cbn  

আলীকদম (বান্দরবান) প্রতিনিধি

আলীকদমে কারিতাস এগ্রো-ইকোলজি প্রকল্পের উদ্যোগে গবাদি পশুপাখির বিনামূল্যে বিভিন্ন রোগের টিকা প্রদান ও চিকিৎিসা সেবা কর্মসূচি পালিত হয়েছে। চৈক্ষ্যং ইউনিয়নের সিরাজ কার্বারি পাড়ায় সম্প্রতি এ কর্মসুচী অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন কারিতাসের মাঠ কর্মকর্তা জেসমিন চাকমা, মাঠ সহায়ক শামসুল হক ও ইমাম হোসেন। এ সময় ২২৩টি গরুর ক্ষুরারোগ, ১৪৯টি ছাগলের পিপিআর, ৫২টি মুরগির রাণীক্ষেত ও ১০টি হাঁসের ডাকপ্লেগ রোগের টিকা প্রদান করা হয়। এছাড়াও বিভিন্ন রোগের চিকিৎসা সেবা ও বিনামূল্য ১৩৩ টি কৃমিনাশক ট্যাবলেট বিতরণ করা হয়।

আলীকদমে জেন্ডার সচেতনতা বিষয়ক সেমিনার

আলীকদম (বান্দরবান) প্রতিনিধি

বান্দরবানের আলীকদমে কারিতাসের উদ্যোগে জেন্ডার সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। কারিতাস এগ্রো-ইকোলজি প্রকল্পের উপজেলা অফিসে সিনিয়র মাঠ সহায়ক থোয়াইসাং রাখাইনের সভাপতিত্বে সম্প্রতি অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন এগ্রো-ইকোলজি প্রকল্পের কর্মসূচি কর্মকর্তা রুপনা দাশ। মাঠ সহায়ক ইমাম হোসেনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন আলীকদম প্রেসক্লাবের সভাপতি মমতাজ উদ্দিন আহামদ, মাঠ সহায়ক ক্যথোয়াই প্রু মার্মা ও শামসুল হক। সেমিনারে ১১টি পাড়ার অর্ধশতাধিক সুবিধাভোগী নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

আলীকদমে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগের ঝৃুঁকিহ্রাস বিষয়ক সেমিনার

আলীকদম (বান্দরবান) প্রতিনিধি

বান্দরবানের আলীকদম উপজেলায় জলবায়ু পরিবর্তন ও দুর্যোগের ঝৃুঁকি হ্রাস বিষয়ক সেমিনার কারিতাস এগ্রো-ইকোলজি প্রকল্পের উপজেলা অফিসে অনুষ্ঠিত হয়। সম্প্রতি মাঠ কর্মকর্তা মিসেস জেসমিন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা সুজন কান্তি দাশ। মাঠ সহায়ক ক্যথোয়াইপ্রু মার্মা সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে ১৮টি পাড়ার অর্ধশতাধিক সুবিধাভোগী নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

বক্তারা বলেন, ভৌগলিক অবস্থানের কারণে বাংলাদেশ দুর্যোগপ্রবণ এলাকা। বন্যা, খরা, ভূমিধ্বস, ঘূর্ণিঝড়, ভূমিকম্প ইত্যাদির সাথে আমাদের প্রতিনিয়ত যুদ্ধ করে বেঁচে থাকতে হয়। দুর্যোগ প্রতিহত করা সম্ভব না, তবে আগাম প্রস্তুতি নেয়া হলে এর ক্ষতির হাত থেকে অনেকাংশে রক্ষা পাওয়া সম্ভব। সবার মাঝে এ বিষয়ে সচেতনতা গড়ে তুলার ওপর গুরুত্বারো করা হয়।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •