মিশরকে হারিয়ে শেষ ষোলো প্রায় নিশ্চিত রাশিয়ার

স্পোর্টস ডেস্ক:
মিশরকে আত্মঘাতী গোল করিয়ে উদযাপন করলেন জবনিনআগের ম্যাচে ৫-০ গোলে সৌদি আরবকে উড়িয়ে দেওয়া রাশিয়া দ্বিতীয় ম্যাচে কঠিন পরীক্ষার মুখোমুখি হয়েছিল। তবে বিরতির পর দারুণ পারফরম্যান্স করে মিশরকে ৩-১ গোলে হারাল তারা। এতে ‘এ’ গ্রুপ থেকে বিশ্বকাপের শেষ ষোলো প্রায় নিশ্চিত করে ফেলল স্বাগতিকরা।

বিশ্বকাপে ফিট মোহাম্মদ সালাহ। তার একাদশে আসার খবরে বেশ নড়েচড়ে বসেছিল মিশর। প্রথমার্ধে গোলমুখে তাদের বেশ কয়েকটি চেষ্টা নজর কেড়েছিল। শুরুর ৪৫ মিনিট ম্যাচ ছিল তাদের হাতে। যদিও গোলের দেখা পায়নি কোনও দল।

কিন্তু দ্বিতীয়ার্ধে বদলে যায় পুরো ম্যাচের চিত্র। ৪৭ মিনিটে জবনিনের দুর্বল শট ঠেকাতে গিয়ে নিজেদের জালে বল জড়ান আহমেদ ফাথি। আত্মঘাতী গোলে এগিয়ে যাওয়া রাশিয়াকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। এটা নিয়ে রাশিয়া বিশ্বকাপে আত্মঘাতী গোল হলো ৫টি। এক আসরে এর চেয়ে বেশি ৬টি আত্মঘাতী গোল হয়েছিল ১৯৯৮ সালে।

মাত্র ৪ মিনিটের ব্যবধানে আরও দুটি গোল করে সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামের দর্শকদের উল্লাসে মাতায় স্বাগতিকরা। বক্সের ডানপ্রান্ত থেকে ফের্নান্দেসের কাট ব্যাক থেকে বল পেয়ে ডেনিস চেরিশেভ দ্বিগুণ করেন ব্যবধান। সৌদি আরবের বিপক্ষে জোড়া গোল করা এই রুশ ফরোয়ার্ড টানা দ্বিতীয় ম্যাচে গোল করেন ৫৯ মিনিটে।

দুই ম্যাচে তৃতীয় গোল করে উল্লসিত চেরিশেভএই গোলের রেশ কাটতে না কাটতেই আরেকবার লক্ষ্যভেদ করে রাশিয়া। ৬২ মিনিটে আরতেম জিউবা টুর্নামেন্টে তার দ্বিতীয় গোল করেন। কুতেপোভের পাস মিশরীয় ডিফেন্ডার ঠেকালেও বল রাখতে পারেননি। জিউবা দ্রুত গতিতে মিশরের জালে বল জড়ান।

৭৩ মিনিটে একটি গোল শোধ করে মিশর। প্রতিপক্ষের ডিবক্সের মাথায় ফাউলের শিকার হন সালাহ। রেফারি ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত নেন। স্পট কিক থেকে গোল করতে ভুল করেননি সালাহ। কিন্তু শেষ ১৭ মিনিটে ম্যাচের ভাগ্য বদলাতে পারেননি মিশরের এই ‘মহাতারকা’। আবদেলরহমান ফাউজি (১৯৩৪) ও মাগদি আবেদ এল ঘানির (১৯৯০) পর তৃতীয় মিশরীয় খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে গোলের কৃতিত্ব গড়লেন সালাহ।

বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে গোল করলেন সালাহসান্ত্বনাসূচক গোলের আগে পুরো ম্যাচে লিভারপুলের এই ফরোয়ার্ড স্পষ্ট সুযোগ পেয়েছিলেন কেবল একবার। ৪২ মিনিটে ডিবক্সের মধ্যে বল পেয়ে নিয়ন্ত্রণে নেন। পেছনে ঘুরে গোলমুখে শট করেন তিনি, কিন্তু গোলপোস্টের পাশ দিয়ে বল চলে যায় মাঠের বাইরে।

এই জয়ে ‘এ’ গ্রুপ থেকে আগেই বিদায়ের শঙ্কায় পড়ে গেল মিশর। বুধবার উরুগুয়ে সৌদি আরবকে হারালেই থামবে তাদের বিশ্বকাপে টিকে থাকার স্বপ্ন। ৬ পয়েন্ট নিয়ে সবার উপরে রাশিয়া। উরুগুয়ে দ্বিতীয় ম্যাচ জিতলেই স্বাগতিকরা পাবে শেষ ষোলোর টিকিট।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

অনূর্ধ ১৭ ফুটবলে সহোদরের ২ গোলে মহেশখালী চ্যাম্পিয়ন

টাস্কফোর্সের অভিযানঃ ৪৫০০ ইয়াবাসহ ব্যবসায়ী আটক

টেকনাফে ৭৫৫০টি ইয়াবাসহ দুইজন আটক

এলোমেলো রাজনীতির খোলামেলা আলোচনা

কক্সবাজারে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরে পেলেন পর্যটক

সুষ্ঠু নির্বাচনে জাতীয় ঐক্য

সঠিক কথা বলায় বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করেছে সরকার : সুপ্রিম কোর্ট বার

সিনেমায় নাম লেখালেন কোহলি

যুক্তরাষ্ট্রের কথা শুনছে না মিয়ানমার

তানজানিয়ায় ফেরিডুবিতে নিহতের সংখ্যা শতাধিক

যশোরের বেনাপোল ঘিবা সীমান্তে পিস্তল,গুলি, ম্যাগাজিন ও গাঁজাসহ আটক-১

তরুণদের এগিয়ে নিয়ে যাওয়াটা অনেক বেশি জরুরি- কক্সবাজারে মোস্তফা জব্বার

চলন্ত অটোরিকশায় বিদ্যুতের তার, দগ্ধ হয়ে নিহত ৪

খরুলিয়ায় বখাটেকে পুলিশে দিলো জনতা, রাম দা উদ্ধার

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

সতীদাহ প্রথা: উপমহাদেশের ইতিহাসে কলঙ্কজনক অধ্যায়

খুরুশকুলে সন্ত্রাসী হামলায় কলেজ ছাত্র আহত

নুরুল আলম বহদ্দারের কবর জিয়ারত করলেন লুৎফুর রহমান কাজল

জীবনের প্রথম প্রচেষ্টাতে ঈর্ষনীয় সাফল্য মৌসুমীর

এলআইসিটি বেস্ট অ্যাওয়ার্ড পেলো চবি শিক্ষার্থী নিপুন