স্বাস্থ্যসম্মত খাবার তৈরির প্রশিক্ষণ পেলো কক্সবাজারের ৫০ রেস্তোরাঁকর্মী

সংবাদ বিজ্ঞপ্তি:
পরিচ্ছন্ন পরিবেশে স্বাস্থ্যসম্মত খাবার তৈরির উপর একটি কার্যকর প্রশিক্ষণ পেয়েছেন কক্সবাজারের ৫০জন রেস্তোরাঁকর্মী ফুড ভেন্ডার। মঙ্গলবার (৫জুন) সৈকত পাড়ের হোটেল মিশুকে এই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেন পর্যটন বোর্ড ও ইন্ডাস্ট্রি স্কিল ডেভেলপমেন্ট কাউন্সিল। কর্মশালার উদ্ধোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আশরাফ হোসেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের পুলিশ সুপার জিল্লুর রহমান, টুয়াকের ফাউন্ডার চেয়ারম্যান ও সাবেক আহ্বায়ক এম.এ হাসিব বাদল। সভাপতিত্ব করেন পর্যটন বোর্ডের উপ-পরিচালক নজরুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন ইন্ডাস্ট্রি স্কিল ডেভেলপমেন্ট কাউন্সিলের সিও মহিউদ্দীন হেলাল। আরো উপস্থিত ছিলেন টুয়াকের উপদেষ্টা এস.এম কিবরিয়া, সাধারণ সম্পাদক আসাফ উদ দৌলা আশেক, সিনিয়ার সহ-সভাপতি আনোয়ার কামাল, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক ইদ্রিস আলী।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আশরাফ হোসেন বলেন, কক্সবাজার পর্যটনের রাজধানী হলেও আমরা পর্যটকদের সে সেবা দিতে পারছি না। বিশেষ করে খাবারের মান নিয়ে অভিযোগ অনেক। বেড়াতে একজন পর্যটকের প্রধান সন্তুষ্টি কিন্তু খাবার নিয়ে। কিন্তু এখান থেকে তারা সে সুবিধাটা পায় না বলে অসন্তুষ্ট হয়ে ফিরে যায়। এই সন্তুষ্টির একমাত্র উপায় তাদেরকে পরিচ্ছন্ন পরিবেশে স্বাস্থ্যসম্মত খাবার নিশ্চিত করা। এই প্রশিক্ষণ পেয়ে আপনারা নিশ্চয়টি সেই সেবাটি নিশ্চিত করবেন।

ট্যুরিস্ট পুলিশের পুলিশ সুপার জিল্লুর রহমান বলেন, সকল পর্যটন ব্যবসায়ী কিন্তু পর্যটকদের সেবার জন্য বসে থাকেন। ব্যবসাটা পরে দেখবেন। এই চিন্তাটা সবসময় মনে গেঁথে রাখতে হবে। তাহলে দেখবেন পর্যটক সন্তুষ্টির পাশপাশি ব্যবসাও ভালো হবে। পর্যটক সন্তুষ্টির জন্য একটি রেস্তোরাঁর সব কিছু পরিচ্ছন্ন হতে হবে। পরিচ্ছন্ন রেস্তোরাঁ, পঁচা-বাসি মাছসহ অন্যান্য পণ্য ত্যাগ করা, বাবুর্চিকে পোশাক পরিধানের পাশাপাশি নিজেকেও পরিস্কার থাকতে হবে। এসব কিছু যদি নিশ্চিত করা যায় তাহলে নিশ্চিত সন্তুষ্ট হবে পর্যটকরা।

স্বাগত বক্তব্যে পর্যটন বিচিত্রার সম্পাদক ও সিবিটি বাংলাদেশ এর সেক্টর স্পেশালিষ্ট মহিউদ্দিন হেলাল বলেন, টেকসই উন্নয়নের লক্ষ্যে খাদ্য উৎপাদনের সাথে সংশ্লিষ্ট সকলকে দক্ষ জনশক্তিতে পরিণত করতে হবে এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তিনি আরও বলেন পর্যটন গন্তব্য সুব্যবস্থাপনায় পরিচ্ছন্ন পরিবেশে স্বাস্থ্যসম্মত খাবার নিশ্চিতকরন একটি অন্যতম শর্ত।

স্বাগত বক্তব্যে পর্যটন বিচিত্রার সম্পাদক ও সিবিটি বাংলাদেশ এর সেক্টর স্পেশালিষ্ট মহিউদ্দিন হেলাল বলেন, টেকসই উন্নয়নের লক্ষ্যে খাদ্য উৎপাদনের সাথে সংশ্লিষ্ট সকলকে দক্ষ জনশক্তিতে পরিণত করতে হবে এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তিনি আরও বলেন, পর্যটন গন্তব্য সুব্যবস্থাপনায় পরিচ্ছন্ন পরিবেশে স্বাস্থ্যসম্মত খাবার নিশ্চিতকরণ একটি অন্যতম শর্ত।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উপ-পরিচালক নজরুল ইসলাম। তিনি বলেন,  এই ধরনের কার্যক্রম বাংলাদেশের প্রতিটি পর্যটন গন্তব্যে পর্যায়ক্রমে পরিচালনা করা হবে এবং পর্যটকদের নিরাপদ খাদ্য পরিবেশনে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে।

সমাপনী ও সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কক্সবাজার উন্নয়ন কতৃপক্ষ্যের চেয়ারম্যান লেঃ কর্ণেল (অব.) ফোরকান আহমেদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কক্সবাজার রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি জনাব আবুল কাশেম সিকদার।

আলোচনায় স্থানীয় রেস্তোরাঁকর্মী ও ফুড ভেন্ডরদের উন্নয়ন কার্যক্রম কর্পোরেট স্যোসাল রেসপনসিবিলিটি (সামাজিক দায়বদ্ধতার) আওতায় অন্তর্ভুক্তির আহ্বান জানানো হয়।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

শাহপরীরদ্বীপে সংঘবদ্ধ চক্রের ছয় সদস্যকে আটক

উখিয়ায় জেলা প্রশাসকের কম্বল ও গৃহসামগ্রী বিতরণ

বদরখালী পৌরসভা, মাতামুহুরী হবে উপজেলা- এমপি জাফর আলম

বিজয় সমাবেশ সফল করতে কক্সবাজারে আ. লীগের প্রস্তুতি সভা

বালুখালীতে ব্যবসা প্রতিষ্ঠানে হামলা: টাকা লুট, অস্ত্র উদ্ধার

কক্সবাজার শহরে প্রাইভেট কারে আগুন

প্রখ্যাত সাংবাদিক আমানুল্লাহ কবীরের মৃত্যুতে সাংবাদিক ইউনিয়নর কক্সবাজার’র শোক

চকরিয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবার মানোন্নয়নে সনাক মতবিনিময় সভা

সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে উন্নয়নে কক্সবাজার-রামুকে এগিয়ে নেয়া হবে- এমপি কমল

১৫ হোটেল ও রেস্তোরাঁকে দুই লাখ ৪৫ হাজার টাকা জরিমানা

চকরিয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবার মাননোন্নয়নে সনাক এর মতবিনিময় সভা 

‘কাজী রাসেলকে সদর উপজেলা ভাইস চেয়ারম্যান হিসেবে দেখতে চায় জনগণ’

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১২

চকরিয়া পৌরসভায় ৪ কোটি টাকা ব্যয়ে ছয়টি উন্নয়ন প্রকল্পের উদ্ভোধন

পেকুয়ার ইটভাটা থেকে বিদ্যালয়ে ফিরলো ১২ শিশুশ্রমিক

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির ভবন বর্ধিতকরণে দেড় কোটি টাকা বরাদ্দ

রোহিঙ্গা ক্যাম্পগুলোতে জলবসন্ত রোগের প্রাদুর্ভাব

টেকনাফে ইয়াবাসহ রামুর নুর আটক

পেকুয়া বিএনপির ১১ নেতাকর্মী কারাগারে

চবি ছাত্রের কোটি টাকা উৎস ইয়াবা ব্যবসা!