স্বাস্থ্যসম্মত শহর নির্মাণে কক্সবাজারে কাজ করবে ‘এক্টিনো বাংলাদেশ’

সিবিএন:
স্বাস্থ্যসম্মত শহর বিনির্মাণে কক্সবাজারে কাজ করবে এক্টিনো বাংলাদেশ ফাউন্ডেশন। ইতিমধ্যে উদ্যোগ সম্পন্ন হয়েছে। ফাউন্ডেশনের চেয়ারম্যান বিজ্ঞানী ড. ইসমত আরা জেলার বিভিন্ন স্থানের মাটি নিয়ে গবেষণা করছেন। বিশেষ করে তিনি ইতোমধ্যে চকরিয়া, ইনানী, মহেশখালী, কুতুবদিয়া, সোনাদিয়ার আবর্জনাযুক্ত মাটি থেকে সৃষ্টি করেছেন এক্টিনো নামে ব্যাকটেরিয়া। তিনি সেই মাটি কমপোস্ট করে জৈব সার ও স্প্রে তৈরি করেছেন। জৈব সার থেকে হবে বিভিন্ন প্রজাতির গাছ। আর সেই গাছে স্প্রে করলে ফলন হবে স্বাস্থ্যকর ফলমূল। এছাড়া বিভিন্ন পোকা-মাকড় থেকে গাছ থেকে রক্ষা করবে ওই স্প্রে। বাংলাদেশে তিনিই একমাত্র প্রথম আবর্জনা থেকে মাটি বেছে নিয়ে জৈব সার তৈরি করেছেন। তার সৃষ্টিকৃত জৈব সার ও স্প্রে অর্থনৈতিকভাবেও ব্যাপক সাফল্য এনে দেবে।

ড. ইসমত আরা ওই গভেষণায় এ পর্যন্ত ২৮টি ব্যাকটেরিয়া সৃষ্টি করেছেন। যার জন্য তিনি জাপান, সৌদি আরবসহ ৬টি দেশে পুরস্কৃত হয়েছেন। কক্সবাজারে কাজ শুরুর আগে তিনি ২ জুন শনিবার বিকালে একটি হোটেলের হলরুমে সাংবাদিকদের কাছে তার উদ্ভাবনীর কথা তুলে ধরেন।

এক্টিনো বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. ইসমত আরা বলেন, ২০ বছর আগে তিনি চকরিয়া, ইনানী, মহেশখালী, কুতুবদিয়া, সোনাদিয়ার আবর্জনাযুক্ত মাটি সংগ্রহ করে জাপানে ব্যাপক গভেষণা করেছেন। গবেষণায় তিনি এক্টিনো ব্যাকটেরিয়াসহ ২৮টি ব্যকটেরিয়া তৈরি করেছেন। যে স্থান থেকে কাঁদা মাটি বা আবর্জনা মাটি সংগ্রহ করেছেন নামকরণ করেছেন ওই স্থানের নামে। মহেশখালীর ব্যাকটেরিয়ার নামকরণ করা হয়েছে ‘মহেশখালী সি’ নামে। এই রকম প্রতিটি স্থানের পরে তিনি “সি” যুক্ত করেছেন।

রোহিঙ্গা ক্যাম্প থেকে তিনি গবেষণার কাজ শুরুর কথা রয়েছে। সেখানকার গৃহ আবর্জনা সংগ্রহ করে তা পরিশোধিত করা হবে। সেখান থেকে জৈব সারসহ তৈরি হবে স্প্রে। ওই সার থেকে ফলন হওয়া গাছের ফলমূল হবে প্রখর স্বাস্থ্যকর। আবর্জনাযুক্ত মাটি সংগ্রহ ও পরিশোধিত কাজে তিনি ছিন্নমূল মানুষকে ব্যবহার করবেন বলে জানান। এতে করে সমাজের ভিক্ষুক, পথশিশু, হিজরা ও পতিতা জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

ড. ইসমত আরা আরও বলেন, দেশের বিভিন্ন জেলার তুলনায় কক্সবাজারের মাটি পুষ্টিকর। এখানকার পঁচা ও কাঁদাযুক্ত মাটিতেই লুকিয়ে রয়েছে অপার সম্ভাবনা। যার জন্য তিনি কক্সবাজারকে বেছে নিয়েছেন গবেষণার কাজে। সাংবাদিকদের ব্রিফিংকালে উপস্থিত ছিলেন রিসডা বাংলাদেশের হেড অব এইচ, আর এবং এডমিন নাজমুল হক।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

নবাগত জেলা জজ দায়িত্ব গ্রহন করে কোর্ট পরিচালনা করেছেন

নজিব আমার রাজনৈতিক বাগানের প্রথম ফুটন্ত ফুল- মেয়র মুজিবুর রহমান

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে  “শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি, সংবাদপাঠ ও সাংবাদিকতা” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা 

রামুর কচ্ছপিয়াতে রুমির বাল্য বিবাহের আয়োজন

সরকার শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে- এমপি কমল

আইসক্রিমের নামে শিশুরা কী খাচ্ছে?

উদীচী কক্সবাজার সরকারি কলেজ শাখার দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত

পেকুয়ায় বৃদ্ধকে কুপিয়ে জখম

আনিস উল্লাহ টেকনাফ উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত

চকরিয়া উপজেলা যুবদলের কমিটি বিলুপ্ত ও আহবায়ক কমিটি গঠিত

জেলা আ.লীগের জরুরি সভা শুক্রবার

চবি উপাচার্যের সাথে হিস্ট্রি ক্লাবের সাক্ষাৎ

পেকুয়ায় কুপে আহত ব্যবসায়ী হাসপাতালে যন্ত্রনায় কাতরাচ্ছে

সদর-রামু আসনে নজিবুল ইসলামকে নৌকার একক প্রার্থী ঘোষণা পৌর আ. লীগের

যোগাযোগ মন্ত্রীর আগমনে ঈদগাঁওতে চলছে ব্যাপক প্রস্তুতি

রাষ্ট্রপতির প্রতি আহবান: ডিজিটাল নিরাপত্তা আইনে স্বাক্ষর না সংসদে ফেরৎ পাঠান

উত্তপ্ত চট্টগ্রাম কলেজ, সক্রিয় বিবদমান তিনটি গ্রুপ

চকরিয়া কোরক বিদ্যাপীঠে আন্ত:ফুটবল টুর্ণামেন্ট উদ্বোধন

রোহিঙ্গা ক্যাম্পে হোপ ফাউন্ডেশনের ৪০শয্যার হসপিটাল উদ্বোধন

পৌর কাউন্সিলরসহ ৪ মাদক কারবারির বাড়িতে অভিযান, নারীসহ দুই জনের সাজা