ডুলাহাজারা সাফারি পার্কে হামলা ও ভাংচুর ৯ জনের বিরুদ্ধে আদালতে নালিশী মামলা

এম.জিয়াবুল হক,চকরিয়া :

চকরিয়া উপজেলার ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কে গত মঙ্গলবার সরকারি বন্ধের দিনে দর্শনার্থী প্রবেশ নিয়ে ইজারাদার পক্ষের হামলা, লুটপাট ও ভাংচুরের ঘটনায় অবশেষে আদালতে একটি নালিশী মামলা হয়েছে। গতকাল বৃহস্পতিবার চকরিয়া উপজেলা সিনিয়র জুড়িসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে সাফারি পার্কের রঞ্জ কর্মকর্তা বাদি হয়ে মামলাটি করেছেন।

মামলার আর্জিতে ৯জনকে আসামি করা হয়েছে। অভিযুক্তদের মধ্যে একনম্বর আসামি করা হয়েছে পার্কের গেইট ইজারাদার নাছির উদ্দিন। তিনি উপজেলার ফাসিয়াখালী ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরীর ছোটভাই। অভিযুক্ত অন্যরা হলেন ইজারদার পক্ষের অংশিদার ফাসিয়াখালী ইউনিয়নের বাসিন্দা রফিক উদ্দিন মেম্বার, সহযোগি ডুলাহাজারা ইউনিয়নের উলুবনিয়া গ্রামের সজিব, আরাফাত, মনুর আলম, জসিম উদ্দিন, সাইফুল ইসলাম, মিনহাজ উদ্দিন মিনু ও জিয়াউল হক।

সাফারি পার্কে হামলা ও ভাংচুরের ঘটনায় আদালতে মামলা রুজু করার বিষয়টি নিশ্চিত করেছেন মামলার বাদি পক্ষের কৌশলী অ্যাডভোকেট মাঈন উদ্দিন। তিনি বলেন, আদালতের বিচারক বাদির নালিশী মামলার অভিযোগটি আমলে নিয়ে তাৎক্ষনিকভাবে অভিযুক্ত আসামিদের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করেছেন। একই সাথে আসামিদের গ্রেফতারের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য আদালত চকরিয়া থানা পুলিশকে নির্দেশ দিয়েছেন।

মামলার এজাহারে বাদি পার্কের রেঞ্জ কর্মকর্তা মোরশেদুল আলম জানান, বাংলাদেশ গেজেটমুলে সরকারি ভাবে সপ্তাহের প্রতি মঙ্গলবার সাফারি পার্ক বন্ধ রাখার নির্দেশনা রয়েছে। কিন্তু ঘটনার দিন মঙ্গলবার (১৯ জুন) দুপুরে পার্কের ইজারাদার নাছির উদ্দিন, রফিক উদ্দিন এবং সহযোগি সজিবসহ ১০-১২জনের একটি দল অতর্কিত পার্কের দুই গেইটের তালা ভেঙ্গে ভেতরে ঢুকে ব্যাপক তান্ডব চালায়। ঘটনার সময় তিনি (রেঞ্জ কর্মকর্তা) বাঁধা দিতে গেলে তাকে এবং পার্কের কর্মচারী খোরশেদ আলীকে মারধরে করে হামলাকারীরা। ঘটনার এক পর্যায়ে রেঞ্জ কর্মকর্তার পকেট থেকে সাড়ে তিন হাজার টাকা লুটে নেয়।

মামলার আর্জিতে বাদি আরও দাবি করেন, ঘটনার সময় হামলাকারীরা পার্কের দুইটি গেইটের তালা ভেঙ্গে দেয়ার পাশাপাশি বেশ কটি প্রাণীর মুরাল ভাংচুর। ওইসময় ভীতি ছড়াতে তাঁরা পার্কের বাইরে অন্তত ৮ থেকে ১০ রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করে। ঘটনার এক পর্যায়ে পার্কের সরকারি সম্পদের সুরক্ষা ও কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তার স্বার্থে সাফারি পার্কের কর্মীরা পাঁচ রাউন্ড পাল্টা গুলি ছুঁেড়ন। হামলার এ ঘটনায় পার্কের সরকারি সম্পদের ব্যাপক ক্ষতিসাধন, সরকারি বন্ধের দিনে পার্কের গেইট খোলার নামে অরাজকতা তৈরী ও পার্কের কর্মকর্তা-কর্মচারীদেরকে জিন্মি করে সরকারি কর্তব্য পালনে বাঁধা দেয়া হয়েছে বলে মামলার আর্জিতে অভিযোগ তুলেন বাদি।

চকরিয়া থানার ওসি মো.বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, সাফারি পার্কের হামলা ও ভাংচুরের ঘটনায় আদালতে মামলা হয়েছে বলে শুনেছি। তবে গতকাল রাত আটটা পর্যন্ত আদালতের কোন কাগজপত্র থানায় পৌঁছেনি। তিনি বলেন, পরবর্তী সময়ে আদালতের আদেশ মতে কাগজপত্র পেলে পুলিশের পক্ষ থেকে এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

যখন দশম শ্রেণির ছাত্রী এই সময়ের পিয়া

উখিয়ায় অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন এসিল্যান্ড একরামুল ছিদ্দিক

কক্সবাজার শহরে বেড়েই চলছে চুরি ছিনতাই

হোটেল সী-গালের সংবর্ধনায় সিক্ত মেয়র মুজিবুর রহমান

বর্জ্য অপসারণে আরো একটি গাড়ি সংযোজন করলেন মেয়র মুজিব

মদ পানের অভিযোগে প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রু বহিষ্কার

এই জনপদটি ইয়াবা নামক বিষ বৃক্ষের আবক্ষে নিম্মজ্জিত : সকলের সহযোগিতা প্রয়োজন

যুগ্মসচিব হলেন কক্সবাজারের সন্তান শফিউল আজিম : অভিনন্দন

ধর্মীয় শিক্ষা মানুষের মাঝে মূলবোধের সৃষ্টি করে-এমপি কমল

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ১৪জন আসামী গ্রেফতার

কক্সবাজার জেলা পুলিশকে আইসিআরসির ২৫০ বডি ব্যাগ হস্তান্তর

চকরিয়ায় পল্লীবিদ্যুতের ভুতুড়ে জরিমানা নিয়ে আতঙ্ক!

ঈদগাঁওয়ে পাহাড় কাটার দায়ে এক নারীকে ১ বছর কারাদন্ড

শুধু চালককে অভিযুক্ত করে লাভ নেই আমাদেরও সচেতন হতে হবে-ইলিয়াছ কাঞ্চন

মাওলানা সিরাজুল্লাহর মৃত্যুতে জেলা জামায়াতের শোক

কক্সবাজারের ৩দিন ব্যাপী ‘প্রাথমিক চক্ষু পরিচর্যা’ কর্মশালার উদ্বোধন

‘ঘরের ছেলে’র বিদায়ে ব্যথিত পেকুয়াবাসী

শিল্পী ফাহমিদা গ্রেফতার : জামিনে মুক্ত

‘মাশরুম একটি অসীম সম্ভাবনাময় ফসল’

তথ্য প্রযুক্তি’র সেবা সাধারণের দোরগোড়ায় পৌঁছাতে সরকার বদ্ধ পরিকর : শফিউল আলম