কাল্পনিক এক টুকরো বন্ধুত্ব আমাদের

হুমায়ূন কবির আজাদ

বন্ধু কেমন আছ তুমি? জানি ব্যাস ভালোই আছো, কারণ ভাল থাকা তোমাদেরই মানায়। কেননা বন্ধু বান্ধবের সাথে প্রতিনিয়ত মেলামেশা করতে যা প্রয়োজন তার সব কিছুর কোনটিই কমতি নেই তোমাদের ,আর তা আমরা হাজারো চেষ্টা করেও অর্জন করতে পারিনা।
বিশ্বাস করো জীবনে একটি বার কোন এক বন্ধুর প্রতি দুর্বলতা জন্মেছিল মনে আমার আর তা তুমিই ছিলে। তখন মাত্র শৈশবকাল পেরুনোর সময় আমার, তোমার ছিল আরো কিছু কম। তোমার সাথে বন্ধুত্ব করার চেষ্টা করাটা বোকামি বৈ আর কিছুই ছিলনা। কেননা কালের বিবর্তনে তোমাদের সাথে আমাদের বিস্তর পরখ হবে তা জানা ছিলনা। অথচ অবুঝ ঐ বন্ধুত্বের ভেতর আমার বিরাট এক আকাঙ্কা ছিল তবে সে কথা তোমাকে কোনদিও বুঝতে দিইনি। তোমার উচ্ছ বিলাসী হাসির মাঝে আমি সর্বদা প্রেম কুড়ানোর চেষ্টা করতাম, তােমার পায়ের নূপুরধ্বনিতে খোঁজে পেতাম কোন এক সুখের সুর। বন্ধুত্ব গাড় হবার খানিক আগে নিয়তির দ্বায়ে সেই বন্ধুকে হারিয়ে ফেলি, যা আর কোনদিনও ফিরে পাবার আশা ছিলনা। তার পর প্রকৃতির নিয়মে শৈশব পেরিয়ে কৈশোরকালও ডিঙ্গাইলাম। আর এখন প্রাপ্তবয়স্ক একজন টগবগে যুবক আমি অথচ জীবণের অতিবাহিত হওয়া এই সময়ের মধ্যে কারো প্রতি বন্ধুত্ব বা প্রেম জন্মাইনি আর। তার মূল কারণ হল আমি প্রেমের তেমনটা কাঙ্গাল ও ছিলামনা আর খুব বেশী অবিজ্ঞও ছিলামনা।
জীবণের অর্ধেক সময় অর্থাৎ পঁচিশের কাছাকাছি এসে ইন্টারনেট ফেইজবুকের কল্যাণে কোন এক সময় ধীরে ধীরে পরিচয় বাড়তে থাকে আর আমরা এক অপরের সাথে পুরোপুরি আগের ন্যায় বন্ধুত্ব স্থাপন করতেও সক্ষম হয়। হঠাৎ একদিন ঘুমের ঘোরে ফোন রিসিভ করতে অপরিচিত এক কোকিলকণ্ঠ শুনে চমকে যায় আমি। অবশ্যই বুঝেছিলাম পরিচয় গোপন রেখে অপর প্রান্ত থেকে জানতে চাওয়া হচ্ছে আমি রিনা, মীনা কোন একটি নাম ধরে কথা বলার চেষ্টা করি কিনা। আর আমি চাইবোই বা কেন? আমার তো ঐ রকম কেউ পরিচিত নেই। তারপর শুরু কথার পালা আর তা আস্তে আস্তে আরো গাড় হতে থাকে, আর তার এক পর্যায়ে তোমার পক্ষ হতে বন্ধুত্বের দাবী নিয়ে আমার কাছে একটি আবদার আসে, আর তা হল কোন একদিন আমরা কোথাও ঘুরতে যাব। অথচ আমি অধম বাস্তবতার দ্বায় নিয়ে তোমার সেই আবদার টুকুও রক্ষা করতে পারিনি।
আর সেই থেকে এখনো তুমি আমাকে ভিরু, অথবা ঝুটচোর ভাবো। ধীরে ধীরে সেই বন্ধুত্বকে পুনরায় আগের ন্যায় দূরে ঠেলে দাও, তার সবটুকুই আমি বুঝি অথচ করার কিছুই নেই। কেননা আমাদের এই সম্পূর্ণ বন্ধুত্বটুকুই কাল্পনিক ছিল যে।

সর্বশেষ সংবাদ

নাইক্ষ্যংছড়িতে ডাকাতির প্রস্তুতি কালে ৭ ডাকাত সদস্য আটক

বদলে গেছেন নোবেলজয়ী মালালা!

চকরিয়ায় তুচ্ছ ঘটনার জেরে দুর্বৃত্তের অস্ত্রের আঘাতে শ্রমিকলীগ নেতা আহত

ডুলাহাজারা সাফারি পার্কে হামলা ও ভাংচুর ৯ জনের বিরুদ্ধে আদালতে নালিশী মামলা

বিশিষ্ট হোমিও চিকিৎসক কবির ডাক্তার আর নেই, জানাযা সম্পন্ন

এখনো আশা আছে আর্জেন্টিনার , যদি….

ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হারল আর্জেন্টিনা

টেকনাফে রোহিঙ্গা কর্তৃক শিশু ধর্ষণের অভিযোগ

টেকনাফের রোজারঘোনায় ইয়াবা আসর

পেরুকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে ফ্রান্স

কক্সবাজার স্টুডেন্টস ফোরাম ঢাবির কমিটি অনুমোদন

মাসিক কল্যাণ সভায় লোহাগাড়া থানার ওসিসহ ৩ এসআই পুরস্কৃত

কাউয়ারখোপ ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মেম্বার মোঃ হাবিব উল্লাহ’র জামিন লাভ

যোগ্য নেতৃত্ব বেছে নেওয়ার এখনই সময়- হোয়ানকে ড. আনসারুল করিম

কক্সবাজার পৌর নির্বাচনে বিএনপির প্রার্থী রফিকুল ইসলাম

ইসলামপুরে মেহেদীর রং না শুকাতেই যৌতুকের দাবীতে স্ত্রীকে তাড়িয়ে দেওয়ার অভিযোগ

নেইমারভক্তদের জন্য স্বস্তির খবর

শাহ মোহছেন আউলিয়ার বার্ষিক ওরশে নেমেছিল ভক্তদের

মহেশখালী-কুতুবদিয়ার লবণচাষীদের ঋণ মওকুপ করুন- সংসদে এমপি আশেক

আজ ক্রোয়েশিয়া-আর্জেন্টিনা লড়াই, মেসি ম্যাজিকের অপেক্ষায় সারা বিশ্ব