‘তৃণমূল ইতিহাস রচনায় ইতিহাস গবেষণা পরিষদকে ভূমিকা রাখতে হবে’

বার্তা পরিবেশক

কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর এ কে এম ফজলুল করিম চৌধুরী বলেছেন, প্রান্তিক জেলা কক্সবাজারের তৃণমূলের ইতিহাস রচনায় কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। দীর্ঘদিন পরে হলেও কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদ গঠনের মাধ্যমে তৃণমূলের সঠিক, তথ্যসমৃদ্ধ ইতিহাস রচনার ক্ষেত্রে শুন্যস্থান পূরণ হলো। জেলার ইতিহাস অনুসন্দিৎসু লেখক, গবেষকদেরকে কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের পতাকা তলে সমবেত হয়ে এক সাথে কাজ করা উচিত।

১১ জুন ২০১৮ সোমবার কক্সব্জাার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের উদ্যোগে আয়োজিত পবিত্র রমজান মাসের তাৎপর্য আলোচনা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের সভাপতি লোহাগাড়া আলহাজ্জ মোস্তাফিজুর রহমান কলেজের উপাধ্যক্ষ হেছামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত ও সাধারণ সম্পাদক কক্সবাজার সরকারি কলেজের ইতিহাস বিভাগের প্রভাষক মোহাম্মদ জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের প্রতিষ্ঠাতা আহবায়ক সাংবাদিক গবেষক মুহম্মদ নূরুল ইসলাম।

প্রধান অতিথি আরো বলেন, আল্লাহ তা’আলা মহাগ্রন্থ পবিত্র কুরআন মজিদের মাধ্যমে রাসূল করিম হযরত মুহাম্মদ সা.-কে ইতিহাস শিক্ষা দিয়েছেন। বিশেষ করে আল্লাহর রাসূল সা.-এর জন্মের হাজার হাজার বছর পূর্বের নবী, রাসূল, পয়গম্বরগণ সম্পর্কে এবং তাদের জালিম সম্প্রদায় সম্পর্কে অবহিত করেছেন। এবং আল্লাহ ও রাসূল অস্বীকারকারী সম্প্রদায়কে কিভাবে পৃথিবীর বুক থেকে ধ্বংস করে দিয়েছেন তা অবহিত করেছেন। তাই ইতিহাস চর্চার গুরুত্ব অপরিসীম। এটা অনুধাবন করেই ইতিহাস চর্চা ও রচনায় নিজেদেরকে ব্যাপৃত করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের প্রতিষ্ঠাতা আহবায়ক ও বর্তমান উপদেষ্টা সাংবাদিক গবেষক মুহম্মদ নূরুল ইসলাম, এই পবিত্র মাহে রমজান আমাদেরকে তাকওয়া অর্জনের শিক্ষা দেয়। আল্লাহ তা’আলা এই রমজান মাসেই মহাগ্রন্থ পবিত্র কুরআন মজিদ নাজিল করেছেন। তাই কুরআনের শিক্ষাকে নিজেদের জীবনে প্রতিফলন ঘটাতে হবে। একই সাথে তিনি ইতিহাস গবেষণা পরিষদের কার্যক্রমকে আরো জোরদার করার জন্য নির্বাহী পরিষদকে পরামর্শ প্রদান করেন।

পরিষদের নির্বাহী সদস্য চুনতি ফাতেমা বতুল মহিলা কামিল মাদরাসার ইসলামের ইতিহাস বিভাগের প্রভাষক মমতাজ উদ্দিন আহমদ মহসিন পবিত্র কুরআন তেলাওয়াত করে অনুষ্ঠানের সূচনা করেন।

পরিশেষে মুনাজাত পরিচালনা করেন বদরখালী মাদরাসার প্রভাষক ও শহরের সমুদ্র সৈকতের আলিফ-লাম-মিম জামে মসজিদের খতীব মো. আরিফ উল্লাহ। মুনাজাতে দেশকে মাদক মুক্ত ও জঙ্গী মুক্ত রাখা এবং দেশে স্থিতিশীলতার জন্য রাব্বুল আলামীনের কাছে প্রার্থনা করা হয়।

ইফতার মাহফিলে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কক্সবাজার সরকারি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক ও ইসলামের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মুজিবুল আলম, কক্সবাজার সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আবুল মনসুর, অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক আনোয়ারুল হক, কক্সবাজার সাহিত্য একাডেমীর অর্থ-সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন, ইতিহাস গবেষণা পরিষদের নির্বাহী সদস্য হাশেমিয়া কামিল মাদরাসার প্রভাষক মো. সৈয়দ নূর, পরিষদের নির্বাহী সদস্য ডাচ-বাংলা ব্যাংকের কর্মকর্তা মাহবুবুল হক, কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জালাল উদ্দিন, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মাসুদা মোর্শেদা আইভী, কক্সবাজার সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠাতা সদস্য কবি হাসিনা চৌধুরী লিলি, ঈদগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক জাহেদ উদ্দিন মোর্শেদ ও কক্সবাজার সরকারি কলেজের ইতিহাস বিভাগের শিক্ষার্থী।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

নবাগত জেলা জজ দায়িত্ব গ্রহন করে কোর্ট পরিচালনা করেছেন

নজিব আমার রাজনৈতিক বাগানের প্রথম ফুটন্ত ফুল- মেয়র মুজিবুর রহমান

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে  “শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি, সংবাদপাঠ ও সাংবাদিকতা” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা 

রামুর কচ্ছপিয়াতে রুমির বাল্য বিবাহের আয়োজন

সরকার শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে- এমপি কমল

আইসক্রিমের নামে শিশুরা কী খাচ্ছে?

উদীচী কক্সবাজার সরকারি কলেজ শাখার দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত

পেকুয়ায় বৃদ্ধকে কুপিয়ে জখম

আনিস উল্লাহ টেকনাফ উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত

চকরিয়া উপজেলা যুবদলের কমিটি বিলুপ্ত ও আহবায়ক কমিটি গঠিত

জেলা আ.লীগের জরুরি সভা শুক্রবার

চবি উপাচার্যের সাথে হিস্ট্রি ক্লাবের সাক্ষাৎ

পেকুয়ায় কুপে আহত ব্যবসায়ী হাসপাতালে যন্ত্রনায় কাতরাচ্ছে

সদর-রামু আসনে নজিবুল ইসলামকে নৌকার একক প্রার্থী ঘোষণা পৌর আ. লীগের

যোগাযোগ মন্ত্রীর আগমনে ঈদগাঁওতে চলছে ব্যাপক প্রস্তুতি

রাষ্ট্রপতির প্রতি আহবান: ডিজিটাল নিরাপত্তা আইনে স্বাক্ষর না সংসদে ফেরৎ পাঠান

উত্তপ্ত চট্টগ্রাম কলেজ, সক্রিয় বিবদমান তিনটি গ্রুপ

চকরিয়া কোরক বিদ্যাপীঠে আন্ত:ফুটবল টুর্ণামেন্ট উদ্বোধন

রোহিঙ্গা ক্যাম্পে হোপ ফাউন্ডেশনের ৪০শয্যার হসপিটাল উদ্বোধন

পৌর কাউন্সিলরসহ ৪ মাদক কারবারির বাড়িতে অভিযান, নারীসহ দুই জনের সাজা