কক্সবাজার সাহিত্য একাডেমীর ঈদ পুণর্মিলনী অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি:

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪১৯তম পাক্ষিক সাহিত্য সভা ও ঈদ পুণর্মিলনী ২২ জুন ২০১৮ শুক্রবার বিকেলে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম।

আলোচনা সভায় বক্তাগণ বলেন, দীর্ঘ একমাস সিয়াম সাধনার পরেই মুসলমানদের পবিত্র ঈদ-উল-ফিতর মানুষের কাছে সম্প্রীতির বার্তা নিয়েই আগমন করে। বাংলাদেশে সর্বস্তরের মানুষ ঈদের আনন্দ-উৎসব ভাগাভাগি করে উপভোগ করে। শুধু মুসলমানরা নয়, অন্যান্য সম্প্রদায় ও ধর্মাবলম্বীরাও এই আনন্দ উৎসবে শরিক হয়।

অনুষ্ঠানে ঈদ পুণর্মিলনী ছাড়াও কবি সুফিয়া কামাল ও কবি রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর জীবনালেক্ষ নিয়ে আলোচনা করা হয়। ২১ জুন ছিলো কবি সুফিয়া কামালের জন্ম-জয়ন্তী এবং সত্তর ও আশি দশকের তারুণ্যের প্রতীক কবি রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর মৃত্যু বার্ষিকী।

আলোচনা করেন মূল্যায়ন সম্পাদক-কবি অমিত চৌধুরী, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, একাডেমীর জীবন সদস্য কবি-এডভোকেট মোহাম্মদ আখতার উদ্দিন হোলালী, একাডেমীর জীবন সদস্য কবি-এডভোকেট মনজুরুল ইসলাম, একাডেমীর অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন, একাডেমীর নির্বাহী সদস্য ছড়াকার নূরুল আলম হেলালী ও সমাজ গবেষক নির্বাণ পাল।

কবি সুফিয়া কামালের জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন কবি অমিত চৌধুরী ও নূরুল আজিজ চৌধুরী। বক্তাগণ বলেন, বাংলা সাহিত্যে কবি সুফিয়া কামাল একটি নির্দিষ্ট বলয় সৃষ্ঠি করতে সক্ষম হয়েছে। তিনি তার লিখনির মাধ্যমে নারী সমাজকে জাগিয়ে তুলতে সচেষ্ট হয়েছে। বাঙালি নারীদের মধ্যে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের পরেই কবি সুফিয়া কামাল বাঙালি নারী জাগরণের অগ্রদূত হিসেবে কাজ করেছেন।

গল্পকার সোহেল ইকবাল ও সমাজ গবেষক নির্বাণ পাল কবি রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ্র জীবনের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন। বক্তাগণ কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ্র বিভিন্ন কবিতার উদ্ধৃতি তুলে ধরেন। বক্তাগণ বলেন, কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ্র কবিতা, ‘এখনো লাশের গন্ধ পাই’ মানুষকে সেই মুক্তিযুদ্ধের বিভিৎষতার করা স্মরণ করিয়ে দেয়। এই অকাল প্রয়াত কবির সেই বিখ্যাত কবিতা, ‘ভালো আছি ভালো থেকো আকাশের ঠিকানায় চিঠি দিও’ মানুষের হৃদয়-মনে নাড়া দেয়।

কবি মনজুরুল ইসলাম ও কবি মোহাম্মদ আমিরুদ্দীন প্রয়াত ডা. কবি কবীর আহমদের জীবনের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন।

সঙ্গীত পরিবেশন করেন সাহায্যকর্মী তমা পাল ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী সায়ন্তী ভট্টাচার্য।

সভা শেষে সদ্য প্রয়াত একাডেমীর জীবন সদস্য কবি ডা. কবীর আহমদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মুনাজাত করা হয়। দোয়া ও মুনাজাত পরিচালনা করেন বদরখালী ইসলামীয়া মাদরাসার প্রভাষক ও শহরের আলীফ-লাম-মীম জামে মসজিদের খতীব মাওলানা মো. আরিফ উল্লাহ। এসময় তিনি দেশের স্থিতিশীলতা কামনা করেন। সাথে সাথে দেশকে মাদক মুক্ত ও সন্ত্রাসমুক্ত করার জন্য রাব্বুল আলামীনের সাহায্য কামনা করেন।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন একাডেমীর সদস্য লেখক এডভোকেট নূরুল হক, একাডেমীর সহকারী সাধারণ সম্পাদক ছড়াকার জহির ইসলাম, আবৃত্তিকার-এডভোকেট নুর মোহাম্মদ, একাডেমীর জীবন সদস্য দিলরুবা হাসান, মনজুষা পালল, মুন্নী চৌধুরী, সুদীপ্তা ভট্টাচার্য।

২৯ জুন কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪২০ তম পাক্ষিক

আগামী ২৯ জুন ২০১৮ শুক্রবার একাডেমীর ৪২০তম সাহিত্য সভা বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। সাহিত্য সভায় সদ্য প্রয়াত একাডেমীর জীবন সদস্য কবি-বিশিষ্ট হোমিওপ্যাথ চিকিৎসক ডা. কবীর আহমদের জীবনালেক্ষ নিয়ে আলোচনা, কবির কবিতা পাঠ ও আবৃত্তি করা হবে। অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বিশ্বে অাজ মুসলিমরা এত বেশি নির্যাতিত কেন?

শীর্ষ সন্ত্রাসী আনাইয়া ‘বন্দুকযুদ্ধে’ নিহত

মহেশখালীতে আদিনাথ ও সোনাদিয়া পরিদর্শন করলেন মন্ত্রী মোস্তফা জব্বার

পেকুয়া জীম সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন

২৩ সেপ্টেম্বর ওবাইদুল কাদেরের আগমন উপলক্ষে পেকুয়ায় প্রস্তুতি সভা সম্পন্ন

পেকুয়ায় ৬দিন ধরে খোঁজ নেই রিমা আকতারের

রে‌ডি‌য়েন্ট ফিস ওয়ার্ল্ডের মাধ্য‌মে গুরুত্বপূর্ণ তথ্য নতুন প্রজ‌ন্মের কা‌ছে পৌঁছা‌বে -মোস্তফা জব্বার

অনূর্ধ ১৭ ফুটবলে সহোদরের ২ গোলে মহেশখালী চ্যাম্পিয়ন

টাস্কফোর্সের অভিযানঃ ৪৫০০ ইয়াবাসহ ব্যবসায়ী আটক

টেকনাফে ৭৫৫০টি ইয়াবাসহ দুইজন আটক

এলোমেলো রাজনীতির খোলামেলা আলোচনা

কক্সবাজারে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরে পেলেন পর্যটক

সুষ্ঠু নির্বাচনে জাতীয় ঐক্য

সঠিক কথা বলায় বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করেছে সরকার : সুপ্রিম কোর্ট বার

সিনেমায় নাম লেখালেন কোহলি

যুক্তরাষ্ট্রের কথা শুনছে না মিয়ানমার

তানজানিয়ায় ফেরিডুবিতে নিহতের সংখ্যা শতাধিক

যশোরের বেনাপোল ঘিবা সীমান্তে পিস্তল,গুলি, ম্যাগাজিন ও গাঁজাসহ আটক-১

তরুণদের এগিয়ে নিয়ে যাওয়াটা অনেক বেশি জরুরি- কক্সবাজারে মোস্তফা জব্বার

চলন্ত অটোরিকশায় বিদ্যুতের তার, দগ্ধ হয়ে নিহত ৪