৩৩ বছর ধরে থেকে মৌলানাবাদ ঈদগাহ ময়দানে ঈদের জামায়াত

সাইফুল্লাহ সাদেক :

১৯৮৬ সালের কথা! হাজার হাজার মুসল্লির তাকবির আল্লাহু আকবর ধ্বনিতে মুখরিত হয়ে উঠে মৌলানাবাদ এলাকা। হাজিরপাড়া, বড় জামছড়ি, মৌলভিরকাটা, বালুবাসা, ডাক্তারকাটা আশপাশের গ্রামগুলোর মানুষ মিছিলে মিছিলে অংশ নেয় সবুজ পাহাড়ের বুকজুড়ে ঈদগাহ ময়দানে।

তারই ধারাবাহিকতায় ২০১৮ সালে মৌলানাবাদ আল ফারুক ইসলামীক সেন্টার ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়ে গেলে ঈদুল ফিতরের জামায়াত

কালের ধারাবাহিকতায় এসব গ্রামে ছোট ছোট অনেক মসজিদ গড়ে উঠে, সৃষ্টি হয় মসজিদ ভিত্তিক ক্ষুদ্র ক্ষুদ্র সমাজ। আর সেইসব সমাজকে কেন্দ্র করে এলাকার মানুষ মসজিদেই ঈদের নামাজ পড়তো। মৌলানাবাদ ঈদগাহ ময়দান গড়ে উঠার পর থেকে মানুষ ঈদগাহ ময়দানমুখী হতে শুরু করে। এলাকার যুবকরা ঈদগাহ ময়দানের দিকে ধাবিত হয়।

এবছর ঈদুল ফিতরের নামাজে অসংখ্য মুসল্লি অংশ নেন। রামুর কচ্ছপিয়া ইউনিয়নের হাজিরপাড়ার দক্ষিণ পাশে অবস্থিত মৌলানাবাদের এই ঈদগাহ ময়দানে ঈদের নামাজে ইমামতি করেন আল ফারুক ইসলামীক সেন্টারের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আলহাজ্ব মাওলানা মোস্তাক আহমদ। দীর্ঘ ৩০ বছর ধরে তিনি একক প্রচেষ্টায় ঈদগাহ ময়দান পরিচালনার পাশাপাশি ঈদগাহ ময়দানে ইমামতি করে চলেছেন।

এবার ঈদুল ফিতরের ঈদগাহ ময়দানে ঈদের নামাজের গুরুত্ব সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন আল ফারুক ইসলামীক সেন্টারের সাধারণ সম্পাদক এএসএম রেজাউল করিম জুনাইদ।

নামাজে অন্যান্যদের মধ্যে অংশ নেন কচ্ছপিয়া ইউনিয়ন শ্রমিক লীগের আহ্বায়ক ও আল ফারুক ইসলামীক সেন্টার ঈদগাহ ময়দান পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আবু তালেব, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ঈদগাহ ময়দান পরিচালনা কমিটির অন্যতম উপদেষ্টা মোখতার আহমদ, ঈদগাহ ময়দান পরিচালনা কমিটির অর্থ সচিব সাইফুল্লাহ মোহাম্মদ খালেদা শোয়াইব, সাংগঠনিক সম্পাদক সেলিম উদ্দীন, সহ সভাপতি মাওলানা মিজানুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আবু আব্দুল্লাহ মো: সোহেল প্রমুখ।

প্রসঙ্গত, আল ফারুক ইসলামীক সেন্টার ঈদগাহ ময়দানের পাশপাশি মসজিদ, এতিমখানা, আল কুরআন গবেষণা কেন্দ্র, কারিগরী মাদ্রাসা, কেজি স্কুল, বালিকা মাদ্রাসা, মাওলানা ফররুখ আহমদ স্মৃতি পাঠাগার ইত্যাদি প্রতিষ্ঠান প্রক্রিয়াধীন রয়েছে। এই সব প্রতিষ্ঠান গড়ে তুলতে প্রয়োজন সরকারি-বেসরকারি সহযোগিতা।

এলাকার উন্নয়নে শিক্ষার আলো জ্বালাতে এই প্রতিষ্ঠানগুলো বাস্তবায়ন করা অতীব জরুরি বলছেন আল ফারুক ইসলামীক সেন্টারের চেয়ারম্যান মোস্তাক আহমদ।

তিনি বলেন, বাংলাদেশকে উন্নতির পথে এগিয়ে নিতে হলে প্রত্যন্ত গ্রাম থেকে গ্রামান্তরে শিক্ষার আলোকবর্তিকা পৌঁছে দিতে হবে। আধুনিক শিক্ষার পাশাপাশি নৈতিক শিক্ষাকে গুরত্ব দেয়া গেলে একটি সুন্দর দেশ নিশ্চিত করা সম্ভব হবে।

মৌলানাবাদের এই ঈদগাহ ময়দানটি কচ্ছপিয়া ইউনিয়নের ঠিক মধ্যখানে অবস্থিত। আশপাশের এলাকাগুলোর চেয়ে অনেক উঁচুতে হওয়ায় এলাকার মানুষের কাছে এটি আকর্ষণীয় একটি জায়গা। বন্যামুক্ত এলাকা হওয়ায় আশপাশের বন্যা কবলিত এলাকার বন্যার্ত মানুষের আশ্রয়ের একমাত্র স্থান।

ঈদগাহ ময়দানকে কেন্দ্র করে সম্প্রতি সেখানে বাজার গড়ে তোলার কার্যক্রম শুরু হয়েছে।

উদ্যােগটি পিছিয়ে পড়া এই এলাকাকে উন্নতির পথে এগিয়ে নিয়ে যেতে সহায়ক হবে বলে জানান আল ফারুক ইসলামীক সেন্টারের সাধারণ সম্পাদক এসএম রেজাউল করিম জুনাইদ।

গ্রামের মানুষের জন্য ঈদগাহ ময়দানের পাশঘেঁষে যে বাজার গড়ে তোলার কার্যক্রম চলছে সেখানে দোকান বরাদ্দ দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

সর্বশেষ সংবাদ

৩০ নভেম্বরের মধ্যে বিনা জরিমানায় আয়কর রিটার্ন জমা দেয়া যাবে

চট্টগ্রামের কর্ণফুলীতে পুনরায় মাল্টি চ্যানেল স্লিপওয়ে নির্মাণ শুরু

স্কুল,কলেজ ফাঁকি দিয়ে শিক্ষার্থীরা কি করে দেখার আহবান মেয়র নাছিরের

পল্টন থানার তিন মামলায় মির্জা আব্বাস ও আফরোজা আব্বাসের আগাম জামিন

মহেশখালীতে বন্দুক ও কাতুর্জসহ মানবপাচার মামলার আসামী গ্রেফতার

চকরিয়া থানার আধুনিক দৃষ্টি নন্দন ভবন উদ্বোধন করলেন আইজিপি

অধ্যক্ষ আবদুল হক একটানা তিনবার সেরা প্রতিষ্ঠান প্রধান হলেন

প্রাথমিকে ‘কমন প্রশ্নে’ সহজ পরীক্ষা

আবদুর রহমান বদি কি নির্বাচন করতে পারবেন ?

পুলিশের আইজি এখন কক্সবাজারে

খরুলিয়ায় পিক-আপ সিএনজি ও বাসের ত্রিমুখী সংঘর্ষ

টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে একজন নিহত

দেশে ১৬৬৬ জন মৃত্যুদন্ডপ্রাপ্ত কয়েদীর ফাঁসি হাইকোর্টে অনুমোদনের অপেক্ষায়

বিএনপি’র মনোনয়ন প্রার্থীদের সাক্ষাতকার আজ রোববার থেকে শুরু

দুবাইয়ে সেরা গীতিকারের সম্মাননা পেলেন নাটোরের মেয়ে সোহানী

আজ চকরিয়া আসছে আইজিপি ড. জাবেদ পাটোয়ারী

পেকুয়ায় বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন!

তাহলে কী জাফর-আশেক-কানিজ-বদি পাচ্ছেন নৌকার টিকেট!

ইসলামাবাদে যাত্রীবাহী বাসের ধাক্কায় যুবক নিহত

‘নেতানিয়াহু, ট্রাম্প ও বিন সালমান শয়তানের ৩ অক্ষশক্তি’