স্বাস্থ্যসম্মত শহর নির্মাণে কক্সবাজারে কাজ করবে ‘এক্টিনো বাংলাদেশ’

সিবিএন:
স্বাস্থ্যসম্মত শহর বিনির্মাণে কক্সবাজারে কাজ করবে এক্টিনো বাংলাদেশ ফাউন্ডেশন। ইতিমধ্যে উদ্যোগ সম্পন্ন হয়েছে। ফাউন্ডেশনের চেয়ারম্যান বিজ্ঞানী ড. ইসমত আরা জেলার বিভিন্ন স্থানের মাটি নিয়ে গবেষণা করছেন। বিশেষ করে তিনি ইতোমধ্যে চকরিয়া, ইনানী, মহেশখালী, কুতুবদিয়া, সোনাদিয়ার আবর্জনাযুক্ত মাটি থেকে সৃষ্টি করেছেন এক্টিনো নামে ব্যাকটেরিয়া। তিনি সেই মাটি কমপোস্ট করে জৈব সার ও স্প্রে তৈরি করেছেন। জৈব সার থেকে হবে বিভিন্ন প্রজাতির গাছ। আর সেই গাছে স্প্রে করলে ফলন হবে স্বাস্থ্যকর ফলমূল। এছাড়া বিভিন্ন পোকা-মাকড় থেকে গাছ থেকে রক্ষা করবে ওই স্প্রে। বাংলাদেশে তিনিই একমাত্র প্রথম আবর্জনা থেকে মাটি বেছে নিয়ে জৈব সার তৈরি করেছেন। তার সৃষ্টিকৃত জৈব সার ও স্প্রে অর্থনৈতিকভাবেও ব্যাপক সাফল্য এনে দেবে।

ড. ইসমত আরা ওই গভেষণায় এ পর্যন্ত ২৮টি ব্যাকটেরিয়া সৃষ্টি করেছেন। যার জন্য তিনি জাপান, সৌদি আরবসহ ৬টি দেশে পুরস্কৃত হয়েছেন। কক্সবাজারে কাজ শুরুর আগে তিনি ২ জুন শনিবার বিকালে একটি হোটেলের হলরুমে সাংবাদিকদের কাছে তার উদ্ভাবনীর কথা তুলে ধরেন।

এক্টিনো বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. ইসমত আরা বলেন, ২০ বছর আগে তিনি চকরিয়া, ইনানী, মহেশখালী, কুতুবদিয়া, সোনাদিয়ার আবর্জনাযুক্ত মাটি সংগ্রহ করে জাপানে ব্যাপক গভেষণা করেছেন। গবেষণায় তিনি এক্টিনো ব্যাকটেরিয়াসহ ২৮টি ব্যকটেরিয়া তৈরি করেছেন। যে স্থান থেকে কাঁদা মাটি বা আবর্জনা মাটি সংগ্রহ করেছেন নামকরণ করেছেন ওই স্থানের নামে। মহেশখালীর ব্যাকটেরিয়ার নামকরণ করা হয়েছে ‘মহেশখালী সি’ নামে। এই রকম প্রতিটি স্থানের পরে তিনি “সি” যুক্ত করেছেন।

রোহিঙ্গা ক্যাম্প থেকে তিনি গবেষণার কাজ শুরুর কথা রয়েছে। সেখানকার গৃহ আবর্জনা সংগ্রহ করে তা পরিশোধিত করা হবে। সেখান থেকে জৈব সারসহ তৈরি হবে স্প্রে। ওই সার থেকে ফলন হওয়া গাছের ফলমূল হবে প্রখর স্বাস্থ্যকর। আবর্জনাযুক্ত মাটি সংগ্রহ ও পরিশোধিত কাজে তিনি ছিন্নমূল মানুষকে ব্যবহার করবেন বলে জানান। এতে করে সমাজের ভিক্ষুক, পথশিশু, হিজরা ও পতিতা জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

ড. ইসমত আরা আরও বলেন, দেশের বিভিন্ন জেলার তুলনায় কক্সবাজারের মাটি পুষ্টিকর। এখানকার পঁচা ও কাঁদাযুক্ত মাটিতেই লুকিয়ে রয়েছে অপার সম্ভাবনা। যার জন্য তিনি কক্সবাজারকে বেছে নিয়েছেন গবেষণার কাজে। সাংবাদিকদের ব্রিফিংকালে উপস্থিত ছিলেন রিসডা বাংলাদেশের হেড অব এইচ, আর এবং এডমিন নাজমুল হক।

সর্বশেষ সংবাদ

ভেনেজুয়েলার কাছে ৩-১ গোলে হেরেছে আর্জেন্টিনা

নাফ ট্যুরিজম পার্কে হচ্ছে ক্যাবলকার

‘মসজিদে সন্ত্রাসী হামলাকারীকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হবে’

রাতে ঘুম হয় না টেকনাফ থানার ওসি’র

কক্সবাজার জেলায় ১৯৫টি গণহত্যা

আজ ডাকসুর দায়িত্ব নেবেন নুর-রাব্বানীরা

কো-চেয়ারম্যান পদ থেকে জিএম কাদেরকে অব্যাহতি

জালালাবাদে কাইয়ুম উদ্দিনের ব্যাপক গণসংযোগ ও পথসভা

বান্দরবানে জাতীয়করণ না হওয়ায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা বিপাকে 

মক্কা প্রবাসী ঐক্য কল্যাণ পরিষদের ইউনিয়ন ভিত্তিক ফুটবল টুর্নামেন্টের ফাইনাল

কক্সবাজার পরিবেশ, মানবাধিকার ও উন্নয়ন ফোরামের বিশ্ব পানি দিবস উদযাপন

‘আনারস’ প্রতীক নিয়ে সেলিম আকবরের বিভিন্ন এলাকায় ব্যাপক গনসংযোগ

সদর উপজেলাকে মডেল উপজেলা করার সুযোগ দিন : কায়সারুল হক জুয়েল

কচ্ছপিয়ায় জীপ গাড়ীর চাকায় পিষ্ট হয়ে ৪ বছরের শিশুর মৃত্যু

উখিয়ায় ২ হাজার ইয়াবাসহ আটক-১

পেকুয়ায় নৌকার পক্ষে প্রচারণায় নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান সাঈদী

কাল রামু উপজেলা পরিষদ নির্বাচন

অবেহেলিত জনপদে উন্নয়নের ছোঁয়া লাগাতে বই মার্কায় ভোট দিন : রশিদ মিয়া

মাদক ও জন হয়রানিমুক্ত আধুনিক টেকনাফ গড়তে নৌকায় ভোট দিন

হারবাংয়ে মহাসমারোহে ভদন্ত উ রাজিন্দা মহাথেরোর অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত