কাল্পনিক এক টুকরো বন্ধুত্ব আমাদের

হুমায়ূন কবির আজাদ

বন্ধু কেমন আছ তুমি? জানি ব্যাস ভালোই আছো, কারণ ভাল থাকা তোমাদেরই মানায়। কেননা বন্ধু বান্ধবের সাথে প্রতিনিয়ত মেলামেশা করতে যা প্রয়োজন তার সব কিছুর কোনটিই কমতি নেই তোমাদের ,আর তা আমরা হাজারো চেষ্টা করেও অর্জন করতে পারিনা।
বিশ্বাস করো জীবনে একটি বার কোন এক বন্ধুর প্রতি দুর্বলতা জন্মেছিল মনে আমার আর তা তুমিই ছিলে। তখন মাত্র শৈশবকাল পেরুনোর সময় আমার, তোমার ছিল আরো কিছু কম। তোমার সাথে বন্ধুত্ব করার চেষ্টা করাটা বোকামি বৈ আর কিছুই ছিলনা। কেননা কালের বিবর্তনে তোমাদের সাথে আমাদের বিস্তর পরখ হবে তা জানা ছিলনা। অথচ অবুঝ ঐ বন্ধুত্বের ভেতর আমার বিরাট এক আকাঙ্কা ছিল তবে সে কথা তোমাকে কোনদিও বুঝতে দিইনি। তোমার উচ্ছ বিলাসী হাসির মাঝে আমি সর্বদা প্রেম কুড়ানোর চেষ্টা করতাম, তােমার পায়ের নূপুরধ্বনিতে খোঁজে পেতাম কোন এক সুখের সুর। বন্ধুত্ব গাড় হবার খানিক আগে নিয়তির দ্বায়ে সেই বন্ধুকে হারিয়ে ফেলি, যা আর কোনদিনও ফিরে পাবার আশা ছিলনা। তার পর প্রকৃতির নিয়মে শৈশব পেরিয়ে কৈশোরকালও ডিঙ্গাইলাম। আর এখন প্রাপ্তবয়স্ক একজন টগবগে যুবক আমি অথচ জীবণের অতিবাহিত হওয়া এই সময়ের মধ্যে কারো প্রতি বন্ধুত্ব বা প্রেম জন্মাইনি আর। তার মূল কারণ হল আমি প্রেমের তেমনটা কাঙ্গাল ও ছিলামনা আর খুব বেশী অবিজ্ঞও ছিলামনা।
জীবণের অর্ধেক সময় অর্থাৎ পঁচিশের কাছাকাছি এসে ইন্টারনেট ফেইজবুকের কল্যাণে কোন এক সময় ধীরে ধীরে পরিচয় বাড়তে থাকে আর আমরা এক অপরের সাথে পুরোপুরি আগের ন্যায় বন্ধুত্ব স্থাপন করতেও সক্ষম হয়। হঠাৎ একদিন ঘুমের ঘোরে ফোন রিসিভ করতে অপরিচিত এক কোকিলকণ্ঠ শুনে চমকে যায় আমি। অবশ্যই বুঝেছিলাম পরিচয় গোপন রেখে অপর প্রান্ত থেকে জানতে চাওয়া হচ্ছে আমি রিনা, মীনা কোন একটি নাম ধরে কথা বলার চেষ্টা করি কিনা। আর আমি চাইবোই বা কেন? আমার তো ঐ রকম কেউ পরিচিত নেই। তারপর শুরু কথার পালা আর তা আস্তে আস্তে আরো গাড় হতে থাকে, আর তার এক পর্যায়ে তোমার পক্ষ হতে বন্ধুত্বের দাবী নিয়ে আমার কাছে একটি আবদার আসে, আর তা হল কোন একদিন আমরা কোথাও ঘুরতে যাব। অথচ আমি অধম বাস্তবতার দ্বায় নিয়ে তোমার সেই আবদার টুকুও রক্ষা করতে পারিনি।
আর সেই থেকে এখনো তুমি আমাকে ভিরু, অথবা ঝুটচোর ভাবো। ধীরে ধীরে সেই বন্ধুত্বকে পুনরায় আগের ন্যায় দূরে ঠেলে দাও, তার সবটুকুই আমি বুঝি অথচ করার কিছুই নেই। কেননা আমাদের এই সম্পূর্ণ বন্ধুত্বটুকুই কাল্পনিক ছিল যে।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ক্রোয়েশিয়ার বুকে শান্তির প্রতীক রিজেকা মসজিদ

গভীর রাতে জেলা প্রশাসকের ২ শতাধিক কম্বল বিতরণ

চকরিয়ায় হুফ্ফাজুল কুরআন ফাউন্ডেশনের হিফজুল কুরআন প্রতিযোগিতা সম্পন্ন

বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলন হয় কক্সবাজারে

কোনো সংবাদপত্র প্রকাশিত হয়নি একাত্তরের এই দিনে

উসকানি ঠেকাতে শিক্ষা প্রতিষ্ঠানে নজরদারি করবে সরকার

তিনি মহাশক্তিধর, পাহাড় কেটে বহুতল ভবন সরকারি কর্মকর্তার

রোহিঙ্গাদের জন্য রাখাইনে ৫০টি বাড়ি দিল ভারত

দক্ষিণ রুমালিয়ার ছরার মমতাজ ড্রাইভার আর নেই

নির্বাচনে ১৫ হাজার পর্যবেক্ষকের অর্থায়ন করবে যুক্তরাষ্ট্র

বঙ্গবন্ধুর কবর জিয়ারতে প্রচার শুরু করছেন শেখ হাসিনা

হাইকোর্টে ধানের শীষ পেতে আপীল গৃহীত হয়নি : হামিদ আযাদ ইতিহাস সৃষ্টি করলো!

নারী অধিকার ও খালেদা জিয়াকে মুক্ত করতে ধানের শীষে ভোট দিন-শিরিন রহমান

রোহিঙ্গা ক্যাম্পে ত্রানের চাল নিয়ে সংঘর্ষ, আটক ৬

হ্নীলায় ইয়াবাসহ যুবক আটক

রামু উপজেলা বিএনপির সভাপতি ও ছাত্রদলের সাধারণ সম্পাদকসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

কক্সবাজার-১ : জাফর আলমের পক্ষে নৌকায় স্ত্রীর ভোট প্রার্থনা

‘হারিয়ে যাওয়া স্বজনের খোঁজ পেতে রেডক্রিসেন্টের সহযোগিতা নিন’

সিংহ নিয়ে ভোটে নামছেন হিরো আলম

হ্নীলায় ৪০শতক সরকারী জমি উদ্ধার