ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

যমুনাটিভি : টান টান উত্তেজনাকর এক খেলায় বাংলাদেশ নারীদল এশিয়া কাপ টি-টোয়েন্টিতে চ্যাম্পিয়ন হয়েছে। এই প্রথম কোন আন্তর্জাতিক আসরের শিরোপা জয় করে বাংলাদেশ। ভারতের দেয়া ১১৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ৭ উইকেট হারিয়ে জয়ের রান সংগ্রহ করে নারীরা।

এশিয়া কাপে ছয়বারের শিরোপা জয়ী ভারতকে তিন উইকেটে হারিয়ে লাল-সবুজ প্রমীলা বাহিনী ইতিহাস গড়ল। রোববার কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভাল স্টেডিয়ামে স্বগৌরবে উড়ল বাংলাদেশের পতাকা।

টাইগ্রেসদের এ জয় যেন এক ঐতিহাসিক মঞ্চ রচনা। এশিয়া কাপের ছয় আসরের সবকটিতেই চ্যাম্পিয়ন শিরোপা ঘরে তুলেছে ভারত। অন্যদিকে এবারই প্রথমবার ফাইনালে উঠেছে বাংলাদেশ। সে হিসেবে ফাইনালে একেবারেই অনভিজ্ঞ একটি দল বাংলাদেশ শক্তিশালি ভারতকে হারিয়ে শিরোপা ঘরে তুলল।

ব্যাটিংয়ে বাংলাদেশের হয়ে ভালো সূচনা করেন ২ ওপেনার শামিমা আর আয়শা। ৩৫ রানে পরপর এই ২ ওপেনারকে বিদায় করে ভারতকে ব্রেকথ্রু এনে দেন পুনম।

দলের হাল ধরেন রুমানা আহমেদ। দুর্ভাগ্যজনক রানআউট হবার পূর্বে তার সংগ্রহ ছিল ২২ বলে ২৩ রান। শেষ ২ বলে ২ রানের প্রয়োজন পড়লে ম্যাচ পরিস্থিতি টানটান উত্তেজনায় রূপ নেয়।

পরের বলে সানজিদা রানআউট হয়ে গেলে জয়ের কাণ্ডারীতে পরিণত হন অলরাউন্ডার জাহানারা আলম। শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে শেষ ১ বলে জয়ের জন্য প্রয়োজন ছিলো ২ রান, জাহানারা আলম বল মেরেই দৌড়, ২ রান সহজেই করেই চ্যাম্পিয়নের আনন্দে মেতে উঠে নারীরা।

মালয়েশিয়ার কোয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভালে শুরু থেকে ভারতীয় ব্যাটসম্যানদের চেপে ধরেন তিন স্পিনার নাহিদা-সালমা আর খাদিজাতুল কুবরা। দলীয় ১১ রানে নাহিদার দূর্দান্ত থ্রু’তে রান আউটে কাটা পড়েন ওপেনার স্মৃতি। এরপর ৪ রান করা দীপ্তি শর্মাকে বোল্ড করেন পেসার জাহানারা আলম। থিঁতু হওয়ার আগেই আরেক ওপেনার মিতালি রাজকে তুলে নেন খাদিজাতুল কুবরা। সুবিধা করতে পারেননি আনুজা পাতিল। ফিল্ডিংয়ে বাঁধা দেয়ার কারণে আউট হন তিনি। ভারতের স্কোর তখন ৩২ রান। এরপর ১১ রান করা বিদ্যাকে বোল্ড করেন অধিনায়ক সালমা। আর রুমানা আহমেদের জোড়া আঘাতে ৭ উইকেটে ৭৪ রানের দলে পরিণত হয় ভারত। এরপর ঝুলন গোস্বামীকে নিয়ে বিপর্যয় সামাল দেন হারমানপ্রীত। ১০ করে ঝুলন ফিরলেও অন্যপ্রান্তে অবিচল ছিলেন হারমানপ্রীত। ইনিংসের শেষ বলে ৫৬ রানে ভারতের এই অধিনায়ককে ২য় শিকারে পরিণত করেন খাদিজা।

শেষ পর্যন্ত নারী এশিয়া কাপ ফাইনাল ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ২০ ওভারে সংগ্রহ ১১২ রান করে ভারত।

সর্বশেষ সংবাদ

জাতীয় আইনগত সহায়তা দিবস পালনে কক্সবাজারে ব্যাপক প্রস্তুতি

নির্বাচন কমিশন সচিবের সংগে মতবিনিময় করলেন ঢাকাস্থ রামু সমিতি

বঙ্গবন্ধু বাংলার সাধারণ মানুষের ভালোবাসার কথা ভাবতেন : চট্টগ্রাম বিভাগীয় কমিশনার

চট্টগ্রামে জব্বারের বলীখেলায় কুমিল্লার শাহজালাল চ্যাম্পিয়ন

বাংলাদেশ কমিউনিটি মেটস প্রবাসীদের ১লা বৈশাখ উদযাপন

চকরিয়ায় পাওনা টাকা দাবির জেরে বাড়িতে হামলা ও ভাংচুর, আহত ৬

ইউজিপি-থ্রি প্রকল্প পরিচালকের কলাতলী – মেরিন ড্রাইভ চলমান কাজ পরিদর্শন

দারুল আরক্বম তাহফীযুল কুরআন মাদরাসার সবিনা অনুষ্ঠান সম্পন্ন

আলোকিত উখিয়ায় প্রকাশিত সংবাদের প্রতিবাদ

আদালতের আদেশনামা গোপন করে শপথ নিয়েছে জমিরী- রফিক উদ্দীন

জেরায় বিমর্ষ সোনাগাজী থানার সেই ওসি মোয়াজ্জেম

পেকুয়ায় শরতঘোনা পয়েন্টে বেড়িবাঁধ বিলীন

পেকুয়ায় মুক্তিযোদ্ধার ছেলেকে হত্যাচেষ্টা

চকরিয়ায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের উপজেলা প্রশাসনের আর্থিক সহায়তা

কিশলয় বালিকা স্কুলে দুর্নীতি বিরোধী বির্তক প্রতিযোগিতা ও আলোচনা সভা

প্রবাসীদের আত্মকথা

সৈকত আবাসিক এলাকার প্লট অ-আবাসিক/বাণিজ্যিক অনুমতি নীতিমালা প্রণয়ন সভা

প্রচন্ড দাবদাহে জনজীবনে নাভিশ্বাস

কক্সবাজারে পালিত হচ্ছে বিশ্ব টিকাদান সপ্তাহ

রামুতে পালিত হয়েছে বিশ্ব ম্যালেরিয়া দিবস