মহেশখালী-কুতুবদিয়ার লবণচাষীদের ঋণ মওকুপ করুন- সংসদে এমপি আশেক

প্রেস বিজ্ঞপ্তি:
আশেক উল্লাহ রফিক এমপি জাতীয় বসংসসদের বাজেট আলোচনায় বলেছেন, মহেশখালী- কুতুবদিয়াতে চাষীদর মাঝে যে লবণ ঋণ বিতরণ করা হয়েছিল তা চাষীদের স্বার্থে মওকুপ করা প্রয়োজন। ইতোমধ্যে অনেক চাষীর পেশা পরিবর্তন হয়েছে। দেশের উন্নয়নের জন্য জমি ছেড়ে দিয়েছে। তিনি মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন তিনি লবণ আমদানি বন্ধ করে দৃষ্ঠান্ত স্থাপন করেছেন। বেড়ীবাঁধের উচ্চতা বৃদ্ধি ও সিসি ব্লকের মাধ্যমে মহেশখালী-কুতুবদিয়ায় স্থায়ী বেড়ীবাঁধ নির্মাণের দাবী জানিয়ে জাতীয় সংসদে ২০১৮১৯ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের উপর আলোচনায় অংশ নিয়ে আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, আপনি দেশকে সঠিকভাবে নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়েছেন বিধায় অর্থমন্ত্রী একটি যুগোপযোগী বাজেট সংসদে উত্থাপন করতে পেরেছেন। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী মহেশখালী-কুতুবদিয়ায় যে মেঘা প্রকল্প কয়লা বিদ্যুৎ প্রকল্প, গভীর সমুদ্র বন্দর, এলএনজি টার্মিনাল ও অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়নের যে উদ্যোগ গ্রহন করেছেন এতে মহেশখালী-কুতুবদিয়াবাসীর পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। একই সাথে এ প্রকল্পের জন্য যে জমি অধিগ্রহন করা হচ্ছে ওই জমির ন্যায্য ক্ষতিপুরণ প্রদান প্রধানমন্ত্রী কর্তৃক গৃহীত প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য জাতীয় সংসদকে অবহিত করেন।
তিনি বলেন, প্রাকৃতিক দূর্যোগ হলেই সহজেই প্লাবিত হয় মহেশখালী-কুতুবদিয়ার সাধারণ মানুষের বসতবাড়ি। তাই অবিলম্বে এই দুই উপজেলায় উচ্চতা বৃদ্ধি করে সিসি ব্লকের মাধ্যমে স্থায়ী বেড়ীবাঁধ নির্মাণ করতে হবে। না হয় এই দুই উপজেলার মানুষের নিরাপত্তা নিশ্চিত হবে না।
তিনি বলেন, এ ছাড়া মহেশখালীর সাথে চৌফদন্ডী ফেরী চলাচলের কাজ অনতিবিলম্বে শুরু করা প্রয়োজন। মহেশখালীতে সরকার যে উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়ন করছে ওই প্রকল্পের সাথে সহজে যোগাযোগ করা যাবে ফেরী চলা শুরু হলে।
তিনি আরো বলেন, প্রকৃিতিক দুর্যোগে মহেশখালী-কুতুবদিয়ায় সবকটি সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছ অবিলম্বে সড়ক নির্মাণ ও অবকাঠামো উন্নয়নের মাধ্যমে এলাকার উন্নয়ন আরো তরান্বিত করতে হবে। ঝুঁকিপুর্ণ এলাকায় আরো সাইক্লোন সেল্টার কাম বিদ্যালয় নির্মাণ করে জনগণের নিরাপত্তা শতভাগ নিশ্চিত করতে হবে। তিনি বলেন, কুতুবদিয়া উপজেলা একটি বিচ্ছিন্ন দ্বীপ। বিদ্যুৎ না থাকায় নানা সমস্যার জর্জরিত এই দ্বীপবাসী। তাই অবিলম্বে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে এই উপজেলায় বিদ্যুতায়ন অত্যন্ত জরুরী হয়ে পড়েছে। লবণের ন্যায্যমূল্য নিশ্চিত হওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি আরো বলেন, আপনার যুগান্তকারী সিদ্ধান্তের কারণে লবণ চাষীরা আবার স্বপ্ন দেখতে শুরু করেছে। এই স্বয়ং সম্পুর্ণখাতটি এখন আবার চাঙ্গা হয়ে উঠেছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

১ লাখ ৬০ হাজার মেট্রিকটন লবণ উদ্বৃত্ত, তবু আমদানির চক্রান্ত

ঈদগাঁও থেকে দোকানদার অপহরণঃ ৫ লাখ টাকা মুক্তিপণ দাবী!

‘হিংসাবিহীন মানুষ পাওয়া কঠিন’

যখন দশম শ্রেণির ছাত্রী এই সময়ের পিয়া

উখিয়ায় অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন এসিল্যান্ড একরামুল ছিদ্দিক

কক্সবাজার শহরে বেড়েই চলছে চুরি ছিনতাই

হোটেল সী-গালের সংবর্ধনায় সিক্ত মেয়র মুজিবুর রহমান

বর্জ্য অপসারণে আরো একটি গাড়ি সংযোজন করলেন মেয়র মুজিব

মদ পানের অভিযোগে প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রু বহিষ্কার

এই জনপদটি ইয়াবা নামক বিষ বৃক্ষের আবক্ষে নিম্মজ্জিত : সকলের সহযোগিতা প্রয়োজন

যুগ্মসচিব হলেন কক্সবাজারের সন্তান শফিউল আজিম : অভিনন্দন

ধর্মীয় শিক্ষা মানুষের মাঝে মূলবোধের সৃষ্টি করে-এমপি কমল

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ১৪জন আসামী গ্রেফতার

কক্সবাজার জেলা পুলিশকে আইসিআরসির ২৫০ বডি ব্যাগ হস্তান্তর

চকরিয়ায় পল্লীবিদ্যুতের ভুতুড়ে জরিমানা নিয়ে আতঙ্ক!

ঈদগাঁওয়ে পাহাড় কাটার দায়ে এক নারীকে ১ বছর কারাদন্ড

শুধু চালককে অভিযুক্ত করে লাভ নেই আমাদেরও সচেতন হতে হবে-ইলিয়াছ কাঞ্চন

মাওলানা সিরাজুল্লাহর মৃত্যুতে জেলা জামায়াতের শোক

কক্সবাজারের ৩দিন ব্যাপী ‘প্রাথমিক চক্ষু পরিচর্যা’ কর্মশালার উদ্বোধন

‘ঘরের ছেলে’র বিদায়ে ব্যথিত পেকুয়াবাসী