ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

যমুনাটিভি : টান টান উত্তেজনাকর এক খেলায় বাংলাদেশ নারীদল এশিয়া কাপ টি-টোয়েন্টিতে চ্যাম্পিয়ন হয়েছে। এই প্রথম কোন আন্তর্জাতিক আসরের শিরোপা জয় করে বাংলাদেশ। ভারতের দেয়া ১১৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ৭ উইকেট হারিয়ে জয়ের রান সংগ্রহ করে নারীরা।

এশিয়া কাপে ছয়বারের শিরোপা জয়ী ভারতকে তিন উইকেটে হারিয়ে লাল-সবুজ প্রমীলা বাহিনী ইতিহাস গড়ল। রোববার কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভাল স্টেডিয়ামে স্বগৌরবে উড়ল বাংলাদেশের পতাকা।

টাইগ্রেসদের এ জয় যেন এক ঐতিহাসিক মঞ্চ রচনা। এশিয়া কাপের ছয় আসরের সবকটিতেই চ্যাম্পিয়ন শিরোপা ঘরে তুলেছে ভারত। অন্যদিকে এবারই প্রথমবার ফাইনালে উঠেছে বাংলাদেশ। সে হিসেবে ফাইনালে একেবারেই অনভিজ্ঞ একটি দল বাংলাদেশ শক্তিশালি ভারতকে হারিয়ে শিরোপা ঘরে তুলল।

ব্যাটিংয়ে বাংলাদেশের হয়ে ভালো সূচনা করেন ২ ওপেনার শামিমা আর আয়শা। ৩৫ রানে পরপর এই ২ ওপেনারকে বিদায় করে ভারতকে ব্রেকথ্রু এনে দেন পুনম।

দলের হাল ধরেন রুমানা আহমেদ। দুর্ভাগ্যজনক রানআউট হবার পূর্বে তার সংগ্রহ ছিল ২২ বলে ২৩ রান। শেষ ২ বলে ২ রানের প্রয়োজন পড়লে ম্যাচ পরিস্থিতি টানটান উত্তেজনায় রূপ নেয়।

পরের বলে সানজিদা রানআউট হয়ে গেলে জয়ের কাণ্ডারীতে পরিণত হন অলরাউন্ডার জাহানারা আলম। শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে শেষ ১ বলে জয়ের জন্য প্রয়োজন ছিলো ২ রান, জাহানারা আলম বল মেরেই দৌড়, ২ রান সহজেই করেই চ্যাম্পিয়নের আনন্দে মেতে উঠে নারীরা।

মালয়েশিয়ার কোয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভালে শুরু থেকে ভারতীয় ব্যাটসম্যানদের চেপে ধরেন তিন স্পিনার নাহিদা-সালমা আর খাদিজাতুল কুবরা। দলীয় ১১ রানে নাহিদার দূর্দান্ত থ্রু’তে রান আউটে কাটা পড়েন ওপেনার স্মৃতি। এরপর ৪ রান করা দীপ্তি শর্মাকে বোল্ড করেন পেসার জাহানারা আলম। থিঁতু হওয়ার আগেই আরেক ওপেনার মিতালি রাজকে তুলে নেন খাদিজাতুল কুবরা। সুবিধা করতে পারেননি আনুজা পাতিল। ফিল্ডিংয়ে বাঁধা দেয়ার কারণে আউট হন তিনি। ভারতের স্কোর তখন ৩২ রান। এরপর ১১ রান করা বিদ্যাকে বোল্ড করেন অধিনায়ক সালমা। আর রুমানা আহমেদের জোড়া আঘাতে ৭ উইকেটে ৭৪ রানের দলে পরিণত হয় ভারত। এরপর ঝুলন গোস্বামীকে নিয়ে বিপর্যয় সামাল দেন হারমানপ্রীত। ১০ করে ঝুলন ফিরলেও অন্যপ্রান্তে অবিচল ছিলেন হারমানপ্রীত। ইনিংসের শেষ বলে ৫৬ রানে ভারতের এই অধিনায়ককে ২য় শিকারে পরিণত করেন খাদিজা।

শেষ পর্যন্ত নারী এশিয়া কাপ ফাইনাল ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ২০ ওভারে সংগ্রহ ১১২ রান করে ভারত।

সর্বশেষ সংবাদ

নবনির্বাচিত কক্সবাজার পৌর পরিষদের শপথ

তুরস্কের সংকটে পাশে দাঁড়াল কাতার

টেকনাফে জাতীয় শোক দিবস পালন

সৌদিতে পাঁচ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

ট্রাফিক সপ্তাহ : চট্টগ্রামে ১০ দিনে সাড়ে ১১ হাজার মামলা

বহু ব্যবসায়ীকে পথে বসিয়ে দেয়া সেই প্রতারক গ্রেফতার

কক্সবাজারে আহসান ও নজরুল বোডিং সীলগালা : মাদকসহ ১৩ পতিতা ও খদ্দের আটক 

রামু থানার ওসি মুহাম্মদ আবুল মনসুর

আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালিত

পেকুয়ায় চোরাই সিএনজি অটোরিকশা সহ চোর সিন্ডিকেটের দুই সদস্য আটক

শ্রেষ্ঠ অবৈধ অস্ত্র উদ্ধাকারী অফিসার নির্বাচিত হয়েছেন কক্সবাজারের আজমগীর

মারা গেলেন হাত-পা কর্তন করা মাতারবাড়ির সেই আ.লীগ নেতা

ঈদগাঁওতে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী নিয়ে পাঠচক্র

শ্বশুর বাড়ি থেকে গৃহবধূর লাশ উদ্ধার

কক্সবাজার পৌরসভার নবনির্বাচিতদের শপথ বৃহস্পতিবার

রামুতে টিফিনের টাকায় বঙ্গবন্ধু’র চিত্র প্রদর্শণী

জাতীয় শোক দিবস পালন করলো চকরিয়া প্রেসক্লাব

মগনামায় ছাত্রলীগের আলোচনা সভা ও গণভোজ অনুষ্ঠিত

চকরিয়ায় নানা আয়োজনে জাতীয় শোক দিবস পালিত

কক্সবাজার শহরে নির্ধারিত ৬১ স্থানের বাইরে কোরবানীর পশু জবাই করা যাবেনা