টুথপেস্ট ব্যবহারে হতে পারে কোলন ক্যান্সার

টুথপেস্ট ব্যবহারে হতে পারে কোলন ক্যান্সার

ডেস্ক নিউজ:

সাধারণ হাত ধোয়ার সাবান ও টুথপেস্টসহ বিভিন্ন ধরনের ভোগ্যপণ্যে এক ধরনের ব্যাকটেরিয়া ও ছত্রাকবিরোধী ট্রিকলোসান পাওয়া গেছে যা কোলন প্রদাহের কারণ। এমনকি এ কারণে কোলন ক্যান্সার পর্যন্ত হতে পারে। ইঁদুরের উপর গবেষণা করে সম্প্রতি এমন তথ্য উঠে এসেছে।

সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিনে প্রকাশিত গবেষণার উদ্ধৃতি দিয়ে বলা হয়, ট্রিকলোসানের স্বল্প মাত্রায় ব্যবহারও নিম্ন পর্যায়ের কোলন প্রদাহের কারণ হতে পারে। কোলাইটিস (মলাশয় প্রদাহ) এবং কোলাইটিসযুক্ত কোলন ক্যান্সার ইঁদুরের শরীরে দ্রুত বিস্তার করতে পারে।

বিগত সময়ের গবেষণা বলছে, উচ্চমাত্রায় ট্রিকলোসান গ্রহণ করা হলে শরীরের উপর বিষাক্ত প্রভাব ফেলতে পারে। তবে সর্বনিম্ন ঠিক কতটুকু মাত্রা পর্যন্ত ট্রিকলোসান গ্রহণ করা হলে শরীরে এর প্রভাব ফেলতে পারে সে বিষয়টি এখনও স্পষ্ট নয়।

নতুন গবেষণার অংশ হিসেবে, ইঁদুরকে তিন সপ্তাহ ধরে ট্রিকলোসান মিশ্রিত খাবার খেতে দেয়া হয়। ফলাফল বলছে, ট্রিকলোসান মিশ্রিত খাবার খেয়ে ইঁদুরের আচরণ ঠিক তেমনটাই হয় যেমন আচরণ একজন মানুষ এ সংক্রান্ত জটিলতায় ভুগলে করে থাকে। এক্ষেত্রে মানুষের শরীরে রক্ত প্রবাহ ও কোলন প্রদাহ ইঁদুরের ন্যায়।

প্রদাহজনক পেটের রোগের অনুরুপ ইঁদুরের শরীরে ট্রিকলোসান কোলন প্রদাহের মাত্রা বাড়িয়ে দেয়। ট্রিকলোসান কোলন প্রদাহ বাড়িয়ে দিতে পারে যদিও এটি শরীরে স্বল্প মাত্রায় প্রয়োগ করা হয়।

গবেষণায় বলা হচ্ছে, ট্রিকলোসানের ব্যবহার টিউমারের আকার বড় করে দিতে পারে এবং এতে কোলন ক্যান্সারের মাধ্যমে স্তন্যপায়ী প্রাণীদের বেঁচে থাকার সম্ভাবনা হ্রাস করে দিতে পারে। এটি ইঁদুরের নাড়িগ্রন্থিতে অবস্থিত কমেন্সাল ব্যাকটেরিয়ার বৈচিত্র্যতা হ্রাস করে দেয়।

গবেষকরা বলছেন, তারা পরবর্তীতে মানবদেহের ভুড়ি বা নাড়িগ্রন্থির উপর ট্রিকলোসানের প্রভাব নিয়ে গবেষণা করবেন এবং তারা দেখতে চান ট্রিকলোসান প্রদাহজনক পেটের রোগ বা কোলন ক্যান্সারের কারণ কি না বা প্রভাব কতটুকু?

ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটসের গবেষক আক্সিয়া ইয়াং বলেন, ‘গবেষণার তথ্য মতে, পরবর্তী বিষয়ে করণীয় ঠিক করতে এটা আমাদের জানা খুবই জরুরি যে, ট্রিকলোসান গ্রহণে আমাদের নাড়িভুড়ি সংক্রান্ত স্বাস্থ্যের ক্ষেত্রে কতটা প্রভাব ফেলে।

সূত্র: গালফ নিউজ

সর্বশেষ সংবাদ

বাংলাদেশের বিরুদ্ধে ট্রাম্পের কাছে প্রিয়া সাহা’র অভিযোগ! (ভিডিও)

মায়ের সহায়তায় মাদ্রাসা পড়ুয়া মেয়েকে ধর্ষণ করতো পিতা!

নাইক্ষ্যংছড়িতে চোলাই মদসহ ১ জন আটক

জরিমানায় ফিরতে পারবেন মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশিরা

শহরে এআরসি টাওয়ার ভবনে আগুন

এইচএসসিতে কক্সবাজারের ২৪ কলেজের কার কী অবস্থান!

সরল বিশ্বাস বলতে কী বুঝাতে চেয়েছেন দুদক চেয়ারম্যান?: কাদের

মানুষের ভালোবাসার ঋণ শোধের জন্য ব্যক্তিগত উদ্যোগে কাজ করছি

ডেঙ্গু এখন চিন্তার বিষয় : স্বরাষ্ট্রমন্ত্রী

লন্ডনের পথে প্রধানমন্ত্রী

কুতুপালং ক্যাম্পে ইটভর্তি ট্রাক উল্টে রোহিঙ্গা মা ও ছেলে নিহত

সায়মুন সংসদ যা করে সবই সমাজের কল্যাণে : অধ্যক্ষ ক্য থিং অং

ওসি আবুল খায়ের’র রামু থানায় যোগদান

মনিরঝিলের পাগলী গুলফরাজকে বেদম প্রহার : দোষীদের শাস্তি দাবী

জন্নাতুল বাকীতে চিরনিদ্রায় শায়িত সাংবাদিক আনোয়ারের পিতা

টেকনাফে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা টুর্নামেন্টের ফাইনাল খেলা সম্পন্ন

এইচএসসিতে চকরিয়ায় উপজেলায় সেরা চকরিয়া কলেজ, ফল বিপর্যয় চকরিয়া সিটি কলেজের

যারা ফেসঅ্যাপে বুড়ো হয়েছেন তাদের জন্য দু:সংবাদ

সেতু নির্মাণের আড়াই বছরেও হয়নি পাকা সংযোগ সড়ক

লামায় বন্যা আক্রান্তদের সেবায় হোপ ফাউন্ডেশনের ফ্রি মেডিকেল ক্যাম্প