিত হবে ২৬ জুন। সেখানে লড়বে ক্রোয়েশিয়া-আইসল্যান্ড ও আর্জেন্টিনা-নাইজেরিয়া। শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারানো ছাড়া কোনো পথ খোলা নেই দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সামনে। শুধু নাইজেরিয়াকে হারিয়েই নিশ্চিন্তে থাকতে পারবে না আলবিসেলেস্তেরা। তাদের অপেক্ষা করতে হবে ক্রোয়েশিয়া-আইসল্যান্ড ম্যাচের জন্যও। সেই ম্যাচের ফলের ভিত্তিতে আর্জেন্টিনার সমীকরণ দাঁড়ায়-

> আইসল্যান্ড জিতলে: ক্রোয়েশিয়ার বিপক্ষে কার্যত আইসল্যান্ডের জয় পাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। তবু গ্রুপের শীর্ষ দলকে বিশ্বকাপে নবাগত দলটি হারিয়ে দিলে, নাইজেরিয়ার বিপক্ষে বড়সড় ব্যবধানে জিততে হবে আর্জেন্টিনাকে। নতুবা অল্প ব্যবধানে জিতলে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় বাদ পড়ে যাবেন মেসি-আগুয়েরোরা।

> আইসল্যান্ড ড্র করলে: লুকা মদ্রিচ-ইভান রাকিটিচদের বিরুদ্ধে নবাগত আইসল্যান্ড ড্র করলে, নাইজেরিয়ার বিপক্ষে যেকোনো ব্যবধানের জয়েই দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যাবে আর্জেন্টিনা। সেক্ষেত্রে নাইজেরিয়ার পয়েন্ট থেকে ৩, আইসল্যান্ডের হবে ২ ও আর্জেন্টিনার হবে ৪।

> আইসল্যান্ড হেরে গেলে: নাইজেরিয়ার ম্যাচের মতোই ক্রোয়েশিয়ার বিপক্ষে আইসল্যান্ড হেরে গেলে, নাইজেরিয়ার বিপক্ষে যেকোনো ব্যবধানের জয়েই দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যাবে আর্জেন্টিনা। সেক্ষেত্রে বাদ পড়ে যাবে নাইজেরিয়া ও আইসল্যান্ড।

উপরের তিনটি সমীকরণেই দেখা যাচ্ছে, জয় ছাড়া অন্য কোনো রাস্তা খোলা নেই আর্জেন্টিনার সামনে। আফ্রিকান সুপার ঈগলদের বিপক্ষে ড্র কিংবা হার; এই দুটির একটি হলেও ২০০২ সালের পর আবারও প্রথম পর্বেই থেমে যাবে আর্জেন্টিনার রাশিয়া বিশ্বকাপ যাত্রা।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সি,আই কোম্পানি ইন্ডাস্ট্রি

মহেশখালী পৌর ছাত্রদলের আংশিক কমিটি বিলুপ্ত ঘোষণা

এসপি মাসুদ হোসাইনের কক্সবাজারে যোগদান, ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

জেলা প্রশাসকের কার্যালয়ে দূর্যোগ ব্যবস্থাপনার জন্য ইওসি স্থাপন

পেকুয়ায় প্রবাহমান খালে মাটি ভরাট করলেন প্রভাবশালী

কোনাখালীতে দোকান পুড়ে ছাই

বুবলীর সঙ্গে শাকিবের বিয়ে, গুঞ্জন নাকি সত্যি?

সাবেক ডিসি ও ইউএনওসহ তিনজনের কারাদণ্ড

ইয়াবাসহ আইন মন্ত্রণালয়ের কর্মকর্তা আটক

চকরিয়া উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

চকরিয়ায় কথিত চিকিৎসকের ভূল চিকিৎসার শিকার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

মালুমঘাটে প্রভাবশালীর সহযোগিতায় চলছে বাল্য বিবাহ!

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের কমিটি নিয়ে দফায় দফায় সংঘর্ষ

নিরাপদ সড়ক চাই: নিজে বাঁচব, অপরকে বাঁচাব

বিএনপির ১৭৩ প্রার্থী প্রায় চূড়ান্ত

চবি উপাচার্যের সাথে মিশর আল আযহার বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সাক্ষাৎ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সংবর্ধনা