মিশরকে হারিয়ে শেষ ষোলো প্রায় নিশ্চিত রাশিয়ার

স্পোর্টস ডেস্ক:
মিশরকে আত্মঘাতী গোল করিয়ে উদযাপন করলেন জবনিনআগের ম্যাচে ৫-০ গোলে সৌদি আরবকে উড়িয়ে দেওয়া রাশিয়া দ্বিতীয় ম্যাচে কঠিন পরীক্ষার মুখোমুখি হয়েছিল। তবে বিরতির পর দারুণ পারফরম্যান্স করে মিশরকে ৩-১ গোলে হারাল তারা। এতে ‘এ’ গ্রুপ থেকে বিশ্বকাপের শেষ ষোলো প্রায় নিশ্চিত করে ফেলল স্বাগতিকরা।

বিশ্বকাপে ফিট মোহাম্মদ সালাহ। তার একাদশে আসার খবরে বেশ নড়েচড়ে বসেছিল মিশর। প্রথমার্ধে গোলমুখে তাদের বেশ কয়েকটি চেষ্টা নজর কেড়েছিল। শুরুর ৪৫ মিনিট ম্যাচ ছিল তাদের হাতে। যদিও গোলের দেখা পায়নি কোনও দল।

কিন্তু দ্বিতীয়ার্ধে বদলে যায় পুরো ম্যাচের চিত্র। ৪৭ মিনিটে জবনিনের দুর্বল শট ঠেকাতে গিয়ে নিজেদের জালে বল জড়ান আহমেদ ফাথি। আত্মঘাতী গোলে এগিয়ে যাওয়া রাশিয়াকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। এটা নিয়ে রাশিয়া বিশ্বকাপে আত্মঘাতী গোল হলো ৫টি। এক আসরে এর চেয়ে বেশি ৬টি আত্মঘাতী গোল হয়েছিল ১৯৯৮ সালে।

মাত্র ৪ মিনিটের ব্যবধানে আরও দুটি গোল করে সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামের দর্শকদের উল্লাসে মাতায় স্বাগতিকরা। বক্সের ডানপ্রান্ত থেকে ফের্নান্দেসের কাট ব্যাক থেকে বল পেয়ে ডেনিস চেরিশেভ দ্বিগুণ করেন ব্যবধান। সৌদি আরবের বিপক্ষে জোড়া গোল করা এই রুশ ফরোয়ার্ড টানা দ্বিতীয় ম্যাচে গোল করেন ৫৯ মিনিটে।

দুই ম্যাচে তৃতীয় গোল করে উল্লসিত চেরিশেভএই গোলের রেশ কাটতে না কাটতেই আরেকবার লক্ষ্যভেদ করে রাশিয়া। ৬২ মিনিটে আরতেম জিউবা টুর্নামেন্টে তার দ্বিতীয় গোল করেন। কুতেপোভের পাস মিশরীয় ডিফেন্ডার ঠেকালেও বল রাখতে পারেননি। জিউবা দ্রুত গতিতে মিশরের জালে বল জড়ান।

৭৩ মিনিটে একটি গোল শোধ করে মিশর। প্রতিপক্ষের ডিবক্সের মাথায় ফাউলের শিকার হন সালাহ। রেফারি ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত নেন। স্পট কিক থেকে গোল করতে ভুল করেননি সালাহ। কিন্তু শেষ ১৭ মিনিটে ম্যাচের ভাগ্য বদলাতে পারেননি মিশরের এই ‘মহাতারকা’। আবদেলরহমান ফাউজি (১৯৩৪) ও মাগদি আবেদ এল ঘানির (১৯৯০) পর তৃতীয় মিশরীয় খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে গোলের কৃতিত্ব গড়লেন সালাহ।

বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে গোল করলেন সালাহসান্ত্বনাসূচক গোলের আগে পুরো ম্যাচে লিভারপুলের এই ফরোয়ার্ড স্পষ্ট সুযোগ পেয়েছিলেন কেবল একবার। ৪২ মিনিটে ডিবক্সের মধ্যে বল পেয়ে নিয়ন্ত্রণে নেন। পেছনে ঘুরে গোলমুখে শট করেন তিনি, কিন্তু গোলপোস্টের পাশ দিয়ে বল চলে যায় মাঠের বাইরে।

এই জয়ে ‘এ’ গ্রুপ থেকে আগেই বিদায়ের শঙ্কায় পড়ে গেল মিশর। বুধবার উরুগুয়ে সৌদি আরবকে হারালেই থামবে তাদের বিশ্বকাপে টিকে থাকার স্বপ্ন। ৬ পয়েন্ট নিয়ে সবার উপরে রাশিয়া। উরুগুয়ে দ্বিতীয় ম্যাচ জিতলেই স্বাগতিকরা পাবে শেষ ষোলোর টিকিট।

সর্বশেষ সংবাদ

চকরিয়ার বদরখালীতে ১০ মাসেও মিটার না পাওয়ায় গ্রাহকদের বিক্ষোভ

স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক দু’দিনের সফরে কক্সবাজারে

লোহাগাড়ায় গরু চোর সন্দেহে যুবককে গণপিটুনি

রাঙ্গামাটিতে বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা উদ্বোধন

লম্বরীপাড়ার মুরুব্বীদের সাথে আলোর দিশারী যুব পরিষদের মতবিনিময়

গুজব গণপিটুনি বন্ধে সারাদেশের পুলিশকে বার্তা

ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা

কক্সবাজারে পাওয়া গেছে একটি ছেলে

ফেনির দুর্ধর্ষ সন্ত্রাসী আজাদ গ্রেফতার

চট্টগ্রামে গৃহশিক্ষক ধর্ষণ করল ৬ষ্ট শ্রেণির ছাত্রী, শিক্ষক গ্রেফতার

আনন্দবাজারের প্রতিবেদন – ‘তসলিমারা প্রিয়ার পাশে, নরম হাসিনা’

ডেঙ্গুতে হবিগঞ্জের সিভিল সার্জনের মৃত্যু

মিথ্যা ধর্ষণ মামলায় বাদী নিজেই শ্রীঘরে

মাতলামি

নাইক্ষ্যংছড়িতে মাছের পোনা অবমুক্ত করলো বিজিবি

ডেপুটি এটর্নি জেনারেল হলেন কক্সবাজারের ব্যারিস্টার নওরোজ চৌধুরী

চকরিয়ায় বৃদ্ধ মুক্তিযোদ্ধার উপর সন্ত্রাসী হামলা

জলদাশ পাড়ায় শ্মশান নিয়ে সৃষ্ট জটিলতা সমাধানে এগিয়ে গেলেন এমপি কমল

বন্যায় দূর্গত মানুষের পাশে নেই বিএনপি নেতা কর্মীরা- রেজাউল করিম

চীনের মাটিতে শিক্ষাজীবন ও নতুন অভিজ্ঞতা