সেলিম উদ্দীন, ঈদগাঁও:

কক্সবাজার সদরের ঈদগাঁও বাস ষ্টেশন চট্রগ্রাম-কক্সবাজার মহাসড়কের অন্যতম একটি গুরুত্বপূণ ষ্টেশন। যানবাহনের অতিরিক্ত চাপ ও সড়কের বেহাল দশায় বাস ষ্টেশনে যানজট যেন নিত্যদিনের ঘটনা। বর্ষা মৌসুমে বাস ষ্টেশনে এবার ঈদ যাত্রায় চরম যানজট ও ভোগান্তির আশংকা দেখা দিয়েছে। এ নিয়ে উদ্বেগ আর উৎকন্ঠার সৃষ্টি হয়েছে যাত্রী-চালকদের মাঝে। যদিও মানুষের নিরাপদ যাত্রা ও বাস ষ্টেশন যানজটমুক্ত রাখতে নানা উদ্যোগ গ্রহন করেছে স্থানীয় পুলিশ প্রশাসনসহ সংশ্লিষ্টরা।

ঈদগাঁও বাস ষ্টেশন থেকে ডিসি সড়কের লুতু মিয়ার বাড়ি পর্যন্ত এবং বংগিম বাজারের বিভিন্ন স্থানে দীর্ঘ যানজটের কবলে পড়ে প্রতিদিনই দুর্ভোগ পোহাতে হয় সাধারন মানুষের। দীর্ঘ দেড় কি:মি: সড়কের উন্নীত করার কাজে কনস্ট্রাকশন কোম্পানী দ্রুত গতিতে সম্মন্ন করার চেষ্টা করলেও ঈদের আগে পুরোপরি যান চলাচলের উপযোগী হবে না বলেই আশংকা করছে স্থানীয়রা। এছাড়াও প্রায় প্রতিদিন বৃষ্টির কারণে উন্নয়ন কাজ অনেকটা ব্যাহত হচ্ছে। বৃষ্টিতে সড়কের বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। একই সাথে বাস ষ্টেশনে ছোট বড় গাড়ির পাকিংয়ের কারনে যানজটের সৃষ্টি হয়ে থাকে। এবার ঈদে এ যানজট আরও ভয়াবহ আকার ধারন করতে পারে বলে মনে করছেন স্থানীয়রা।

যদিও এবারের ঈদে প্রকল্পের কারনে যানজটের সম্ভাবনা নেই বলে মনে করেন উন্নয়ন কাজে কর্মরত সংশ্লিষ্ট প্রকল্পের কর্মকর্তারা। এ সড়কের উন্নয়ন প্রকল্পের প্রায় ৬০ ভাগ কাজ সমাপ্ত হয়েছে।

যানজট নিরসনে ঈদগাঁও পুলিশ তদন্ত কেন্দ্রের আইসি মিনহাজ উদ্দীন ভুইয়া বলেন, ঈদগাঁও বাজার-বাসষ্টেশন যানজটমুক্ত রাখতে পুলিশ প্রশাসন সর্বাতœক ব্যবস্থা গ্রহণ করেছে। স্থানীয় ও প্রশাসন সংশ্লিষ্টদের ঐকান্তিক প্রচেষ্টায় এবার ঈদে যানজট মুক্ত পরিবেশে ঈদ উদযাপন করতে পারবে এমনটাই প্রত্যাশা করেন তিনি।