কক্সবাজারে সড়কে দীর্ঘ হচ্ছে লাশের মিছিল

কক্সবাজারে সড়কে দীর্ঘ হচ্ছে লাশের মিছিল

সায়ীদ আলমগীর:

কক্সবাজারে মহা ও আঞ্চলিক সড়কে দুর্ঘটনায় প্রাণহানির ঘটনা বেড়েই চলছে। ফিটনেসহীন যানবাহন, আনাড়ি চালক ও ট্রাফিক আইন না মানার কারণে শুধু দূরপাল্লায় নয়, শহরের ভেতর এবং গ্রামের উপ-সড়কেও একের পর এক দুর্ঘটনায় নিভে যাচ্ছে তরতাজা প্রাণ। গত পঁয়ত্রিশ দিনে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ১৮ জন। আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে শতাধিক লোক। তাদের মাঝে অনেকে পঙ্গুত বরণ করেছেন।

নিরাপদ সড়ক চাই (নিসচা)’র প্রতিবেদন অনুযায়ী, গত মে মাসে এ জেলায় সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনায় শিশু-নারী ও পুরুষ মিলে ১৫ জন প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে ১৯ মে একজন, ১৮ মে এক, ১৩ মে ৩, ১২ মে ২, ১০ মে ২, ৯ মে ২, ৩ মে ২ ও ২ মে ২ জন প্রাণ হারান। এ ছাড়া ৭ জুন রাতে মারা গেছেন ২ জন আর ২ জুন মারা যান একজন।

কুতুবদিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দিদারুল ফেরদৌস জানান, ১২ মে রাতে কুতুবদিয়ার দরবার রাস্তা মাথায় দ্রুতগামী একটি মোটরসাইকেল গাছের সঙ্গে ধাক্কা লেগে উপজেলার উত্তর ধুরুং এলাকার গৌরাঙ্গ প্রকাশের ছেলে রঞ্জিত প্রকাশ লালু (৪৫) ও নয়াপাড়া এলাকার শাহাব উদ্দিনের ছেলে মো. ফারুক (২০) নিহত হন। এ সময় রাজীব চাকমা নামে অপর আরেকজন আরোহী আহত হন।

মালুমঘাট হাইওয়ে পুলিশের ওসি মো.আলমগীর হোসেন আরও জানান, ১০ মে সকালে চকরিয়ার খুটাখালী ইউনিয়ন পরিষদের সামনে বালুভর্তি ট্রাকের ধাক্কায় রামু উপজেলার গর্জনিয়া ইউনিয়নের পূর্ব ভূবনখিল গ্রামের গিয়াস উদ্দিনের ছেলে রিফাত উদ্দিন (৮) নিহত হন। আহত হন আরও ৫ জন। একই দিন বিকেলে খেলতে গিয়ে সদর উপজেলার ইসলামপুর খেলারমাঠ এলাকায় যাত্রীবাহি বাসের ধাক্কায় নাপিতখালী এলাকার মালেশিয়া প্রবাসী আমান উল্লাহর ছেলে মোহাম্মদ কাউছার (৭) নিহত হন।

পেকুয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মিজানুর রহমান জানান, ৯ মে রাতে পেকুয়ার মগনামা ইউনিয়নের বাইন্যাঘোনা এলাকায় ব্যাটারি চালিত অটোরিকশা উল্টে ৮ মাস বয়সী মো. সামির মারা যায়। এ সময় তার ভাই মো. আবিদ (২) ও মা শাহেদা বেগম (৩২) আহত হন।

১৯ মে উখয়িার কুতুপালং এলাকায় ট্রাকচাপায় টমটম চালক রিদুয়ানুর রহমান বাবু (১৮) মারা যান। এ সময় একই এলাকায় জালাল আহমেদের ছেলে আবদুল আলম (২৮) ও ছৈয়দ আহমদরে ছেলে শাহ আলম (১৫) আহত হন। আর ৯ মে দুপুরে কক্সবাজার টেকনাফ সড়কের মরিচ্যা এলাকায় মিনিবাস-ইজিবাইক সংঘর্ষে মো. সোলতান নামে এক গরু ব্যবসায়ী নিহত হন। আহত হন আরও ২ জন।

টেকনাফ থানার ওসি রনজিত বড়ুয়া জানান, ৩ মে কক্সবাজার-টেকনাফ সড়কের কাস্টম এলাকায় ট্রাকের ধাক্কায় মো. নছু মিয়া (১২) ও খালেদ হোসেন (১৬) নামের দুই রোহিঙ্গার মৃত্যু হয়।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) কক্সবাজার অফিসের মোটরযান পরিদর্শক মো. আরিফুল ইসলাম জানান, দক্ষতা পরীক্ষা করে লাইসেন্স প্রদান আমাদের কাজ। তবে কারা লাইসেন্সধারি আর কারা অবৈধ এ সব দেখার জন্য আলাদা সংস্থা রাস্তায় কর্মরত রয়েছে। কিন্তু কথা হলো রাস্তা চলতে সবাইকে সচেতন হতে হবে।

কক্সবাজার ট্রাফিক পুলিশের সহকারি পুলিশ সুপার (এএসপি) বাবুল চন্দ্র বণিক বলেন, দুর্ঘটনা কমাতে চালক-যাত্রী সবার সচেতনতা দরকার। চালকরা দেখে শুনে চালালে আর যাত্রীরা স্পিডে চালাতে উৎসাহ না দিলেই দুর্ঘটনা রোধ সম্ভব। ইতোমধ্যে এ বিষয়ে প্রশিক্ষণ এবং সচেতনতামূলক সভাও করা হয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার ও জেলা পুলিশের মুখপাত্র আফরুজুল হক টুটুল বলেন, ড্রাইভিং লাইসেন্সহীন চালকদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে নির্দেশনা দেয়া আছে। শুধু এটি করলে হবে না, সমাজের সবাইকে এ সম্পর্কে সচেতনতা বাড়াতে কাজ করতে হবে।

সর্বশেষ সংবাদ

চৌধুরী পাড়া রাখাইন পল্লীতে বিরল প্রজাতির প্রাণী উদ্ধার

নাইক্ষ্যংছড়িতে প্রতিপক্ষের হামলায় উখিয়ার যুবক খুন

মোমবাতির আগুনে পুড়লো ৪টি বসতবাড়ি : ৪০ লাখ টাকার ক্ষয়ক্ষতি

কক্সবাজার-চট্টগ্রাম সড়কে দূরপাল্লার বাস চলাচল বন্ধ

হোটেল সীগালে অগ্নি প্রতিরোধ, নির্বাপন ও চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ

নাইক্ষ্যংছড়িতে ৫ কোটি ৭৭ লাখ টাকার উন্নয়ন কাজের উদ্বোধন করলেন বীর বাহাদুর

প্রেমিককে ভিডিও কলে রেখেই ফ্যানের সঙ্গে ঝুলে পড়েন প্রেমিকা

‘২ বছরের মধ্যে কুতুবদিয়ায় জাতীয় গ্রীড থেকে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত হবে’

ঈদগাঁওতে যুবলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা

সুপারবাগ: বাংলাদেশে আইসিইউ-তে রোগী মৃত্যুর বড় কারণ!

৪০ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় কক্সবাজার ইন্টারন্যাশনাল স্কুলের প্রথম স্থান অর্জন

পান-সিগারেট খেয়ে ক্লাসে যেতে পারবেন না শিক্ষকরা

যুবলীগ নেতাসহ দুই যুবককে ছুরিকাঘাত করলো কেরুনতলীর সন্ত্রাসীরা

বনানী কবরস্থানে জায়ানের দাফন সম্পন্ন

ঈদগাঁওতে পল্লীবিদ্যুতের ভেল্কিবাজিতে  জনজীবন অতিষ্ঠ

মহেশখালীতে প্রেমপ্রস্তাবে ব্যর্থ হয়ে তরুণীকে ধর্ষণের চেষ্টা ও হামলা আহত ২

সিএসবি সম্পাদক পলাশ বড়ুয়া’র জন্মদিন উদযাপন

ফোন চুরি যাওয়ায় সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার!

টেকনাফে ইয়াবাসহ ৪ যুবক আটক

শ্রীলঙ্কায় হামলা : পদত্যাগ করছেন পুলিশের আইজি