পেকুয়ায় প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ তালিকা তৈরীতে অনিয়ম ও স্বজনপ্রীতি

মুহাম্মদ গিয়াস উদ্দিন, পেকুয়া:

পেকুয়া উপজেলায় দরিদ্রের মাঝে মানণীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার বিতরণের লক্ষ্যে তালিকা তৈরীতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও স্বজনপ্রীতির আশ্রয় নেওয়ার গুরুতর অভিযোগ উঠেছে। পেকুয়া উপজেলার সাত ইউনিয়নে তালিকা তৈরীতে স্থানীয় জনপ্রতিনিধিরা এ অনিয়মের আশ্রয় নিয়েছে বলে স্থানীয়রা অভিযোগ করেছেন। এদিকে অনিয়মে ও স্বজনপ্রীতিতে ভরপুর তালিকা কক্সবাজার জেলা ত্রাণ অফিস প্রেরণের জন্য তোড়জোড় শুরু করেছে পেকুয়ার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) সৌভ্রাত দাশ।

এ প্রসঙ্গে জানতে ৭ জুন বিকালে পিআইওর সাথে বিকালে যোগাযোগ করা হলে তিনি জানান, সাত ইউনিয়নের চেয়ারম্যানেরা তালিকা প্রস্তুত করে তার দফতরে জমা দিচ্ছে। জনপ্রতিনিধিরা তালিকা তৈরীতে অনিয়ম করলে তার করার কিছুই নাই। তিনি আরো জানান, মাঠ পর্যায়ে এসব তালিকা যাচাই-বাচাই করার সময় তার নাই।

এদিকে দরিদ্রদের তালিকা তৈরীতে ব্যাপক অনিয়ম, স্বজনপ্রাতির আশ্রয় নিয়েছে তালিকা তৈরীতে জড়িত সংশ্লিষ্ট জনপ্রতিনিধিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণসহ পুনরায় যাচাই করে তালিকা প্রস্তুত করার জন্য আজ ৭ জুন দুপুরে পেকুয়ার ইউএনওর কাছে মৌখিকভাবে অভিযোগ করেছেন রাজাখালী ইউনিয়ন পরিষদের কয়েকজন ইউপি সদস্য। জানা গেছে, অধিকাংশ ক্ষেত্রে পেকুয়ার সাত ইউনিয়নের তালিকায় দরিদ্রদের অন্তর্ভূক্ত না করে স্বচ্ছল ও চেয়ারম্যান-মেম্বারদের ঘনিষ্টজনদেরকে তালিকায় রাখা হয়েছে। সেই স্বজনপ্রীতির তালিকা আবার পেকুয়ার পিআইও কক্সবাজার জেলা ত্রাণ অফিসে প্রেরণের জন্য তোড়জোড় শুরু করেছে। মানণীয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে বিতরণের লক্ষ্যে পেকুয়ায় তালিকা তৈরীতে নজিরবিহীন অনিয়ম ও স্বজনপ্রীতির আশ্রয় নেওয়া হলেও স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে এখনো কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এ নিয়ে স্থানীয় এলাকাবাসীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

খোঁজ নিয়ে জানা গেছে, পেকুয়া উপজেলার রাজাখালী, পেকুয়া, মগনামা ও শিলখালী ইউনিয়নের জনপ্রতিনিধিরা বেশিরভাগ দরিদ্রদের তালিকায় অন্তর্ভূক্ত না করে স্বজল ও জনপ্রতিনিধিদের আত্মীয়-স্বজন ও তাদের ঘনিষ্ঠদের নাম অন্তর্ভূক্ত করা হয়েছে। উজানটিয়া ও টইটং ইউনিয়নেও একই কায়দায় অনিয়মের মাধ্যমে তালিকা প্রস্তুত করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।

তবে মগনামা ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান-১ ইউপি সদস্য মো: আলমগীর জানিয়েছেন, তার ইউনিয়নের তালিকা তৈরীতে কোন ধরনের অনিয়মের আশ্রয় নেওয়া হয়নি।

এ প্রসঙ্গে কক্সবাজার জেলার ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা মো: রইস উদ্দিন মুকুলের মুঠোফোনে ৭ জুন সন্ধ্যা ৭টা ১৭ মিনিটের দিকে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি এ প্রতিবেককে বলেন ‘অধিদপ্তরের ডিজি স্যারের স্পষ্ট নির্দেশ রয়েছে প্রকৃত দরিদ্রদের তালিকায় নাম অন্তর্ভূক্ত করা। পেকুয়ায় তালিকা তৈরীতে অনিয়মের বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়ার জন্য তিনি পিআইকে জানাবেন। তালিকা তৈরীতে অনিয়ম হলে অবশ্যই জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

খরুলিয়ায় পিক-আপ সিএনজি ও বাসের ত্রিমুখী সংঘর্ষ

টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে একজন নিহত

দেশে ১৬৬৬ জন মৃত্যুদন্ডপ্রাপ্ত কয়েদীর ফাঁসি হাইকোর্টে অনুমোদনের অপেক্ষায়

বিএনপি’র মনোনয়ন প্রার্থীদের সাক্ষাতকার আজ রোববার থেকে শুরু

দুবাইয়ে সেরা গীতিকারের সম্মাননা পেলেন নাটোরের মেয়ে সোহানী

আজ চকরিয়া আসছে আইজিপি ড. জাবেদ পাটোয়ারী

পেকুয়ায় বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন!

তাহলে কী জাফর-আশেক-কানিজ-বদি পাচ্ছেন নৌকার টিকেট!

ইসলামাবাদে যাত্রীবাহী বাসের ধাক্কায় যুবক নিহত

‘নেতানিয়াহু, ট্রাম্প ও বিন সালমান শয়তানের ৩ অক্ষশক্তি’

উখিয়ায় অপহৃত যুবক উদ্ধার, দুই অপহরণকারী আটক

চ্যানেল কর্ণফুলীর কক্সবাজার প্রতিনিধি সেলিম উদ্দীন

‘পারস্পরিক কল্যাণকামিতার মাধ্যমেই সমৃদ্ধ রাষ্ট্র গঠন সম্ভব’

ধানের শীষে নির্বাচন করবে জামায়াত!

কুতুবদিয়ায় দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মহড়া অনুষ্ঠিত

কক্সবাজারে আয়কর মেলা, তিনদিনে ৫৯ লাখ টাকা রাজস্ব আদায়

পোকখালীতে চিংড়ি ঘেরে ডাকাতির চেষ্টা, মালিককে কুপিয়ে জখম

মহেশখালীতে ৩দিন ব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু

ইন্টারনেট সুবিধার আওতায় কক্সবাজার প্রেসক্লাব

আওয়ামীলীগ ভাওতাবাজিতে চ্যাম্পিয়ন : ড. কামাল