জে.জাহেদ,চট্টগ্রাম :

বিএনপির যুগ্ম মহাসচিব মো. আসলাম চৌধুরীসহ চারজনের বিরুদ্ধে ঋণের ১৪৯ কোটি টাকা আত্মসাতের মামলায় চার্জশিট অনুমোদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার কমিশন সভায় এই অনুমোদন দেয়া হয়। রাইজিং এগ্রো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক ও রাইজিং স্টিল মিলস লিমিটেডের জামিনদার বিএনপি নেতা আসলাম চৌধুরী ছাড়া চার্জশিটভুক্ত অন্য আসামিরা হলেন- চট্টগ্রামের রাইজিং স্টিল মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আমজাদ হোসেন চৌধুরী, একই প্রতিষ্ঠানের চেয়ারম্যান জামিলা নাজলিন মাওলা ও পরিচালক মো. জসিম উদ্দীন চৌধুরী।

দুদকের গণসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য এ তথ্য নিশ্চিত করেছেন।

দুদকের অভিযোগে বলা হয়, পরস্পর যোগসাজশে আসলাম চৌধুরী সাউথইস্ট ব্যাংক লিমিটেড, হালিশহর শাখা, চট্টগ্রাম থেকে ২০১০ ও ২০১২ সালে এলসি খুলে ব্যাংক শাখা থেকে এলটিআর ফ্যাসেলিটি ঋণ বাবদ ১৫২ কোটি ৮৪ লাখ টাকা ঋণ গ্রহণ করেন।

পরবর্তীতে সুদসহ ঋণের অনাদায়ী ২৩৭ কাটি ৫২ লাখ টাকার মধ্যে ৮৮ কোটি ৩২ লাখ টাকা পরিশোধ করেন। অবশিষ্ট ১৪৯ কোটি ২০ লাখ টাকা পরিশোধ না করে ব্যাংকের সঙ্গে প্রতারণা করে আত্মসাৎ করেন।

তদন্তে তাদের বিরুদ্ধে এ অপরাধ প্রমাণিত হওয়ায় দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারায় চার্জশিট দাখিলের অনুমোদন দিয়েছে কমিশন।

প্রসঙ্গত, ২০১৬ সালের ২৬ ডিসেম্বর দুদকের উপপরিচালক মো. মোশারফ হোসেইন মৃধা বাদী হয়ে চট্টগ্রামের হালিশহর (সিএমপি) থানায় আসামিদের বিরুদ্ধে মামলাটি দায়ের করেছিলেন। তিনি মামালার তদন্ত করে চার্জশিট দাখিলের সুপারিশ করেন। শিগগিরই সংশ্লিষ্ট আদালতে চার্জশিট দাখিল করা হবে বলে দুদক সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, মোসাদের সঙ্গে বৈঠক করে সরকার উৎখাতের চেষ্টার অভিযোগে ২০১৬ সালের ১৫ মে গ্রেফতার করা হয় আসলাম চৌধুরীকে। ওই বছরের ২৬ মে রাষ্ট্রদ্রোহের অভিযোগে তার বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন ডিবি পুলিশের পরিদর্শক গোলাম রব্বানী।