ঈদগাঁওতে সংস্কারবিহীন ড্রেনেজ, দেখার কেউ নেই

এম আবুহেনা সাগর, ঈদগাঁও:

কক্সবাজার সদর উপজেলার বৃহৎ বানিজ্যিক নগরী ঈদগাঁও বাজারসহ পার্শ্ববতী উপসড়কের পাশ দিয়ে বয়ে যাওয়া নোংরা ময়লা আবর্জনা যুক্ত ড্রেনেজ ব্যবস্থা দীর্ঘকাল ধরে সংস্কারবিহীন পড়ে রয়েছে। যার ফলে ড্রেন দিয়ে পঁচা দুগন্ধের কারনে চলাচলরত লোকজন নানাভাবে হিমশিম খাচ্ছে। অনেক কষ্ট করে নাক চেপে ধরে ড্রেনের অংশটি পার হতে হচ্ছে প্রয়োজনীয় কাজেকর্মে বাজারে আগত নানা পেশার মানুষজনদেরকে। তবে পথচারীরা অবিলম্বে ড্রেনেজ ব্যবস্থা পূর্ণ সংস্কারের দাবীও জানান সংশ্লিষ্ট কতৃপর্ক্ষের নিকট। বাজার ঘুরে দেখা যায়, ঈদগাঁও বাজারের প্রধান ডিসি সড়ক তথা প্রাক্তন পুলিশ বিট সংলগ্ন হতে মাতবর মার্কেটের সামনে দিয়ে যাওয়া ড্রেনটি বহুপূর্বে নির্মান করেছিল। কিন্তু বর্তমানে উক্ত ড্রেনটিতে কতিপয় ব্যবসায়ীরা তাদের দোকানের অপ্রযোজনীয় জিনিসপত্র ফেলে পুনরায় ড্রেনটি ভরাট করে ফেলছে। এদিকে ময়লা আবর্জনা ভরপুর ড্রেনটি সংস্কার না করে তার উপর কিছু কিছু ব্যবসায়ী স্লাব বসিয়ে ব্যবসা বানিজ্য করে যাচ্ছে দেদারছে। বর্ষা মৌসুমে বৃষ্টির পানি সুষ্টভাবে যাতাযাত করতে না পারায় ড্রেনের পঁচাপানির সাথে মিশে গিয়ে গন্ধ বের হয়। পরর্বতীতে সড়কে লোকজন চলাফেরা করতে পারেনা দুগন্ধের কারনে।

অন্যদিকে ঈদগাঁও-বাশঁঘাটা যাতায়াতের বিকল্প মাধ্যম হিসেবে সুপরিচিত তরকারী বাজারের ভেতরে সুপারি গলির সড়কটি বর্তমানে মরন ফাঁদে পরিনত হয়ে পড়েছে। একদিকে চলাচল সড়কের উপর ময়লাযুক্ত কাঁদাপানি,অন্যদিকে পার্শ্ববতী ড্রেনে বাসাবাড়ীর অপ্রযোজনীয় খাদ্যদ্রব্য এবং ময়লা নিক্ষেপ করে পানি যাতায়াতের ড্রেনটি ভরাট করে রেখেছে । এ সড়ক দিয়ে প্রতিনিয়ত বহু লোকজন নানা কাজেকর্মে বাশঘাটসহ ইসলামবাদ ইউনিয়নের বিভিন্ন এলাকায় আসা যাওয়া করে থাকে। তারা সড়ক দিয়ে বর্তমানে চলাচল করতে গিয়ে দুগন্ধে বিষিয়ে উঠছে। স্থানীয় হাসান তারেক নামের এক সচেতন যুবক আজকের ককসবাজারকে জানান,সুপারী গলি সড়কের পঁচা পানিযুক্ত ড্রেনটি সংস্কার করার লক্ষে নানা দপ্তরে ধর্ণা দেওয়ার পরেও হতাশ হয়ে পড়েছেন বলেও জানান।

এমনকি সড়কের দুপাশে রয়েছে অসংখ্য বাসাভাড়া। তারাও সড়ক নিয়ে বিব্রত কর অবস্থায় রয়েছেন। আবার জালালাবাদ ইউনিয়নের সওদাগর পাড়ার ড্রেনটিতে পঁচা ময়লা আবজর্নায় নাড়া রয়েছে। এটি যেন দেখার কেউ না থাকায় হতাশ হয়ে পড়েছেন এলাকার লোকজন। আবার অনেক পথচারী দুষলেন স্থানীয় জনপ্রতিনিধিকে। প্রতিনিয়ত এ গুরুত্ববহ যোগাযোগ সড়ক হয়ে জালালাবাদের বিভিন্ন এলাকার পাশাপাশি অতি সহজে ঈদগাঁও এবং চৌফলদন্ডীর প্রত্যান্ত গ্রামাঞ্চলে যাচ্ছে লোকজন। দৈনিক যাতাযাতকারী মানুষজন সওদাগর পাড়ার রাস্তার উপর দিয়ে বয়ে যাওয়া পঁচাপানি আর ড্রেনের গন্ধে অতিষ্ট হয়ে উঠেছে। সচেতন মানুষরা জানান, ঈদগাঁও বাজারসহ তৎসংলগ্ন এলাকার ড্রেনেজ ব্যবস্থা অবিলম্বে সংস্কার করে লোকজনদেরকে সুষ্ট ও সুন্দর পরিবেশে চলাচলের সুযোগ সৃষ্ট করে দেওয়ার দাবী।

সুপারী গলি ও সওদাগর পাড়ার ড্রেন সংস্কারের ব্যাপারে জালালাবাদ ইউপি চেয়ারম্যান ইমরুল হাসান রাশেদের সাথে কথা হলে তিনি কাল (১০জুন) থেকে সুপারী গলি সড়কে উচু করে ড্রেন সংস্কার শুরু হতে যাচ্ছে বলে জানান।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

পেকুয়ায় ৩০ পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিল প্রভাবশালী

সকল ষড়যন্ত্র প্রতিহত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ী হবে : আমু

শিল্পমন্ত্রীকে আমির হোসেন আমুকে ফুলেল শুভেচ্ছা

মেয়র মুজিবের আবেদনে শহরের প্রধান সড়ক সংস্কারের নির্দেশ মন্ত্রী ওবায়দুল কাদেরের

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩

পেকুয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

চকরিয়ায় সাজাপ্রাপ্তসহ ৪ আসামি গ্রেফতার

নাইক্ষ্যংছড়িতে পরিচ্ছনতা অভিযান

কক্সবাজারে কিন্ডার গার্ডেন এসোসিয়েশন’র বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

দুর্নীতিবাজ, ঘুষখোর ও হত্যা চেষ্টাকারীরা সরকারের পতন ঘটাতে চায় : নিউইয়র্কে শেখ হাসিনা

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীর আগমন উপলক্ষে সেক্টর কমান্ডারস ফোরাম’র জরুরী সভা

রামুর গর্জনিয়ায় অপহরণ ১

টেকনাফ উপজেলা যুবদলের কমিটি গঠিত

সাপ্তাহিক মাতামুহুরী’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন

টেকনাফে র‌্যাবের পৃথক অভিযানে বিদেশী মদ বিয়ারসহ দুই মাদক ব্যবসায়ী আটক

টেকনাফে হত্যা ও মানব পাচার মামলার আসামী গ্রেফতার

চকরিয়ায় ছুরিকাঘাতে যুবক খুন

খালেকুজ্জামান বেঁচে আছেন জনতার মাঝে

মরহুম এড. খালেকুজ্জামান স্মরণে ৫ম দিনেও বিভিন্ন মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত