রোহিঙ্গা এতিম শিশুকে প্রতিমাসে নগদ টাকা প্রদান করবে সরকার

নিজস্ব প্রতিবেদক:

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ জিল্লার রহমান বলেছেন,প্রাথমিক ভাবে বাচাইকৃত ৯ হাজার রোহিঙ্গা এতিম শিশুকে মাসিক ২ হাজার করে নগদ টাকা প্রদান করবে সরকার। এছাড়া তাদের সুরক্ষায় ত্রাণের পাশাপাশি মনোসামাজিক সহযোগিতাও করা হবে।

শনিবার দুপুরে কক্সবাজারের টেকনাফ উপজেলার শামলাপুর ত্রাণ বিতরণ কেন্দ্রে রোহিঙ্গা এতিম শিশুদের মাঝে নগদ টাকা বিতরণ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন,মিয়ানমার থেকে নিগৃহীত রোহিঙ্গারা দেশে আশ্রয়ের শুরু থেকে সকলকে মানবিক ভাবে তাদের সহায়তা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ দিয়েছেন। একই সাথে তিনি রোহিঙ্গাদের সহায়তায় দেশী বিদেশী দাতা সংস্থার পাশাপাশি রোহিঙ্গা এতিম শিশুদের সুরক্ষায় বর্তমান সরকার কাজ করার ঘোষনা দেন।

সরকারের এ নির্দেশে উখিয়া ও টেকনাফে অবস্থিত ৩০টি রোহিঙ্গা থেকে স্থানীয় সমাজসেবা অধিদপ্তরের সহায়তায় এ পর্যন্ত ৩৯ হাজার ৮৪১জন এতিম শিশুকে সনাক্ত করা হয়েছে। এসব শিশুর কেউ কেউ নিকটাত্মীয় কিংবা পরিচিতদের সাথে বসবাস করছে। কেউ কেউ একেবারে বিচ্ছিন্নভাবেও আশ্রয় কেন্দ্রে রয়েছে। এদের মধ্য থেকে বাছাই করে এ পর্যন্ত ৯ হাজারের অধিক এতিম শিশু সনাক্ত করা হয়। সন্তাক্তকৃত এই শিশুদের লালনপালনকারীদের মাঝে ইউনিসেফের সহযোগিতায় সরকার প্রতিমাসে ২ হাজার টাকা করে নগদ প্রদান করবে বলে জানান তিনি। উদ্বোধন অনুষ্ঠানে ইউনিসেফ ও ব্যাংক এশিয়ার সহযোগীতায় ৫০জন রোহিঙ্গা এতিম শিশুর লালনপালনকারীদের মাঝে নগদ টাকা করে বিতরণ করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মাঝে বক্তব্য রাখেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মহাপরিচালক গাজী মুহাম্মদ নুরুল কবির, সমাজসেবা অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ড. নাজনিন কাউছার চৌধুরী, ইউনিসেফের কর্মকর্তা জেইন লোডাভিক মেটানিয়ার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আশরাফ হোসেন, কক্সবাজার জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালক প্রিতম কুমার চৌধুরী, রোহিঙ্গা শিশু সুরক্ষা প্রকল্পের সমন্বয়ক আবু আবদুল্লাহ মোহাম্মদ ওয়ালিউল্লাহ প্রমুখ।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ভারত থেকে পালিয়ে আসা ১৩শ’ রোহিঙ্গা এখন বাংলাদেশে

উপজেলা নির্বাচনে ‘স্বতন্ত্রভাবে’ অংশ নেবে বিএনপি

ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ছাত্রলীগ নেতা হিমুর ব্যপক গনসংযোগ

চট্টগ্রামে ৩টি হাইটেক পার্ক হচ্ছে

সংরক্ষিত আসনে এমপি চান মহেশখালীর মেয়ে প্রভাষক রুবি

ঈদগাঁওতে নৌকার চেয়ারম্যান মনোনয়ন প্রত্যাশী রাশেদের গণসংযোগ

অতিথি পাখির কলকাকলিতে মুখরিত বঙ্গবন্ধু সাফারি পার্ক

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার ১১

গণিত ছাড়া জীবনই অচল : জেলা প্রশাসক

উখিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, চালক আটক

শহর কৃষক লীগের সভাপতির মামলায় ওয়ার্ড সভাপতি গ্রেফতার

২৭০০ ইউনিয়নে সংযোগ তৈরি, বিনামূল্যে ইন্টারনেট ৩ মাস

লাইনে দাঁড়িয়ে বার্গার কিনলেন বিল গেটস!

সৌদিতে আমরণ অনশনে রোহিঙ্গারা

একটি পুলিশী মানবতার গল্প

বৃহত্তর বার্মিজ মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির কমিটি গঠিত

পেকুয়ার বাবুল মাষ্টার আর নেই

শহরে খাস জমিতে নির্মিত স্থাপনা উচ্ছেদ

ফেসবুককে টপকে শীর্ষে হোয়াটসঅ্যাপ

মান খারাপ, ভিটামিন ‘এ’ খাওয়ানো বন্ধ