১১ বছর বয়সেই মোটিভেশনাল বক্তা সাফি!

১১ বছর বয়সেই মোটিভেশনাল বক্তা সাফি!

হাম্মাদ সাফি। বয়স মাত্র ১১। অথচ এই বয়সেই সে পাকিস্তানকে কাঁপিয়ে তুলেছে। বিস্ময় এ বালকের প্রশংসায় পঞ্চমুখ পকিস্তান। ১১ বছর বয়সেই প্রথম সারির একজন মোটিভেশনাল স্পিকার বনে যাওয়া সাফির বক্তব্য শোনার জন্য কান পেতে থাকেন শ্রোতারা। অনলাইন স্টার সাফির বক্তব্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গভীর আগ্রহ নিয়ে শুনে থাকেন। তার এই প্রতিভা ইতোমধ্যে ব্যাপক সাড়া ফেলেছে ইউটিউবে।

সাফির ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবার সংখ্যা এক লাখ ৪৫ হাজার। তার অনুপ্রেরণামূলক বক্তব্যের কিছু ভিডিও লাখ লাখ মানুষ দেখেছেন।

shafi

বিলাল খান। তার বয়স সাফির বয়সের দ্বিগুণ। তিনিও সফির বক্তব্য শুনতে এসেছেন। বার্তা সংস্থা এএফপিকে তিনি জানান, এই বালক বিস্ময়করভাবে তার উপর প্রভাব ফেলেছে। ‘কয়েকমাস আগে, আমি আমার জীবন নিয়ে হতাশায় ভুগছিলাম। আমি আত্মহত্যার পরিকল্পনা পর্যন্ত করেছিলাম। কারণ, আমার কোনো চাকরি ছিল না- জীবনে সাফলতা ছিল না।’

তিনি বলেন, হঠাৎ একদিন সাফির ভিডিও দেখলাম। ভিডিও দেখে ভাবলাম, ১১ বছরের বালক যদি কিছু করতে পারে, তাহলে আমি কেন পারব না। অনলাইন মন্তব্যগুলোও প্রশংসায় ভরপুর। লোকে তাকে পছন্দ করে, কারণ সে কথা বলে। তার কথাগুলো দারুণভাবে মানুষকে অনুপ্রাণিত করে। এ মন্তব্য সামিউল্লাহ ওয়াকিল নামের একজন ইংরেজি শিক্ষকের।

মহাকবি আল্লামা ইকবাল সম্পর্কে বলতে গিয়ে সাফি বলে, তিনি যদি না থাকতেন, তাহলে আমি কিংবা আপনারা, আমাদের সবাইকে ইংরেজের বাড়িতে টয়লেট পরিষ্কার করতে হতো। সে পেশোয়ারের উত্তর-পশ্চিমাঞ্চলের ইউনিভার্সিটি অব স্পোকেন ইংলিশ (ইউসেকস্) এ লেকচার দেয়। এ ইউনিভার্সিটির ফ্যাকাল্টি তাকে ইতোমধ্যে ‘নানহা প্রফেসর’ বা ‘ক্ষুদে শিক্ষক’ বলে আখ্যায়িত করেছে।

shafi

সাফি পাকিস্তানের সাধারণ একটি স্কুলে লেখাপড়া করেছে। কিন্তু এখন সে ইউসেকসে ইংরেজি ক্লাস নেয়। ওই স্কুলের পরিচালক আমের সোহেল জানান, তার মধ্যে বিস্ময়কর আত্মবিশ্বাস রয়েছে দেখেই আমরা তাকে এ দায়িত্ব দিয়েছি।

খুব দ্রুতই সে আগের স্কুল ত্যাগ করে ইউসেকসে ফুল টাইমের জন্য যোগ দেবে। তার ইচ্ছা, এখানে সে তার ইংরেজি পড়াশোনা চালিয়ে যাবে। পাশাপাশি মোটিভেশনাল ক্যারিয়ারও ধরে রাখবে সে। সাফি এখন থেকে প্রতি সপ্তাহে একবার মোটিভেশনাল লেকচার দেবে।

সোহাইল বলেন, তার এ কাজ গরিব শিক্ষার্থীদের সাহস দেবে, আশা দেবে; যাতে করে তারা দেশের বিরাজমান শিক্ষার ক্ষেত্রে বৈষম্য দূর করতে পারে। জাতিসংঘের তথ্য বলছে, পাকিস্তানে ৪০ শতাংশ জনগোষ্ঠী নিরক্ষর।

shafi

সাফির বাবা আব্দুল রেহমান খান একজন ধনাঢ্য ব্যবসায়ী। তিনি বলেন, সে আট-দশটা ছেলের মতো না। লোকে তার মধ্যে বিশেষ কিছু দেখেছে। আমিও তার ক্ষমতা বুঝতে পেরেছি। এজন্য আমি তার জন্য আলাদা শিক্ষকের ব্যবস্থা করেছি।

আমি তাকে ভবিষ্যতে একজন বিশেষ নেতা হিসেবে দেখতে চাই। তার কর্মক্ষমতা, তার বুদ্ধিমত্ত্বার জন্য আমি সত্যিই খুবই গর্বিত, জানান তার বাবা।

সাফি বার্তা সংস্থা এএফপিকে একটু বিরক্তি নিয়ে বলে, ‘আমি শুধুমাত্র পাকিস্তানের জন্য নই বরং সারাবিশ্বের অনুপ্রেরণা। আমি পুরো বিশ্বকে অনুপ্রাণিত করি। তার প্রফেসর বলছেন, সে মাঝেমধ্যে টানা ১০-১২ ঘণ্টা পড়াশোনা করে।

shafi

সাফি যে কক্ষে থাকে সেটি খুবই সাধারণ। কক্ষে থাকা একটি ছবিতে দেখা যাচ্ছে, ইসলামাবাদে চীনা রাষ্ট্রদূত এবং রাজনীতিবিদ ইমরান খান তার হাতে বিছানার চাদর তুলে দিচ্ছেন। কক্ষটিতে কোনো কার্টুন বা খেলোয়াড়ের ছবি নেই। অল্প কিছু খেলনা রয়েছে।

সাফি বলছে, ব্যাটমান আর সুপারম্যান হলো ‘ভুয়া হিরো।’ কিন্ত ওইগুলোই আসল হিরো। দেয়ালে টানানো মহাকবি আল্লামা ইকবাল, বিল গেটস, আলবার্ট আইনস্টাইনের ছবির দিকে আঙুল দেখিয়ে বলে সে।

পেশোয়ার বিশ্ববিদ্যালয়ের প্রফেসর বখতে জামান বলেন, তার মধ্যে শিশুত্বভাব কই? সেটা চলে গেছে। কারণ, সে যা চিন্তা করে তা তার বয়সের ঊর্ধ্বে। তিনি সাফির একটি লেকচারে উপস্থিত ছিলেন। ওই লেকচার পরে ইউটিউবে শেয়ার দেয়া হয়। এই মেধাবী শিশু একজন ভালো মোটিভেশনাল কোচ।

সূত্র: এএফপি।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

জাতিসংঘের হস্তক্ষেপের কোনও অধিকার নেই: মিয়ানমার সেনাপ্রধান

বৃহস্পতিবার ঢাকায় বিএনপির সমাবেশ

দাঁড়িয়ে প্রস্রাব করা কি শুধু ইসলামেই নিষেধ?

খুটাখালীর ব্যবসায়ী নুরুল ইসলামের ইন্তেকাল

যেভাবে ব্রাশ করলে দাঁতের ক্ষতি হয়

আমি সৌভাগ্যবান যে তোমাকে পেয়েছি : বিবাহবার্ষিকীতে মুশফিক

মালদ্বীপের বিতর্কিত নির্বাচনে বিরোধী নেতার জয়

ইমরান খানের স্পর্ধা আর মেধায় বিস্মিত মোদি

ফেসবুক লিডারশিপ প্রোগ্রামে নির্বাচিত হলেন বাংলাদেশের রাজীব আহমেদ

কঠিন প্রতিশোধের হুমকি ইরানের

তিন জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩

জাতীয় ঐক্য নয়, জগাখিচুড়ি ঐক্য : কক্সবাজারে কাদের

যুক্তফ্রন্টের নামে দুর্নীতিবাজরা এক হয়েছে

পেকুয়ায় স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার

আলীকদমে সংরক্ষিত বনাঞ্চল থেকে পাথর উত্তোলনের দায়ে ১১ আটক

সাংবাদিক আহমদ গিয়াসের শ্বশুর মাওলানা সিরাজুল্লাহ আর নেই

এসকে সিনহাকে চ্যালেঞ্জ বিচারকের

ম্যাচ সেরা মাহমুদউল্লাহ রিয়াদ

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চান ড. কামাল

দেশের হয়ে প্রথম ২৫০ মাশরাফির