মিশরকে হারিয়ে শেষ ষোলো প্রায় নিশ্চিত রাশিয়ার

স্পোর্টস ডেস্ক:
মিশরকে আত্মঘাতী গোল করিয়ে উদযাপন করলেন জবনিনআগের ম্যাচে ৫-০ গোলে সৌদি আরবকে উড়িয়ে দেওয়া রাশিয়া দ্বিতীয় ম্যাচে কঠিন পরীক্ষার মুখোমুখি হয়েছিল। তবে বিরতির পর দারুণ পারফরম্যান্স করে মিশরকে ৩-১ গোলে হারাল তারা। এতে ‘এ’ গ্রুপ থেকে বিশ্বকাপের শেষ ষোলো প্রায় নিশ্চিত করে ফেলল স্বাগতিকরা।

বিশ্বকাপে ফিট মোহাম্মদ সালাহ। তার একাদশে আসার খবরে বেশ নড়েচড়ে বসেছিল মিশর। প্রথমার্ধে গোলমুখে তাদের বেশ কয়েকটি চেষ্টা নজর কেড়েছিল। শুরুর ৪৫ মিনিট ম্যাচ ছিল তাদের হাতে। যদিও গোলের দেখা পায়নি কোনও দল।

কিন্তু দ্বিতীয়ার্ধে বদলে যায় পুরো ম্যাচের চিত্র। ৪৭ মিনিটে জবনিনের দুর্বল শট ঠেকাতে গিয়ে নিজেদের জালে বল জড়ান আহমেদ ফাথি। আত্মঘাতী গোলে এগিয়ে যাওয়া রাশিয়াকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। এটা নিয়ে রাশিয়া বিশ্বকাপে আত্মঘাতী গোল হলো ৫টি। এক আসরে এর চেয়ে বেশি ৬টি আত্মঘাতী গোল হয়েছিল ১৯৯৮ সালে।

মাত্র ৪ মিনিটের ব্যবধানে আরও দুটি গোল করে সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামের দর্শকদের উল্লাসে মাতায় স্বাগতিকরা। বক্সের ডানপ্রান্ত থেকে ফের্নান্দেসের কাট ব্যাক থেকে বল পেয়ে ডেনিস চেরিশেভ দ্বিগুণ করেন ব্যবধান। সৌদি আরবের বিপক্ষে জোড়া গোল করা এই রুশ ফরোয়ার্ড টানা দ্বিতীয় ম্যাচে গোল করেন ৫৯ মিনিটে।

দুই ম্যাচে তৃতীয় গোল করে উল্লসিত চেরিশেভএই গোলের রেশ কাটতে না কাটতেই আরেকবার লক্ষ্যভেদ করে রাশিয়া। ৬২ মিনিটে আরতেম জিউবা টুর্নামেন্টে তার দ্বিতীয় গোল করেন। কুতেপোভের পাস মিশরীয় ডিফেন্ডার ঠেকালেও বল রাখতে পারেননি। জিউবা দ্রুত গতিতে মিশরের জালে বল জড়ান।

৭৩ মিনিটে একটি গোল শোধ করে মিশর। প্রতিপক্ষের ডিবক্সের মাথায় ফাউলের শিকার হন সালাহ। রেফারি ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত নেন। স্পট কিক থেকে গোল করতে ভুল করেননি সালাহ। কিন্তু শেষ ১৭ মিনিটে ম্যাচের ভাগ্য বদলাতে পারেননি মিশরের এই ‘মহাতারকা’। আবদেলরহমান ফাউজি (১৯৩৪) ও মাগদি আবেদ এল ঘানির (১৯৯০) পর তৃতীয় মিশরীয় খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে গোলের কৃতিত্ব গড়লেন সালাহ।

বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে গোল করলেন সালাহসান্ত্বনাসূচক গোলের আগে পুরো ম্যাচে লিভারপুলের এই ফরোয়ার্ড স্পষ্ট সুযোগ পেয়েছিলেন কেবল একবার। ৪২ মিনিটে ডিবক্সের মধ্যে বল পেয়ে নিয়ন্ত্রণে নেন। পেছনে ঘুরে গোলমুখে শট করেন তিনি, কিন্তু গোলপোস্টের পাশ দিয়ে বল চলে যায় মাঠের বাইরে।

এই জয়ে ‘এ’ গ্রুপ থেকে আগেই বিদায়ের শঙ্কায় পড়ে গেল মিশর। বুধবার উরুগুয়ে সৌদি আরবকে হারালেই থামবে তাদের বিশ্বকাপে টিকে থাকার স্বপ্ন। ৬ পয়েন্ট নিয়ে সবার উপরে রাশিয়া। উরুগুয়ে দ্বিতীয় ম্যাচ জিতলেই স্বাগতিকরা পাবে শেষ ষোলোর টিকিট।

সর্বশেষ সংবাদ

ভারুয়াখালীতে স্কুলছাত্রকে অপহরণের চেষ্টা  ‘ভাই গ্রুপের’

আজ আন্তর্জা‌তিক মাতৃভাষা দিবস

মুজিবুর রহমান ও এমপি জাফরের দোয়া নিলেন ফজলুল করিম সাঈদী

মাতৃভাষার প্রতি আগ্রহ হারাচ্ছে রাখাইনদের নতুন প্রজন্ম

শুদ্ধ সংস্কৃতির চর্চার মধ্য দিয়ে অপশক্তিকে রুখতে হবে- মেয়র মুজিব

একুশে ফেব্রুয়ারি : প্রাপ্তি ও প্রত্যাশা

টেকনাফে সাড়ে ১৫ লক্ষ টাকার স্বর্ণালংকার উদ্ধার

চকরিয়ায় শিশু ও নারী নির্যাতন মামলার ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার

২০ হাজার ইয়াবাসহ দুইজন আটক

এডভোকেট রানা দাশগুপ্তের সাথে কক্সবাজার জেলা নেতৃবৃন্দের মতবিনিময়

ইসলামে মাতৃভাষার গুরুত্ব ও তাৎপর্য

ঈদগাঁওতে পুজা কমিটির সম্মেলন নিয়ে সংঘাতের আশংকা

কক্সবাজার সিটি কলেজে শিক্ষকদের জন্য আইসিটি প্রশিক্ষণ শুরু

উখিয়ায় হাতির আক্রমণে রোহিঙ্গা যুবকের মৃত্যু

এস আলম গ্রুপের ৩ হাজার ১৭০ কোটি টাকার কর মওকুফ

মালয়েশিয়ায় ভবনে আগুন : বাংলাদেশিসহ নিহত ৬

মহেশখালীতে মনোনয়ন দৌড়ে এগিয়ে মোস্তফা আনোয়ার

চকরিয়ায় ইয়াবাসহ দুই ব্যবসায়ী আটক

চকরিয়ার চেয়ারম্যান পদে ২ জনসহ ৫ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

কোর্টরুমে সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে : প্রধান বিচারপতি