কাল্পনিক এক টুকরো বন্ধুত্ব আমাদের

হুমায়ূন কবির আজাদ

বন্ধু কেমন আছ তুমি? জানি ব্যাস ভালোই আছো, কারণ ভাল থাকা তোমাদেরই মানায়। কেননা বন্ধু বান্ধবের সাথে প্রতিনিয়ত মেলামেশা করতে যা প্রয়োজন তার সব কিছুর কোনটিই কমতি নেই তোমাদের ,আর তা আমরা হাজারো চেষ্টা করেও অর্জন করতে পারিনা।
বিশ্বাস করো জীবনে একটি বার কোন এক বন্ধুর প্রতি দুর্বলতা জন্মেছিল মনে আমার আর তা তুমিই ছিলে। তখন মাত্র শৈশবকাল পেরুনোর সময় আমার, তোমার ছিল আরো কিছু কম। তোমার সাথে বন্ধুত্ব করার চেষ্টা করাটা বোকামি বৈ আর কিছুই ছিলনা। কেননা কালের বিবর্তনে তোমাদের সাথে আমাদের বিস্তর পরখ হবে তা জানা ছিলনা। অথচ অবুঝ ঐ বন্ধুত্বের ভেতর আমার বিরাট এক আকাঙ্কা ছিল তবে সে কথা তোমাকে কোনদিও বুঝতে দিইনি। তোমার উচ্ছ বিলাসী হাসির মাঝে আমি সর্বদা প্রেম কুড়ানোর চেষ্টা করতাম, তােমার পায়ের নূপুরধ্বনিতে খোঁজে পেতাম কোন এক সুখের সুর। বন্ধুত্ব গাড় হবার খানিক আগে নিয়তির দ্বায়ে সেই বন্ধুকে হারিয়ে ফেলি, যা আর কোনদিনও ফিরে পাবার আশা ছিলনা। তার পর প্রকৃতির নিয়মে শৈশব পেরিয়ে কৈশোরকালও ডিঙ্গাইলাম। আর এখন প্রাপ্তবয়স্ক একজন টগবগে যুবক আমি অথচ জীবণের অতিবাহিত হওয়া এই সময়ের মধ্যে কারো প্রতি বন্ধুত্ব বা প্রেম জন্মাইনি আর। তার মূল কারণ হল আমি প্রেমের তেমনটা কাঙ্গাল ও ছিলামনা আর খুব বেশী অবিজ্ঞও ছিলামনা।
জীবণের অর্ধেক সময় অর্থাৎ পঁচিশের কাছাকাছি এসে ইন্টারনেট ফেইজবুকের কল্যাণে কোন এক সময় ধীরে ধীরে পরিচয় বাড়তে থাকে আর আমরা এক অপরের সাথে পুরোপুরি আগের ন্যায় বন্ধুত্ব স্থাপন করতেও সক্ষম হয়। হঠাৎ একদিন ঘুমের ঘোরে ফোন রিসিভ করতে অপরিচিত এক কোকিলকণ্ঠ শুনে চমকে যায় আমি। অবশ্যই বুঝেছিলাম পরিচয় গোপন রেখে অপর প্রান্ত থেকে জানতে চাওয়া হচ্ছে আমি রিনা, মীনা কোন একটি নাম ধরে কথা বলার চেষ্টা করি কিনা। আর আমি চাইবোই বা কেন? আমার তো ঐ রকম কেউ পরিচিত নেই। তারপর শুরু কথার পালা আর তা আস্তে আস্তে আরো গাড় হতে থাকে, আর তার এক পর্যায়ে তোমার পক্ষ হতে বন্ধুত্বের দাবী নিয়ে আমার কাছে একটি আবদার আসে, আর তা হল কোন একদিন আমরা কোথাও ঘুরতে যাব। অথচ আমি অধম বাস্তবতার দ্বায় নিয়ে তোমার সেই আবদার টুকুও রক্ষা করতে পারিনি।
আর সেই থেকে এখনো তুমি আমাকে ভিরু, অথবা ঝুটচোর ভাবো। ধীরে ধীরে সেই বন্ধুত্বকে পুনরায় আগের ন্যায় দূরে ঠেলে দাও, তার সবটুকুই আমি বুঝি অথচ করার কিছুই নেই। কেননা আমাদের এই সম্পূর্ণ বন্ধুত্বটুকুই কাল্পনিক ছিল যে।

সর্বশেষ সংবাদ

প্রখ্যাত সঙ্গীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ  আর নেই

কক্সবাজারের ৫ উপজেলায় ভোটযুদ্ধ আজ

এমপি জাফর আলমের সাথে সৌজন্য সাক্ষাত করতে গেলেন সাঈদী

ইসরায়েল লুটেরা রাষ্ট্র : মাহাথির মোহাম্মদ

 বাবার মত আমিও আপনাদের সেবা করে মরতে চাই- নৌকার প্রার্থী জুয়েল

ইস্তাম্বুলে ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে জরুরী বৈঠক

টেকনাফের নির্বাচনে বিশৃঙ্খলা করলেই অ্যাকশন যাবো : এসপি মাসুদ হোসেন

২৭ মার্চ উমিদিয়া জামেয়া ইসলামিয়ার বার্ষিক মাহফিল

ঝুঁকিতে ‘গোমাতলী বেইলী’ ব্রীজ

সেই রাফিয়ার পরিবারের দায়িত্ব নিলেন ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী রাসেল

রামু পশ্চিম মনিরঝিল দরগাহ পাড়ায় তাফসীরুল কোরআন মাহফিল সম্পন্ন

 “আল মাহমুদ চেতনার কবি, প্রেরণার বাতিঘর” শীর্ষক আলোচনা সভা

জেলা আইনজীবী সহকারী সমিতির নির্বাচনে নুরুল আমিন-তুহিন প্যানেলের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা 

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার-৬

এতিম শিশুদের জন্য বনভোজনের আয়োজন করলেন ছাত্রলীগ নেতা আসফি

আল্লামা তকী উসমানীর উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে কক্সবাজারে হেফাজতে ইসলামের বিক্ষোভ

সাঈদী ফুল নিয়ে শুভেচ্ছা জানাতে গেলেন গিয়াসউদ্দিন চৌধুরী’র কাছে

অবৈধভাবে ব্যালট পেপারে হাত দিলেই গুলি- মহেশখালীর ওসি

ইউএনও বীনার ঘর আলোকিত করল নতুন অতিথি

কক্সবাজার সদর ও কুতুবদিয়া উপজেলায় রোববারের সাধারণ ছুটি কি এখনো বহাল!